শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

জাতীয় পল্লী উন্নয়ন পদক পেয়েছেন প্রয়াত সাংসদ অধ্যাপক আলী আশরাফ

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১, ২০২১
news-image

 

চান্দিনা প্রতিনিধি:

পল্লী উন্নয়নে সফল নেতৃত্ব প্রদানের স্বীকৃতিস্বরূপ ‘জাতীয় পল্লী উন্নয়ন পদক ২০১৮’ পেয়েছেন সাবেক ডেপুটি স্পিকার কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের প্রয়াত সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক মো. আলী আশরাফ।

রবিবার (৩১ অক্টোবর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি’র হাত থেকে পদকটি গ্রহণ করেন প্রয়াত সাংসদ এর ছেলে, চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ টিটু। সভায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. মশিউর রহমান এনডিসি’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য এমপি।

অধ্যাপক আলী আশরাফ কুমিল্লা-৭ (চান্দিনা) আসন থেকে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। মহান মুক্তিযুদ্ধে ২ নং সেক্টরের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৩ সাল থেকে মধ্য গল্লাই কৃষক সমবায় সমিতির সদস্য ছিলেন। তার নেতৃত্বে অনেক রাস্তাঘাট, স্কুল কলেজ, মসজিদ মন্দির, এতিমখানা স্থাপিত হয়। শতভাগ শিক্ষা নিশ্চিত এর লক্ষ্যে শিশুদের ঝরে পড়ারোধে মা ও অভিভাবক সমাবেশ করেন। তার নেতৃত্বে বিআরডিবির চান্দিনা উপজেলা কার্যালয় হতে গল্লাই কৃষক সমবায় সমিতির মাধ্যমে এলাকায় গভীর নলকূপ স্থাপন করে কৃষিজ উৎপাদনে ভূমিকা রাখেন। চান্দিনা ফার্মল্যান্ড কোল্ড স্টোরেজ স্থাপন করে কৃষকের উৎপাদিত পণ্য সংরক্ষণে সু-ব্যবস্থা করেন। সেই প্রতিষ্ঠানে ৩০০ জনের কর্মসংস্থান এর ব্যবস্থা করেন। ফসল উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত করন এবং কর্মসংস্থান সৃষ্টি করে স্থানীয় উন্নয়নে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তিনি চান্দিনার প্রতিটি গ্রামে শতভাগ বিদ্যুতায়ানের ব্যবস্থা করেন।

আর পড়তে পারেন