বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় নারী ও কিশোরীদের জন্য ইউএন উইমেন’র ক্যাম্পেইনের দ্বিতীয় পর্ব সমাপ্ত

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৪, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

সম্প্রতি, দেশের গ্রাম ও মফস্বলের জনগণ, বিশেষ করে নারী ও কিশোরীদের কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধনের আওতায় আনার লক্ষ্যে কোভিড-১৯ টিকাদান ক্যাম্পেইনের দ্বিতীয় পর্ব শুরু করেছে লিঙ্গ সমতায় বৈশ্বিক চ্যাম্পিয়ন ইউএন উইমেন। গ্রাম ও মফস্বলের মানুষকে টিকা গ্রহণে উৎসাহিত করা এই ক্যাম্পেইনের অন্যতম উদ্দেশ্য।

করোনা ভাইরাস টিকাকে ঘিরে ভ্রান্ত ধারণা ও গুজবের পাশাপাশি, ইন্টারনেট ও স্মার্টফোন সহজলভ্য না হওয়ার কারণে গ্রাম ও মফস্বলের মানুষ, বিশেষ কওে নারী ও কিশোরীরা এখনও টিকা নিতে দ্বিধাবোধ করেন। এই পরিস্থিতি পরিবর্তনে, এসব মানুষকে টিকার আওতায় আনতে এবং টিকাদান কর্মসূচিতে অংশগ্রহণের জন্য অনুপ্রানিত করার লক্ষ্যে ইউএন উইমেন অক্টোবরে শুরু হওয়া টিকাদান সচেতনতামূলক ক্যাম্পেইন এখনও অব্যাহত রেখেছে। এর উদ্দেশ্য নারী ও কিশোরীদের টিকাদান কর্মসূচিতে অংশগ্রহণের জন্য উৎসাহিত ও অনুপ্রাণিত করা।

এরই ফলশ্রুতিতে, করোনা ভাইরাসের টিকা নিয়ে কুসংস্কার, গুজব ও ভীতি ছড়িয়ে রয়েছে গ্রামীণ পর্যায়ের তৃণমূল মানুষদের মধ্যে, বিশেষ করে নারী ও কিশোরীদের মধ্যে এটি সবচেয়ে বেশি পরিলক্ষিত। যার দরুণ তারা টিকা গ্রহণ করতে অনাগ্রহী। এ ভীতি দূর করার লক্ষ্যে ইউএন উইমেন নারী ও কিশোরীদের টিকাদান কর্মসূচিতে আগ্রহী করে তুলতে ও তাদের স্বাস্থ্য সম্পর্কিত তথ্য পৌঁছানোর লক্ষ্যে টিকাদান নিয়ে এনওয়াইজিএ কাজী সাদিয়া আফসানা নিনির নেতৃত্বাধীন ব্রাহ্মণপাড়া সদর ইউনিয়নের মহালক্ষী পাড়ার ১ ও ২ নং ওয়ার্ডে ১০ জন স্বেচ্ছাসেবকের সহায়তায় ১-৩ নভেম্বর সচেতনতামূলক ক্যাম্পেইন চালু করেছে এবং গতকাল ৩ নভেম্বর ক্যাম্পেইনটি সমাপ্ত হয়েছে । উক্ত ক্যাম্পেইনে নারী ও কিশোরীদেরকে টিকার আওতায় আনা এবং লিঙ্গ ভিত্তিক সহিংসতা সংক্রান্ত হটলাইনের মতো পরিষেবাদি সকলের নাগালে নিয়ে আসার ব্যাপারে বিশেষ নজর দেওয়া হয়।

উক্ত ক্যাম্পেইনের মাধ্যমে প্রায় ৪ শতাধিক মানুষের করোনার টিকার রেজিষ্ট্রেশন সম্পন্ন করা হয়েছে।

আর পড়তে পারেন