শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে মুজিববর্ষ বর্জন! নির্দেশ অমান্য করে পাঠদান করালেন অধ্যক্ষ

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০২০
news-image

 

জাকির হোসেন হাজারীঃ
মুজিব শতবর্ষের অনুষ্ঠান বর্জন ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ অমান্য করে মাদ্রাসা খোলা রেখে পাঠদান করালেন অধ্যক্ষ। কুমিল্লার দাউদকান্দি মদিনাতুল উলুম ফাজিল(ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ নজরুল ইসলাম এর বিরুদ্ধে এমন অভিযোগ।

সরকারী নির্দেশ না মেনে শ্রেণী কক্ষে পাঠদান করাকেকে ঔদ্ধত্যপূর্ণ আচরন বলে মন্তব্য করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী সুমন নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম খান। মাদ্রাসার জনৈক শিক্ষকের কাছ থেকে ফোন পেয়ে তাৎক্ষনিক সেখানে গিয়ে উপস্থিত মিডিয়াকর্মীদের প্রশ্নে এ মন্তব্য করেন তাঁরা।

সরেজমিনে গিয়ে বেলা সাড়ে ১১টায় মাদ্রাসার বিভিন্ন শ্রেণী কক্ষে ছেলে মেয়েদের বইসহ বসে থাকতে দেখা যায়্। ষষ্ট শ্রেণীর কয়েকজন শিক্ষার্থী জানান, অন্যান্য সহপাঠিদের স্কুল বন্ধ হলেও আমাদের মাদ্রাসা বন্ধ দেয়নি। আজ (১৭মার্চ) বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস সম্পর্কে কিছুই জানেনা শিক্ষার্থীরা। অন্যান্য দিনের মতো ক্লাশ নিয়েছে, বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস সম্পর্কে কিছুই বলেনি বলে বেশ কয়েকজন শিক্ষার্থীরা জানান। উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতি দেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর রচনা ও করোনা ভাইরাস এর সতর্কতা নিয়ে নির্দেশনার কাগজ সাংবাদিকদের হাতে দিতে শুরু করেন।
অধ্যক্ষ নজরুল ইসলাম বলেন, মুজিববর্ষ নিয়ে আলোচনার জন্য মাদ্রাসা খোলা রেখেছি। বই নিয়ে শিক্ষার্থীরা পৃথকভাবে ক্লাশে বসে রয়েছে কেনো এমন প্রশ্নে এড়িয়ে গিয়ে বলেন, সরকার ১৮থেকে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষা প্রতিষ্টান বন্ধের ঘোষনা দিয়েছে, তাই কাল থেকে মাদ্রাসা বন্ধ থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান বলেন, মাদ্রাসায় ক্লাশ চলছে এমন খবর পেয়ে এসে সত্যতা পেয়েছি।আমি ক্লাশের শিক্ষার্থীদের সাথে কথা বলেছি, তবে দুঃখের বিষয় যে, শিক্ষার্থীরা একজনও জানেনা আজ (১৭মার্চ) জাতীয় শিশু দিবস উপলক্ষে ছুটির দিন এবং মুজিববর্ষ উদযাপনের উদ্বোধন হচ্ছে। একজন অভিভাবক তাঁর ছোট বাচ্চাকে শ্রেণিকক্ষে বসিয়ে বাইরে দাড়িয়ে থাকতে দেখে জিজ্ঞেস করলে বলেন, আমাদেরকে আসতে বলেছে তাই বাচ্চাকে নিয়ে এসেছি। কোমলমতি শিক্ষার্থীরা বই নিয়ে ক্লাশ করেছে আর অধ্যক্ষ বলছে মুজিববর্ষ পালনের জন্য এনেছে। অধ্যক্ষের এ মিথ্যাচার রাষ্ট্রের সাথে ঔদ্ধত্যপূর্ন আচরনের কথা জেলা প্রশাসক মহোদয় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড কে জানিয়েছি, আমার কাছ থেকে লিখিত রিপোর্ট চেয়েছে। আর জেলা প্রশাসক মহোদয়ের সাথে কথা বলেছি, স্যারের নির্দেশনা মোতাবেক অধ্যক্ষের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী সুমন বলেন, গত বার বছরে এই মাদ্রাসার কমিটিতে প্রকৃত মুসলমানকে দেখিনি। অধ্যক্ষ বিএনপি জামাতের সাথে আতাত করে সভাপতি ও বিদ্যুৎসাহী নিয়োগ করায় বঙ্গন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের দিনে ঔদ্ধত্যপূর্ন আচরন করেছেন। তারঁ এই ঔদ্ধত্যপূর্ণ আচরণের তীব্র নিন্দা এবং তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার দাবী জানাচ্ছি।

আর পড়তে পারেন