শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সকল অনিয়ম রোধে কঠোর অবস্থানে কুমিল্লা জেলা প্রশাসন

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৬, ২০১৯
news-image

শাহ ইমরানঃ
কুমিল্লা জেলাজুড়ে নানা অনিয়ম রোধে কুমিল্লা জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত অধিকতর সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে। কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীরের দিক নির্দেশনায় এসব ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন চৌকস নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা। অসৎ ব্যবসায়ীদের জন্য রীতিমত আতংকের নাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা।

নানা অনিয়ম যেমন, হোটেলগুলোতে খাদ্যে ভেজাল, বিভিন্ন এলাকায় মাদক সেবন ও ব্যবসা, বিনা টিকিটে রেলওয়েতে যাতায়াত, পেয়াঁজ-লবণসহ নিত্যপণ্যের উর্ধ্বমূল্য, অবৈধ গ্যাস লাইন, অবৈধ ইটভাটা, শিশু শ্রম, পরীক্ষা হলে নকল সরবরাহ ইত্যাদি । এসব অবৈধ ও নানা অনিয়ম রোধে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছে।

চলতি বছরের বিগত ২ মাসের বিভিন্ন অভিযানের চিত্র তুলে ধরা হল। যেমন : ৩ ডিসেম্বর বিকেলে মাদক ব্যবসা ও মাদক সেবন রোধে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীরের নির্দেশনায় অভিযান পরিচালনা করে কুমিল্লা সদরের ধর্মপুর রেলস্টেশন এলাকায় ৭ জন মাদকসেবিকে ৭ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃআশরাফ আলী মোবাইল কোর্ট পরিচালনা করেন।

২৮ নভেম্বর বিকেলে কুমিল্লার চান্দিনায় রহমান ফুড এন্ড কনজুমার প্রোডাক্টস নামের একটি কোম্পানীর ফ্যাক্টরি সিলগালা করে ভ্রাম্যমাণ আদালত। এসময় কোম্পানীর মালিক মো. রফিকুল ইসলামের দুই ভাই ও কোম্পানীর পরিচালক হাজী মো. শহীদুল ইসলাম ও মো. সফিউল ইসলাম বাশারকে ২ মাস করে কারাদন্ড এবং মেয়াদোত্তীর্ণ পণ্য, ক্যামিক্যাল, বিএসটিআই এর অনুমোদনহীন প্রোডাক্ট তৈরি, বর্জ্য পদার্থ ফ্যাক্টরিতে রেখে দেওয়া, কৃত্রিম রং ব্যবহারসহ নানা অনিয়মের অভিযোগ এনে ২ লাখ টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট এর দায়িত্ব পালন করেন, কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম মুস্তাফিজুর রহমান।

২৭ নভেম্বর বিকেল ৫টায় কুমিল্লার কোটবাড়ি এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশ, পচাঁ খাবার ও পাম ওয়েল পাওয়া যাওয়ায় ভোক্তা অধিকার আইনে এবি ফুড বেকারীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এবং তাসলিমা আক্তার এই মোবাইল কোর্ট পরিচালনা করে।

২৬ নভেম্বর দুপুরে কুমিল্লার চান্দিনা উপজেলার জিরো আইশ এলাকার অনিয়মের অভিযোগে মেসার্স এমএবি ব্রিকফিল্ডটি গুড়িয়ে দেয়া হয়। এছাড়া বিভিন্ন এলাকার আরো তিনটি ইটভাটাকে জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিষ্ট্রেট এস এম মুস্তাফিজুর রহমান এ মোবাইল কোর্ট পরিচালনা করেন। এছাড়া লাইসেন্স ও পরিবেশের ছাড়পত্র না থাকায় জয়নাল আবেদীন ভূইয়ার মালিকানাধীন মেসার্স নিউ রয়েল ব্রিক্সসকে ৫০ হাজার টাকা, জামাল উদ্দিনের মালিকানাধীন মেসার্স জে এম বি ব্রিক্সফিল্ডকে ১ লক্ষ টাকা এবং এম এ রাজ্জাকের মালিকানাধীন মেসার্স আর এন এম ব্রিক্স ফিল্ডকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয় ।

একই দিন ২৬ নভেম্বর দুপুরে বিনা টিকেটে যাতায়াত রোধে কুমিল্লা রেলস্টেশনে অভিযান করে কুমিল্লা জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। এ সময় ২৪ জন যাত্রীকে জরিমানা করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ ও মোঃ মাহমুদুল হাছান এবং নাসরিন সুলতানা নিপা মোবাইল কোর্ট পরিচালনা করেন। জনসম্মুখে ষ্টেশনের ভিতরে ধুমপান এবং বিনা টিকেটে ট্রেনে যাতায়াতের জন্য ২৪ জনকে ২ হাজার ৪৫০ টাকা জরিমানা করা হয় ।

২৫ নভেম্বর বিকেলে কুমিল্লার সদর দক্ষিণের সুয়াগাজির লালবাগ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে ৪ জন মাদক সেবীকে জেল প্রদান করা হয় এবং মীরা ফার্মেসীকে জরিমানা করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এ মোবাইল কোর্ট পরিচালনা করেন।

১৯ নভেম্বর সন্ধ্যায় নগরীর ঝাউতলা এলাকায় আমানা বিগ বাজারকে লবন মজুদ রেখে কৃত্রিম সংকট তৈরি করার কারণে ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ধারা অনুযায়ী ১০ হাজার টাকা জরিমানা করা হয় ও চকবাজারের দুইটি দোকানকে বেশি দামে লবন বিক্রি করার জন্য ৮ হাজার টাকা জরিমানা করা হয়। পরে নগরীর রাজগঞ্জ বাজারও মনিটরিং করেন।এ সময় বিভিন্ন দোকানে বিক্রয় তালিকা টানানো হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এ মোবাইল কোর্ট পরিচালনা করেন।

১৮ নভেম্বর বিকেলে কুমিল্লার সদর দক্ষিণের পদুয়ার বাজার বিশ্বরোড এলাকায় তিনটি ফার্মেসীকে অনিয়মের অভিযোগে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম এ মোবাইল কোর্ট পরিচালনা করেন। পদুয়ার বাজার বিশ্বরোড এলাকার রসনা ফার্মেসি, নিলয় ফার্মা ও রেসমা ফার্মেসিকে মেয়াদ উর্ত্তীণ ঔষধ, অনুমোদনহীন ঔষধ রাখা এবং লাইসেন্স না থাকার অভিযোগে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

১৩ নভেম্বর বিকেলে কুমিল্লা নগরীর কান্দিরপাড় আমানিয়া হোটেলে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুস্তাফিজুর রহমান । এছাড়া শাসনগাছা এলাকায় মেসাস ভাই ভাই ষ্টোর এ নিষিদ্ধ পন্য পলিথিন মজুদ রাখায় পরিবেশ সংরক্ষণ আইন এর ১৯৯৫ ধারায় ১০০০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া স্বপ্ন কুমিল্লা শাখায় পন্যে সঠিক দাম ও গুনগত মান নিয়ে তদারকি করা হয়।

১৩ নভেম্বর দুপুরে কুমিল্লা সদর দক্ষিণে পদুয়ার বাজার বিশ্ব রোড এলাকার ছন্দু হোটেলে ও বড় মিয়া হোটেলে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবু সাইদ । অস্বাস্থ্যকর পরিবেশ থাকায় ভোক্তা অধিকার আইনের ২০০৯ এর ধারায় ছন্দু হোটেলকে ১০ হাজার টাকা জরিমানা করা হয় এবং বড় মিয়া হোটেলে আড়াই হাজার টাকা জরিমানা করা হয়।

পেয়াজের উর্ধ্বমূল্য রোধে ৬ নভেম্বর সন্ধ্যায় কুমিল্লা নগরীর রাজগঞ্জ বাজারের পাইকারি ও খুচরা দোকানগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করেছে। নির্বাহী ম্যাজিষ্ট্রেট এসএম মুস্তাফিজুর রহমান ও সৈয়দ ফারহানা পৃথা’র নেতৃত্বে রাজগঞ্জের পাইকারি ও খুচরা বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় পেয়াঁজের মূল্য অতিরিক্ত রাখার অভিযোগে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে সাড়ে ১১ হাজার টাকা জরিমানা করা হয়।

৩১ অক্টোবর বিকেলে কুমিল্লা নগরীর কান্দিরপাড় মিনার্ভা হোটেলে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। হোটেলে অস্বাস্থ্যকর পরিবেশ পাওয়া যাওয়ায় ৮ হাজার টাকা জরিমানা করা হয়। । এছাড়া হোটেলটিতে পচাঁ ও বাসি খাবার পাওয়া যায়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুস্তাফিজুর রহমান।

১৭ অক্টোবর সন্ধ্যায় কুমিল্লা নগরীর শাসনগাছা খাজা হোটেলে মোবাইল কোর্ট পরিচালনা করে ভোক্তা অধিকার আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম ।

১৭ অক্টোবর দুপুরে কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার পদুয়ার বাজার বিশ্বরোড ও সুয়াগাজী এলাকায় রতন কুমার ও মা ডেন্টাল নামক ফার্মেসিতে অভিযান পরিচালনা করে ভূয়া চিকিৎসক পাওয়া যাওয়ায় তাদের চেম্বার বন্ধ করে দিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। এ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট তাছলিমা শিরিন।

১৫ অক্টোবর কুমিল্লার বুড়িচং উপজেলার পারুয়ারা নামক স্থানে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিতকরণে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ হাসান। পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার না করে কৃত্রিম মোড়ক দ্বারা পণ্য বা পণ্য সামগ্রী মোড়কজাতকরণ,বিক্রয় ও বিতরণ করায় পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ এর ১৪ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

১০ অক্টোবর দুপুরে আদর্শ সদর উপজেলার কালির বাজার এলাকায় আরোগ্য নিকেতন ফার্মেসীতে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে বিপ্লব সরকার নামের এক ভুয়া ডাক্তারকে ৪০ হাজার টাকা জরিমানা করে। অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়া খানম। এ সময় সাথে ছিলেন ডাক্তার ইসরাত জাহান।

৯ অক্টোবর দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট শারমিন আরার নেতৃত্বে কুমিল্লা র‌্যাবের সহযোগিতায় কুমিল্লা সদরের নোয়াপাড়া এলাকায় রুপ মিয়ার মালিকানাধীন গাউছিয়া ফুড ইন্ডাষ্ট্রিজ নামের একটি কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অনিয়ম, নকল পন্য তৈরিসহ নানা অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২লক্ষ টাকা নগদ জরিমানা ও অবৈধ পলিথিন কারখানা সীলগালা করা হয়।

৩ অক্টোবর সকাল ও দুপুরে কুমিল্লা নগরীর চকবাজার ও নিউমার্কেটের বিভিন্ন দোকানে অভিযান পরিচালনা করে বেশ কয়েকটি দোকানদারকে অর্থ জরিমানা করেন জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। দোকানগুলোতে দ্রব্যমূল্য বিক্রয় তালিকা না ঝুলানো, নিত্য প্রয়োজনীয় জিনিসের অতিরিক্ত মূল্য রাখা এবং ক্রেতাদের অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। চকবাজারে মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়া খানম। এ সময় চকবাজারের মামা ভাগিনা স্টোর, মেসার্স জয় ভান্ডার, সামিয়া স্টোর, মারুফ স্টোর ও মেসার্স সিরাজুল হক স্টোরকে অর্থ জরিমানা করা হয়। এদিকে দুপুরে কান্দিরপাড়ের নিউ মার্কেটে মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সাঈদ। এ সময় এই মার্কেটের খোকন স্টোর, মাউসুদ ডিপার্টমেন্টাল স্টোর ও চন্ডিমা ষ্টোরকে অর্থ জরিমানা করা হয়।

পেয়াজসহ অন্য দ্রব্যের অতিঃ মূল্য রোধে ২ অক্টোবর দুপুরে কুমিল্লা নগরীর রাজগঞ্জ বাজারে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করে তিনটি দোকান মালিককে সাড়ে ৮ হাজার টাকা জরিমানা করেছেন। মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ হাসান।

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর জানান, যে কোন অনিয়ম রোধে জেলা প্রশাসন সব সময় তৎপর রয়েছে। নিত্যপণ্যের বাজারে পণ্যের উর্ধ্বমূল্য, মাদক ব্যবসা, খাদ্যে ভেজাল, পরিবহনে অতিরিক্ত ভাড়াসহ নানা অনিয়ম রোধে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত কাজ করে আসছে। আমাদের এ ধরনের অভিযান আরো বেগবান হবে।

আর পড়তে পারেন