শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌদ্দগ্রাম হাসপাতালে সেবিকার দ্রুত স্যালাইন পুশ, জীবন-মৃত্যুর সন্ধিক্ষনে শিশু আবির

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৬, ২০১৭
news-image

মোঃ বেলাল হোসাইন ,চৌদ্দগ্রাম ঃ
কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবিকা কর্তৃক ৭ বছর বয়সী শিশু আবির হোসেনকে দ্রুত স্যালাইন পুশ করায় শিশুটি মারাত্মক অসুস্থ্য হয়ে পড়েছে। বর্তমানে শিশুটি ঢাকার ধানমন্ডির একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনায় দায়ী সেবিকার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বাস্থ্য কর্মকর্তা বরাবরে অভিযোগ দায়ের করেছেন শিশুর মাতা মনোয়ারা বেগম।
অভিযোগ সূত্রে জানা যায়, নাঙ্গলকোট উপজেলার মৌকরা ইউনিয়নের চারতুপা গ্রামের মনোয়ারা বেগম তার শিশুপুত্র আবিরকে শুক্রবার ভোরে চৌদ্দগ্রাম সরকারি হাসপাতালে ভর্তি করায়। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক গোলাম কিবরিয়া শিশুটিকে ১২ ঘন্টার একটি স্যালাইন প্রদান করলে এক সেবিকা নির্দিষ্ট নিয়মে সেটি পুশ করে। কিছুক্ষন পর রোকেয়া বেগম নামের আরেক সেবিকা তড়িঘরি করে স্যালাইনের পানি প্রবাহের গতি বাড়িয়ে দেয়। ফলে আড়াই ঘন্টার মধ্যেই স্যালাইনটির অধিকাংশ শেষ হয়ে যায়। শিশুটির অবস্থা বেগতিক দেখে স্বজনরা পাশ^বর্তী একটি বেসরকারী হাসপাতালের কর্তব্যরত ডাক্তারের স্মরণাপন্ন হয়। ডাক্তার শিশুটিকে কুমিল্লা প্রেরণের পরামর্শ দেন। সরকারি হাসপাতালের কর্তব্যরত ডাক্তার গোলাম কিবরিয়াও একই পরামর্শ দেন। তাৎক্ষনিক মনোয়ারা বেগম ও পরিবারের সদস্যরা অসুস্থ্য শিশু আবিরকে কুমিল্লা টাওয়ার হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত ডাক্তার পরিবারকে জানায়, অতি দ্রুত সময়ে স্যালাইনটি পুশ করায় শিশুটির ফুসফুসে প্রচুর পরিমানে পানি জমে গেছে। অবস্থা খারাপ দেখে ডাক্তার শিশুটিকে দ্রুত ঢাকায় নেওয়ার জন্য বলে। আর্থিকভাবে অস্বচ্ছল পরিবার দ্রুত শিশুটিকে ঢাকা নিয়ে যায়। বর্তমানে শিশুটি ঢাকা ধানমন্ডির নর্দাণ হাসপাতালে আইসিইউতে ভর্তি রয়েছে।
গতকাল রোববার শিশুটির মাতা মনোয়ারা কান্নাজড়িত কন্ঠে বলেন, ‘ডাক্তার এখনো ছেলের বেঁচে থাকার কোন নিশ্চয়তা প্রদান করতে পারছে না। ডাক্তার জানায়, স্বাভাবিক মানুষের হৃদপিন্ডের কম্পন ৮০-১০০ হলেও শিশুটির কম্পনের মাত্রা প্রায় ১৭০’।
অভিযুক্ত সেবিকা রোকেয়া বেগম জানান, আমি ওইদিন ডিউটিতে ছিলাম না। হয়তো না চিনেই রোগীর স্বজনরা অভিযোগটি দিয়েছে।
চৌদ্দগ্রাম সরকারী হাসপাতালের ডাক্তার গোলাম কিবরিয়া জানান, শুক্রবার ভোরে শিশুটিকে খুব খারাপ অবস্থাতেই হাসপাতালে আনা হয়। তাৎক্ষণিক শিশুটিকে ১ লিটারের একটি স্যালাইন প্রদান করা হয় যা ৮-১০ ঘন্টার মধ্যে শেষ হওয়ার কথা। কিন্তু ২ ঘন্টা পর অর্ধেক অংশ শেষ হওয়ার পর শিশুটির অবস্থা বেগতিক দেখে পরিবার শিশুটিকে পাশ^বর্তী একটি হাসপাতালে নিলে চিকিৎসক কুমিল্লা নেয়ার পরামর্শ দেয়। শিশুটির পরিবার বিষয়টি জানানোয় আমিও তাদের সিদ্ধান্তের আলোকে শিশুটিকে কুমিল্লায় নেয়ার কথা বলি।
এ বিষয়ে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ নাছির উদ্দিন জানান, নির্দিষ্ট সময়ের পূর্বে স্যালাইনটি শেষ করার বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করার জন্য ইতিমধ্যেই সরকারী হাসপাতালের কনসালটেন্ট ডা.আজিজুর রহমান ছিদ্দিকীকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যদি হাসপাতালের সেবিকার ভুলে বিষয়টি ঘটে থাকে, তদন্তের রিপোর্ট সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন