শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দত্ত বাড়ির সরস্বতীর পূজার থিমে বিশ্বকাপের মেগাস্টাররা

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৯, ২০২৩
news-image

স্টাফ  রিপোর্টার:

শ্রী সরস্বতী হিন্দুধর্মালম্বীদের বিদ্যার দেবী। সরস্বতী পূজা কেবল বাংলাদেশ ভারতের মধ্যে সীমাবদ্ধ নয় তিব্বত, কম্বোদিয়া,মায়ানমার,ইন্দোনেশিয়া,থাইলেন্ড,চীন ও জাপানে ও বিভিন্ন নামে এই পুজা হয়। তিব্বতে সরস্বতীর নাম চ্যাং মা, মায়ানমারে থুরাকাডি,চীনে সরস্বতীর নাম বিএনসাইথিয়ান,জাপানে বিএনজাইথেন।মা সরস্বতীর অনেকগুলো পরিচয় আছে,কিছু অজানা তথ্য আছে,উনি কেবল বিদ্যার দেবী নন বিদ্যার ব্যাপারটা কালক্রমে আসে। প্রাচীনমতে সরস্বতী একটি নদীর নাম ছিল যা সিন্ধু নদীর চেয়েও পুরাতন। কালক্রমে দেবত্ন আরোপের পর তিনি হয়ে উঠেন জলের দেবী,জলের দেবী ছাড়াও তিনি হয়ে উঠেন কৃষিকাজের,অভিনয়, দহ্মতার দেবী। খেলা কিন্তু দহ্মতার অংশ তাই এটাকে কেন্দ্র করে সাজানো হয় দত্ত বাড়ির পূজোর ১৬ বছরের আয়োজন।

প্রতিবছর ব্যাতিক্রমধর্মী পূজা উপহার দিয়ে আসছে কুমিল্লায় সারদা পালের মাঠে অবস্থিত দত্ত বাড়ির পূজো। গতবছরের থিম ছিল করোনা। যেহেতু ফুটবল বিশ্বকাপ কিছুদিন আগে শেষ হয়েছে,আর আমরা বাঙালীরা ফুটবল পছন্দ করি তাই এবারের আয়োজন ফুটবল বিশ্বকাপ ঘিরে করা। থিমে অনেককিছু ছিল।

বিশ্বকাপের ট্রফির আদলে সরস্বতী প্রতিমা ছাড়াও আরো দুটি সরস্বতী প্রতিমা ছিল। একটা বাদামের, একটি দিয়াশলাইয়ের। বাদামের সরস্বতী প্রতিমাটি ৫৭ টা বাদামের খোসা দিয়ে তৈরী যা লম্বায় ২৯ সেন্টিমিটার,ও প্রস্থে ১৭ সেন্টিমিটার।দিয়াশলাই সরস্বতী মূর্তি তৈরি হয় ১৮১ টা কাঠি দিয়ে যা ১১ সেন্টিমিটার লম্বা,প্রস্থে ৭ সেন্টিমিটার ।

পূজা আয়োজকরা জানান, মা সরস্বতীর কৃপা সবার উপরে সমান ভাবে পড়ে না, তার কারণে এবারের থিমে লিজেন্ডারি খেলোয়াড়দের প্রদর্শন করা হয়েছে। মেসি,নেইমার,এমবাপ্পের মতো বিখ্যাত ফুটবলারদের থ্রিডি ভাস্কর্য স্থান পায় ।ফুটবলের কিংবদন্তী খেলোয়াড়  পেলে ও ম্যারাডোনাকে শ্রদ্ধান্জলি দেওয়া হয়। ধর্ম,বর্ণ নির্বিশেষে হাজার হাজার দর্শনাথী ভিড় করে এ পূজামন্ডপে।

দত্ত বাড়ির পুজোর আয়োজনে উপদেষ্টা পদে ছিলেন মুজিবনগর সরকারের দ্বায়িত্বপ্রাপ্ত সাবেক কর্মকর্তা,জনতা ব্যাংকের সাবেক জিএম বীর মুক্তিযোদ্ধা দুলাল কৃষ্ণ দত্ত , ভাবনা, সৃজনে,পরিচালনায় ও প্রতিমা তৈরিতে ছিলেন ডাঃ অংকুর দত্ত, সার্বিক সহযোগিতায় ছিলেন ডাঃ স্বস্তি সেন গুপ্তা,নিরন্জন দাস,জয়া দত্ত ,অংকিতা দত্ত,সীমি দত্ত, দীপক দত্ত, জয়ন্ত মজুমদার, জয় মজুমদার, অন্না দেবনাথ, নিলয় চন্দ্র রায়, প্রত্যয় সরকার,কুলদীপ রায় আবির,রাজদীপ রায়। সাজসজ্জায়  ছিলেন নকশা ইভেন্ট।

আর পড়তে পারেন