শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা প্রশাসন, রাজনৈতিকসহ বিভিন্ন সংগঠনের জাতীয় শোক দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৫, ২০১৮
news-image

 

দেলোয়ার হোসাইন আকাইদ/শাহ ইমরান ঃ

জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসন , জেলা-মহানগর আ’লীগ ও এর অঙ্গ সংগঠন, বিভিন্ন সরকারি কার্যালয়, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে শোক র‌্যালি, আলোচনাসভা,মিলাদ-মাহফিল, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ ও গণভোজের আয়োজন করা হয়েছে।

বুধবার সকালে কুমিল্লা জেলা প্রশাসন এর আয়োজনে টাউন হল মাঠ থেকে নগরীতে শোক র‌্যালি বের করা হয়। এতে উপস্থিত ছিলেন সদর আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার,জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর,পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম ও জেলা সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমানসহ অন্যান্যরা।

দুপুরে জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা জেলা আওয়ামীলীগের আয়োজনে বুধবার দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সভাপতি পরিকল্পপনা মন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল,সাধারণ সম্পাদক রেল মন্ত্রী মোঃ মুজিবুল হক মুজিব ও সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি আ.ক.ম বাহাউদ্দিন বাহারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সকালে কুমিল্লা নগরীর মর্ডান কমিউনিটি সেন্টারে জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, দোয়া ও আলোচনা সভার আয়োজন করেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আন্জুম সুলতানা সীমা। এ সময় প্রধান বক্তা ছিলেন এফবিসিসিআই পরিচালক ও কুমিল্লা চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাট্রিজ সভাপতি মাসুদ পারভেজ খান ইমরান ।


মাসুদ পারভেজ খান ইমরান তার বক্তব্যে বলেন, আজ বাঙ্গালি জাতির ইতিহাসের বেদনাবিধুর ও বিভীষিকাময় এক দিন। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাতবার্ষিকী। ১৯৭৫ সালের এইদিন অতিপ্রত্যুষে ঘটেছিল ইতিহাসের সেই কলঙ্কজনক ঘটনা। সেনাবাহিনীর কিছু উচ্ছৃঙ্খল ও বিপথগামী সৈনিকের হাতে সপরিবারে প্রাণ দিয়েছিলেন বাঙালির ইতিহাসের শ্রেষ্ঠ সন্তান, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি নাম, একটি ইতিহাস। তার জীবন ছিল সংগ্রামমুখর। সংগ্রামের মধ্যেই তিনি বড় হয়েছিলেন। পাকিস্তানের সামরিক জান্তার বিরুদ্ধে গণতান্ত্রিক আন্দোলন গড়ে তুলে ষাটের দশক থেকেই তিনি বাঙালি জাতীয়তাবাদের অগ্রনায়কে পরিণত হন। ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার তত্কালীন রেসকোর্স ময়দানে লাখো জনতার উত্তাল সমুদ্রে বঙ্গবন্ধু বজ্রদৃপ্ত কণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ এই ঘোষণায় উদ্দীপ্ত, উজ্জীবিত জাতি স্বাধীনতার মূলমন্ত্র পাঠ করে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ছিনিয়ে আনে দেশের স্বাধীনতা। জাতির ইতিহাসের শ্রেষ্ঠ পুরুষ বঙ্গবন্ধুর অমর কীর্তি এই স্বাধীন বাংলাদেশ। এই স্বাধীন বাংলাদেশের অস্ত্বিত্ব টিকিয়ে রাখতে হলে আগামী সাংসদ নির্বাচনে আবার নৌকা প্রতীককে বিজয়ী করতে হবে। মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আন্জুম সুলতানা সীমার সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কুমিল্লা জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ন আহবায়ক শফিক শিকদার, জেলা আওয়ামীলীগ নেতা মানিক খন্দকার, পাপন পালসহ অন্যান্যরা। এসময় আওয়ামীলীগ অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সকাল ৯ টা থেকে শুরু হয় দোয়া-আলোচনা সভা । বেলা ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত প্রায় ১০ হাজার লোক গণভোজে অংশগ্রহণ করেন।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান ,বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়,শোকর‌্যালি ও শোকসভার আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান। এছাড়া জেলার বিভিন্ন সরকারি, বেসরকারি হাসপাতাল, সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিকগুলো সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। সকল স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বঙ্গবন্ধুর আতœজীবনীর উপর রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এছাড়া মহানগর যুবলীেগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মাহমুদ সহিদ ও যুগ্ম আহ্বায়ক হাবিবুন আল আমীন সাদির নেতৃত্বে শোক রালি বের হয়।

সকালে কুমিল্লা জেলা পরিষদের আয়োজনে বুধবার কার্যালয়ের মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান রিয়ার এডমিরাল (অবঃ) আবু তাহের,প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ভৌমিক ও স্থানীয় সরকার এর উপরিচালক মোঃ আজিজুর রহমান সহ অন্যান্য কর্মকর্তারা।

জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লার আয়োজনে নগরীতে শোক র‌্যালী বের করা হয়। এতে নেতৃত্ব দেন মহানগর আওয়ামীলীগ এর ত্ান বিষয়ক সম্পাদক  নুর-উর রহমান মাহমুদ তানিম।

আর পড়তে পারেন