শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা লালমাই পাহাড়ের রূপকথা ও প্রাকৃতিক সৌন্দর্য্য

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

লালমাই পাহাড় কুমিল্লার দর্শনীয় একটি স্থান। এটি কুমিল্লার ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক। লালমাই পাহাড়ের কোথাও সবুজ গাছপালায় ঘেরা কোথাও আবার ন্যাড়া। কুমিল্লা সদরের দক্ষিণ প্রান্ত ও বরুড়া উপজেলা জুড়ে এই লালমাই পাহাড়টি অবস্থিত। এটি উত্তর-দক্ষিণে ১১ মাইল লম্বা এবং পূর্ব-পশ্চিমে ২ মাইল চওড়া। এ পাহাড়ের মাটি লাল হওয়ায় এর নাম লালমাই। এ পাহাড়ের সর্বোচ্চ উচ্চতা ৫০ ফুট।

রূপকথায় লালমাই পাহাড়ঃ
কুমিল্লার লালমাই পাহাড় নিয়ে একটি গল্প কথিত আছে, রাম-রাবণের মধ্যে যখন যুদ্ধ সংগঠিত হয় তখন রামের ছোট ভাই লক্ষণ গুরুতর আহত হলে বৈদ্যের নির্দেশ অনুযায়ী বৈশল্যকরণী গাছের পাতার রস ক্ষত স্থানে লাগানোর পরামর্শ দেওয়া হয়। বৈদ্যের মতে, বৈশল্যকরণী পাতার রস ক্ষতস্থানে লাগালে লক্ষণ ভালো হয়ে যাবে বলা হয়। গাছ নিয়ে আসার উদ্দেশ্যে যাত্রা করে হনুমান কিন্তু বেচারা হনুমান গাছ চিনতে না পেরে হিমালয় পর্বত পুরোটা গাছ তুলে হাতে করে নিয়ে আসে। চিকিৎসার পর আবার পর্বতটা যথাস্থানে নিয়ে যেতে রওয়ানা দেন হনুমান। কিন্তু পথে পর্বতের কিছু অংশ ভেঙ্গে কুমিল্লা সংলগ্ন লমলম সাগরে পড়ে যায়। আর তখন থেকেই এ স্থানের নাম রাখা হয় লালমাই। এছাড়া শোনা যায় এক রাজার নাকি দুই মেয়ে ছিল। একজনের নাম ছিল লালমতি অন্যজনের নাম ময়নামতি। তাদের নামানুসারেই নাকি এই লালমাই ও ময়নামতি পাহাড়ের নামকরণ করা হয়েছে।

লালমাই পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য্যঃ
লালমাই পাহাড়ের যে সৌন্দর্য্যটি পর্যটকদের আকৃষ্ট করে তা হল এখানকার লাল মাটি। এছাড়াও পর্বতের সমস্ত মাথা জুড়ে কোথাও ঘন গাছপালা কোথাও আবার ন্যাড়া অংশ যা পর্যটকদের আকর্ষণ করে। এছাড়ও লালমাই পাহাড়ে রয়েছে অপার সমৃদ্ধির হাতছানি। বিশেষজ্ঞদের মতে, মাটির গঠন অনুযায়ী প্রাচীন এ জনপদে অনুসন্ধানে বেরিয়ে আসতে পারে তেল গ্যাসের মতো খনিজ সম্পদ। পাহাড়ের কোল ঘেঁষে শালবন বৌদ্ধ বিহার। এছাড়া পাহাড়ের এখানে সেখানে ছড়িয়ে আছে প্রত্নতত্ত্ব ও ঐতিহাসিক স্থাপনা।

কুমিল্লা ভ্রমনে গেল সবাই একবারের জন্য হলেও লালমাই পাহাড় ভ্রমন করে। তাই আপনারা যারা কুমিল্লা ভ্রমনে যাবেন তারা লালমাই পাহাড় না দেখে বাড়ি ফিরবেন না। কুমিল্লা ভ্রমন আপনার কেমন লাগল তা জানাতে একদম ভুল করবেন না।

আর পড়তে পারেন