সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজায় জাতিসংঘের ত্রাণ সংস্থার অর্থায়ন বন্ধ করল যুক্তরাষ্ট্রসহ ৯ দেশ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৮, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

গাজার যোদ্ধাগোষ্ঠী হামাসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ফিলিস্তিনি শরণার্থীদের অর্থ সহায়তা স্থগিত করে দিয়েছে ৯ দেশ।

এ ঘটনার নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের এজেন্সি ইউএনআরডব্লিউএ। দেশগুলোর এমন সিদ্ধান্তকে তারা হতাশাজনক বলে অভিহিত করেছে।

ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ্পে লাজারিনি বলেছেন, গাজায় প্রাথমিক মানবিক সহায়তাদানকারী এজেন্সি ইউএনআরডব্লিউএ। কমপক্ষে ২০ লাখ মানুষের বেঁচে থাকার জন্য সহায়তার ওপর নির্ভরশীল।

গত ৭ অক্টোবর ইসরাইলে রকেট হামলা চালায় হামাস। কিন্তু ইসরাইলের পক্ষ থেকে অভিযোগ তোলা হয় এ হামলায় হামাসের সঙ্গে ইউএনআরডব্লিউএর কিছু স্টাফও জড়িত।

ফলে ব্রিটেনসহ ৯ দেশ গাজায় শরণার্থীদের জন্য যে অর্থ সহায়তা দিত তা স্থগিত করেছে। এ সহায়তা যেত ইউএনআরডব্লিউএর মাধ্যমে। যাদের বিরুদ্ধে এসব অভিযোগ এসেছে, তাদের পরে বরখাস্ত করেছে ইউএনআরডব্লিউএ।

কিন্তু সহায়তা বন্ধ হয়ে আছে। সহায়তা বন্ধ করা দেশগুলো হলো— অস্ট্রেলিয়া, কানাডা, ফিনল্যান্ড, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, ব্রিটেন ও যুক্তরাষ্ট্র।

১৯৪৯ সালে সৃষ্টি করা হয় ইউনাইটেড রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (সংক্ষেপে যা ইউএনআরডব্লিউএ)। গাজায় কর্মকাণ্ড পরিচালনাকারী এটিই জাতিসংঘের সবচেয়ে বড় এজেন্সি।

তারা গাজা, পশ্চিমতীর, জর্ডান, লেবানন ও সিরিয়ায় ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবা, শিক্ষা ও অন্য মানবিক সহায়তা দিয়ে থাকে। গাজার ভেতরে আছে তাদের ১৩ হাজার কর্মী। হামাসের রকেট হামলার জবাবে ইসরাইল ভয়াবহ যুদ্ধ শুরু করলে ইউএনআরডব্লিউএ গাজাজুড়ে তাদের বিভিন্ন স্থাপনায় আশ্রয় দেয় বাস্তুচ্যুত হাজার হাজার নিরীহ মানুষকে।

ইউএনআরডব্লিউএর কিছু কর্মী হামাসের হামলার সঙ্গে যুক্ত, এই অভিযোগ করে ইসরাইল। তাদের অভিযোগ জাতিসংঘের বিভিন্ন শাখা সেখানে পক্ষপাতিত্ব করছে।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে শনিবার লাজারিনি বলেন, অল্প কিছু স্টাফের বিরুদ্ধে অভিযোগের জবাবে এজেন্সির তহবিল সরবরাহ স্থগিত করা হতাশাজনক। অভিযুক্ত স্টাফদের সঙ্গে কন্ট্রাক্ট বাতিল করা হয়েছে। একই সঙ্গে নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্ত দাবি করা হয়েছে।

তিনি আরও বলেন, তাৎক্ষণিকভাবে একটি এজেন্সির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া দায়িত্বহীনের কাজ। অল্প কিছু ব্যক্তির বিরুদ্ধে অভিযোগে এমনটা করা হয়েছে। বিশেষ করে তা করা হয়েছে যুদ্ধের সময়, যখন বাস্তুচ্যুত এবং রাজনৈতিক সংকটে অঞ্চলটি ভুগছে। তিনি আরও বলেন, ইসরাইলসহ যেসব দেশ তহবিল দেয় তাদের কাছে প্রতি বছর স্টাফদের তালিকা সরবরাহ করে থাকে ইউএনআরডব্লিউএ। কোনো নির্দিষ্ট সদস্যের বিষয়ে কখনই কোনো অভিযোগ পায়নি এজেন্সি।

লাজারিনি বলেন, জাতিসংঘের অফিস অব ইন্টারনাল ওভারসাইট সার্ভিসেসের তদন্তে এ অভিযোগের সত্যতা বেরিয়ে আসবে।

আর পড়তে পারেন