বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বৈশাখের ইলিশে আগুন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৩, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
নববর্ষে ইলিশের সঙ্গে পান্তা না হলে বাঙালিয়ানাই যেন বৃথা। দিনটি একটু ভিন্নভাবে কাটাতে চায় মানুষ। আর সেজন্য সকালে পান্তা ভাতের প্লেটে একটু হলেও চায় ইলিশের স্বাদ। আর এ সুযোগ কাজে লাগিয়ে কুমিল্লা ইলিশের বাজারে এখন উত্তাপ ছড়াচ্ছেন ব্যবসায়ীরা।

শুক্র ও শনিবার রাজগঞ্জ, কান্দিরপাড়, চকবাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়,সাপ্তাহিক ছুটির দিন থাকায় বাজারে ক্রেতা সমাগম বেশি। ইলিশের বিক্রি বেড়েছে। ইলিশের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। ক্রেতাদের কাছে টানতে বিক্রেতারা হাক ডাক দিচ্ছেন। বাজারে ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশের দাম দেড় হাজার থেকে ২ হাজার টাকা।

অথচ এই ওজনের ইলিশ কিছুদিন আগেও এক হাজার থেকে এক হাজার ২০০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এছাড়া গত সপ্তাহের মতো সব থেকে কম দামে বিক্রি হচ্ছে তেলাপিয়া,পাঙাস মাছ। এসব মাছ ২০০ টাকার মধ্যেই পাওয়া যাচ্ছে। তবে অন্যান্য মাছে রুই ৩০০ থেকে ৫০০ টাকা কেজি, পাবদা ৫০০ থেকে ৭০০ টাকা কেজি, টেংরা কেজি ৬০০ থেকে ৮০০ টাকা, শিং ৪০০ থেকে ৬০০ টাকা কেজি, বোয়াল ৫০০ থেকে ৮০০ টাকা কেজি, চিতল ৫০০ থেকে ৮০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ইলিশ বিক্রেতা রহমত রহমান জানান, বৈশাখ এলে ইলিশের চাহিদা বাড়ার পাশাপাশি দাম থাকে আকাশচুম্বী। এছাড়া বাজারে ইলিশের ক্রেতাও অনেক কম। কারণ এখন আগে থেকেই সবাই ইলিশ সংরক্ষণ করে রাখে। আজ বাজারে এক কেজি ওজনের একটি ইলিশ ৩ হাজার, ১২০০ গ্রামের একটি ইলিশ ৪ হাজার টাকা, আর এক কেজি ৫০০ গ্রামের একটি ইলিশ ৫ হাজার টাকায় বিক্রি করেছেন। যার দাম এক সপ্তাহ আগেও ছিল দেড় হাজার থেকে দুই হাজার টাকা।