শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির ৮০ হাজার কমিটি গঠন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৬, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ ও বিএনপির ৪০ হাজার কমিটি গঠন করা হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে এ কমিটি গঠন করা হবে বলে জানা গেছে। এ কমিটি নির্বাচন সংক্রান্ত যাবতীয় কাজ সম্পাদন করবে।

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোট পাহারা দেয়ার জন্য জেলায় জেলায় সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। জেলা কমিটি মনিটরিং করবে নির্বাচনী আসন ও উপজেলা। এ ছাড়া সারাদেশে ভোটকেন্দ্রভিত্তিক ৪০ হাজার কমিটি গঠন করা হবে। তবে এসব কমিটিতে কোনো প্রার্থী থাকতে পারবে না। গণভবনে আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভায় এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১৩৭ সদস্যের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে আওয়ামী লীগ।
বাংলা টিব্রিউন জানায়, সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মনোনয়নের ক্ষেত্রে জনপ্রিয় নেতারা অগ্রাধিকার পাবেন। ভাবমূর্তি ক্ষুন্ন করা কোনও নেতা মনোনয়ন পাবেন না। সভায় জরিপের ফলাফলের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী নেতাদের বলেছেন, সারাদেশে আওয়ামী লীগের জনপ্রিয়তা বর্তমানে ঊর্ধ্বমুখী।

এদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র পাহারা দেওয়ার উদ্দেশ্যে সারাদেশে প্রায় ৪০ হাজার কমিটি গঠন করছে বিএনপি। কেন্দ্রভিত্তিক এসব কমিটি গঠনের কাজ শুরু হয়েছে। এসব কমিটি আগামীতে সরকারবিরোধী আন্দোলনেও রাজপথে সক্রিয় থাকবে। বিএনপির নীতিনির্ধারকরা জানিয়েছেন, মাসখানেক ধরে কমিটি গঠনের কাজ শুরু হয়েছে। আগামী সংসদ নির্বাচনে দলের পক্ষে সম্ভাব্য প্রার্থী হতে পারেন যারা, তারাই মূলত কেন্দ্রের নির্দেশে কমিটি গঠনের কাজ করছেন।
বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু গণমাধ্যমকেকে বলেন, ভোট কেন্দ্রভিত্তিক যে কমিটি হচ্ছে, তা কি কাজে লাগবে তা নির্ভর করবে দলের সিদ্ধান্তের ওপর। যদি আন্দোলনের জন্য হয়, তা হলে শহর-গ্রাম সর্বত্র একযোগে ছড়িয়ে দেওয়া হবে। আর যদি নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত হয়, তা হলে তা ভোটের প্রচার ও ভোটের ফল বুঝে নেওয়াসহ নানা কাজে ব্যবহার করা হবে।

আর পড়তে পারেন