বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় এক সপ্তাহে আক্রান্ত ৬৮: অধিক ঝুঁকিতে পৌরসভা এলাকা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৮, ২০২১
news-image

 

চান্দিনা প্রতিনিধি:

চান্দিনায় গত এক সপ্তাহে নতুন করে করোনা (কোভিড-১৯) রোগী শনাক্ত হয়েছে ৬৮ জন। এদের মধ্যে চান্দিনা পৌর এলাকায় ৫৩ জন রোগী রয়েছে। ফলে পৌরসভার বাসীন্দারা অধিক ঝুঁকিতে রয়েছে।

কোভিড-১৯ এর দ্বিতীয় ঢেউয়ে ভারতীয় ভ্যারিয়েন্টে সংক্রামণ বৃদ্ধিতে আশঙ্কা জনক হারে বাড়ছে সারা দেশে মৃত্যু ও সনাক্তের সংখ্যা। বুধবার সারা দেশে সর্বোচ্চ ২০১জনের মৃত্যুর পাশাপাশি সনাক্তের সংখ্যা বেড়ে সর্বোচ্চ চূড়ায় উঠেছে। একদিনেই আক্রান্ত ১১ হাজার ১৬২জন।

সারা দেশের চেয়ে পিছিয়ে নেই ভারতীয় সীমান্তবর্তী এলাকা কুমিল্লা জেলাও। এ পর্যন্ত কুমিল্লায় মোট সনাক্ত হয়েছে ১৫ হাজার ৯৫৫জন। বর্তমানে পজেটিভ রোগী চিকিৎসাধীন ৩ হাজার ৩৩৬জন। বুধবার গত ২৪ ঘন্টায় কুমিল্লাতেই সর্বোচ্চ আক্রান্ত ৩৯৩জন। জেলার সাথে চান্দিনা উপজেলায়ও সর্বোচ্চ ১৮জন আক্রান্ত হয়েছে।

১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত চান্দিনা উপজেলায় গত ১জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত এক সপ্তাহে চান্দিনায় ৬৮জন করোনা সনাক্ত হয়। এর মধ্যে ৫৩ জনই চান্দিনা পৌর এলাকার বাসিন্দা। এছাড়া চান্দিনায় এ পর্যন্ত ৫৮৭জন করোনা রোগীর সনাক্ত হয়। এর মধ্যে ৩৩জনের মৃত্যু ঘটে। বর্তমানে ১০২জন পজেটিভ রোগী বাড়ি ও বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

প্রতিদিনে সনাক্তের ৭০-৯০ ভাগই আশঙ্কা জনক হারে চান্দিনা পৌর এলাকায় সনাক্ত হচ্ছে। যা নিয়ে শঙ্কায় রয়েছে পৌরবাসী।

চান্দিনা পৌর এলাকার বাসিন্দা হাবিবুর রহমান জানান- উপজেলা সদরের বাজারটিতে প্রতিদিন মানুষের ভীড়। সবজি বাজার, মাছ বাজার সহ বাজারের মানুষের অবাধ যাতায়াত। এছাড়া গরু বাজার তো আছেই। অপরদিকে, বাস স্টেশন এলাকা হয়ে মানুষ বাজারে ভিতরে প্রবেশ করে সংক্রামণ ছড়াচ্ছে। প্রতিদিন যেভাবে মানুষের যাতায়াত বাড়ছে তাতে সংক্রামণ আরও বৃদ্ধি পাবে।

এদিকে, গত ১লা জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত চান্দিনার ভ্রাম্যমাণ আদালতের দুটি টিম অভিযান চালিয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১শত ৪৪ টি মামলা করেন। ওই মামলা ২ লক্ষ ৭২ হাজার ৭শ টাকা জরিমানা আদায় করেন। তাতেও কোন কাজে আসছে না। অসাধু ব্যবসায়ীরা দোকানের সামনে বসে থেকে ৫-১০জন ক্রেতা একসাথে দোকানের ভিতরে নিয়ে মালামাল বিক্রি করছে।

চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তানভীর হাসান জানান- পৌর এলাকায় সংক্রামন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এভাবে চলতে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে যাবে। যতগুলো পজেটিভ রোগ আসছে তার সিংহ ভাগই পৌর এলাকার বাসিন্দা। চান্দিনা বাজারসহ পৌর এলাকা নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা নেওয়া দরকার।

এ ব্যাপারে চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশরাফুন নাহার জানান- চান্দিনা উপজেলা সদর ও পৌরসভা হচ্ছে বিভিন্ন এলাকা থেকে প্রবেশপথ। যে কারণে সংক্রামণ অনেক বেশি। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে প্রবেশপথ গুলো আরও কঠোর করে দিবো। এছাড়া কঠোর লকডাউন বাস্তবায়নে আমরা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

আর পড়তে পারেন