রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডেঙ্গুতে এক সপ্তাহের মধ্যে ছেলে–মেয়েকে হারিয়ে শোকে স্তব্ধ বাবা-মা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩১, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

ডেঙ্গুতে এক সপ্তাহের মধ্যে মারা গেছে আরাফাত হোসেন রাউফ ও ইসনাত জাহান রাইদা নামে এই দুই ভাই–বোন। দুই সন্তানকেই হারিয়ে শোকে মুহ্যমান তাদের মা–বাবা। দুই সন্তান হারানোর বেদনা কিছুতেই মেনে নি তে পারছেন না মোহাম্মদ ইব্রাহিম ও রাবেয়া আক্তার দম্পত্তি। বাড়িতে তাদের মন টিকছে না। পুতুল, রংপেনসিল, বই–খাতা, ছোট ছোট জামা, জুতা—ঘরে সবই আছে। নেই এই দুজনের খুনসুটি। নেই শুধু আরাফাত হোসেন রাউফ আর ইসনাত জাহান রাইদা। মায়ের বকুনি থেকে ভাইকে বা বোনকে বাঁচানোর জন্য একজোট হওয়ার কৌশল।

গত ১৮ আগস্ট আরাফাত হোসেন রাউফ আর ২৫ আগস্ট ইসনাত জাহান রাইদা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে। এই দুই সন্তান নিয়ে মোহাম্মদ ইব্রাহিম ও রাবেয়া আক্তার দম্পতির রাজধানীর মধ্য পাইকপাড়ার ছাপাখানা মোড়ের এক বাসায় থাকতেন। এখন এ বাসায় শুধুই পিনপতন নীরবতা।

ডেঙ্গুতে দুই ছেলে–মেয়েকে হারিয়ে এই বাবা–মা বেশিক্ষণ ঘরে থাকতে পারছেন না। কোনো না কোনো আত্মীয়ের বাসা বা সাভারের হেমায়েতপুরে চলে যান, যেখানে পাশাপাশি দুই ভাই–বোনকে কবর দেওয়া হয়েছে। বাসার কাছেই আইকন একাডেমি নামে একটি স্কুলে আরাফাত হোসেন কেজি আর রাইদা নার্সারিতে পড়ত। আরাফাতের বয়স ছিল ৯ বছর আর রাইদার ছিল সাড়ে ৬ বছর।

দুই সন্তানকেই হারানো মোহাম্মদ ইব্রাহিম নিজেকে সান্ত্বনা দেওয়ার কিছু পাচ্ছেন না। তিনি গণমাধ্যমে জানান, ‘আমার টাকাপয়সা খুব বেশি নেই। যেটুকু ছিল বা সামর্থ্য অনুযায়ী ছেলে–মেয়েদের নিয়ে সুখে থাকতে চাইতাম। প্রতি শুক্রবার স্ত্রী ও দুই ছেলে–মেয়েকে নিয়ে বের হতাম। বাইরে ঘুরে, খেয়েদেয়ে বাসায় ফিরতাম।’

ছেলে–মেয়েদের নিয়ে ঘোরার সুবিধার জন্য মোটরসাইকেল কেনেন তিনি। কিন্তু মোটরসাইকেলে জায়গা না হওয়ায় গাড়ি কিনেছিলেন শুধু ছেলে–মেয়েদের নিয়ে মনমতো ঘুরতে পারবেন বলে।

আক্ষেপ করে মোহাম্মদ ইব্রাহিম গণমাধ্যমে বলেন, ‘আগে আমাদের কোনো অভাব ছিল না। দুঃখ ছিল না। এক সপ্তাহের ব্যবধানে দুই ছেলে–মেয়েকে হারিয়ে এখন আমাদের মতো অভাবী আর দুঃখী আর কেউ নেই। আমাদের মনের যে কষ্ট, তা ভুক্তভোগী ছাড়া কেউ বুঝতেও পারবে না।’

পরিবার সূত্র জানান, গত ১৪ আগস্ট আরাফাতের হালকা জ্বর আসে। ১৫ আগস্ট এলাকার এক চিকিৎসকের কাছে নেওয়া হয়। ১৬ আগস্ট রক্তের পরীক্ষায় ডেঙ্গু পজিটিভ আসে। প্লাটিলেট ভালো থাকায় চিকিৎসক বলেছিলেন, হাসপাতালে নেওয়ার দরকার নেই। কিন্তু পরের দিন ১৭ আগস্ট প্লাটিলেট দ্রুত কমতে থাকে। ১৮ আগস্ট হাসপাতালে ভর্তি করার আগেই আরাফাত মারা যায়। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসকেরা জানায়, ছেলে মারা গেছে।

মোহাম্মদ ইব্রাহিম আক্ষেপ করে বলেন, ‘ছেলেটা চিকিৎসা করানোর কোনো সুযোগই দিল না। ছেলেটা মারা যাওয়ার পর আমি আর আমার স্ত্রী ভেবেছি, হয়তো আমরা তার চিকিৎসায় কিছুটা হলেও অবহেলা করেছি। তাই মেয়ের ডেঙ্গু পজিটিভ হলে চেষ্টার কোনো ত্রুটি করিনি। কিন্তু হাসপাতালে শয্যা নেই, শিশুদের পিআইসিইউ নেই, পাগলের মতো কত জায়গায় ঘুরলাম। ছেলে মারা যাওয়ার খবর পাওয়ার পরও কোনো কোনো হাসপাতাল আমাদের জিম্মি করে রাখল। চিকিৎসকেরা যখন যা লাগবে বলেছেন, তা–ই করেছি, কিন্তু মেয়েকেও ফেরাতে পারলাম না।’

রেন্ট–এ–কার ব্যবসায়ী মোহাম্মদ ইব্রাহিম জানায়, ধানমন্ডির একটি হাসপাতালের পিআইসিইউতে মেয়েকে পাঁচ দিন রেখে মেয়ে ভালো আছে বলে বাসায় আনতে বলে। তবে মেয়েকে বাসায় আনার পরই আবার অসুস্থ হয়ে পড়ে। তখন মহাখালীর আরেকটি বেসরকারি হাসপাতালের পিআইসিইউতে ভর্তি করা হয়। ওই হাসপাতাল তিন লাখ টাকা দিয়ে সাতটি ইনজেকশন দেওয়ার কথা বলেছিল। দুটি ইনজেকশন দেওয়াও হয়। তবে ২৫ আগস্ট সকালে মেয়ে মারা গেল।

আক্ষেপ করে তিনি জানান, ‘ছেলে–মেয়ে দুটো একজন আরেকজনকে ছাড়া একমুহূর্ত থাকতে পারত না। তাই হয়তো কাছাকাছি সময়ে তারা চলে গেছে। মারা যাওয়ার পর দুই ভাই–বোনকে সাভারের হেমায়েতপুরে পাশাপাশি কবর দেওয়া হয়েছে।’ প্রতিবেদনটি তৈরিতে প্রথম আলো সংবাদ মাধ্যম থেকে তথ্য নেয়া হয়েছে।

আর পড়তে পারেন