বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম বিভাগে পাঠচক্রের উদ্বোধন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৫, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগে পাঠচক্রের উদ্বোধন করা হয়েছে। বিভাগের শিক্ষক  কুমিল্লার  কৃতি সন্তান সরোজ মেহেদীর উদ্যোগে বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মিডিয়া ল্যাবে আয়োজিত এ পাঠচক্রের উদ্বোধন ঘোষণা করেন বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম। ‘ব্যক্তিত্ব, মনন ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে পাঠ’ স্লোগান নিয়ে প্রতি ১৫ দিন অন্তর অন্তর এ পাঠচক্র অনুষ্ঠিত হবে।

পাঠচক্রে বিভাগের বিভিন্ন সেমিস্টারের শিক্ষার্থীরা যোগ দিয়ে আলোচনায় অংশ নেন। উদ্বোধনী দিনে শিক্ষার্থীরা নন্দিত লেখক প্রয়াত হুমায়ূন আহমেদের ‘জীবন কৃষ্ণ মেমোরিয়াল হাইস্কুল ও সাহিত্যে’র বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। পাঠচক্রকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঞ্চার হয়।

উদ্বোধনী বক্তব্যে চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বলেন, হুমায়ূন আহমেদ সমকালীন সাহিত্যিকদের মধ্যে একটি উজ্জ্বল নক্ষত্র এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি প্রতিভা। তার গল্প বলার ধরন, ভাষার ব্যবহার, উপমা-প্রয়োগ, কাহিনির গাঁথুনী প্রভৃতি অনুসরণযোগ্য। তিনি বিভাগের শিক্ষার্থীদের গণমানুষের কাছে পৌঁছাতে হুমায়ূন আহমেদের মতো সহজভাবে গল্প উপস্থাপন করার প্রতি গুরুত্বারোপ করেন।

পরে ‘জীবন কৃষ্ণ মেমোরিয়াল হাইস্কুল’ বইটি নিয়ে সপ্তম সেমিস্টারের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান, আরিয়ান রহমান আকাশ, রোদেলা বিন্তু, ষষ্ঠ সেমিস্টারের মেহেদী হাসান, তাহমিনা ইমু, দ্বিতীয় সেমিস্টারের ফিরোজ আহমেদ রিয়াদ, জুবায়ের আহমেদ, সামান্থা আলী, প্রথম সেমিস্টারের পারভেজ ইমাম, মোদাচ্ছের রহমান, শাহরিয়া সওদাগর বহ্নি নিজেদের মতামত তুলে ধরেন।

দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী আবু তালহা বলেন, আজকের পাঠচক্র থেকে আমরা অনেক কিছু জানতে ও শিখতে পেরেছি। আমরা সরোজ মেহেদী স্যার ও বিভাগের চেয়ারপার্সন স্যারের প্রতি কৃতজ্ঞতা জানাই আমাদের পাঠ্যাভ্যাস তৈরিতে এমন একটি উদ্যোগ নেওয়ার জন্য।

প্রথম সেমিস্টারের শিক্ষার্থী তমাল ফরাজী বলেন, এ আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। আমরা এমন একটি উদ্যোগ দেখে ও এতে অংশ নিতে পেরে খুবই উল্লসিত। আশা করি এভাবেই আমরা পাঠ্যবইয়ের পাশাপাশি সাহিত্য ও বাইরের দুনিয়া সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে পারবো।

সপ্তম সেমিস্টারের তাসমি হায়দার বলেন, আমরা আজ উচ্ছ্বসিত। এ উচ্ছ্বাস নতুন কিছু শিখতে পারার। আমরা দুইজন সম্মানিত শিক্ষককে ধন্যবাদ জানাই। একইসঙ্গে এ উদ্যোগ যেন চলমান থাকে সে অনুরোধ করি। আমরা ভবিষ্যতে এ পাঠচক্রের মাধ্যমে নতুন নতুন বই পড়ে নতুন জ্ঞান লাভের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে পারব বলে আশা করি।

বিভাগের শিক্ষক সরোজ মেহেদী বলেন, আমরা চাই আমাদের শিক্ষার্থীরা পাঠ্যবইয়ের পাশাপাশি অন্যান্য বিষয়ে জ্ঞানের সম্মিলন ঘটিয়ে নিজেদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলবে। এ লক্ষ্যেই এ আয়োজনের উদ্যোগ নিয়েছি। আমি বিভাগর চেয়ারপার্সন মহোদয়, অন্যান্য শিক্ষকসহ সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানাই এমন উদ্যোগকে সফল করার জন্য। এ উদ্যোগ অব্যাহত রাখতে যা যা করার সবই করা হবে।

পাঠচক্রের শেষে অনুষ্ঠানটি আয়োজনে সক্রিয় ভূমিকা নেওয়ার বিভাগের শিক্ষার্থী আরিয়ান রহমান আকাশকে একটি বই উপহার দেন শিক্ষক সরোজ মেহেদী। পরে বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শেখ শফিউল ইসলাম বইটি শিক্ষার্থীর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেন।

আর পড়তে পারেন