রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুই দেশের হুমকি মোকাবিলায় ভারতের যুদ্ধবিমান মোতায়েন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১২, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সামরিক বাহিনীকে আধুনিকীকরণের অংশ হিসেবে কাশ্মীর ও লাদাখ সীমান্তে নতুন যুদ্ধবিমান মোতায়েন করেছে ভারত। শ্রীনগরের বিমানঘাঁটিতে সদ্য মোতায়েন করা ‘উন্নততর’ মিগ-২৯ যুদ্ধবিমান চীন ও পাকিস্তানের হুমকি মোকাবিলায় কাজ করবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, এত দিন ষাটের দশকে তৈরি রুশ যুদ্ধবিমান মিগ-২১ ব্যবহার করত ‘উত্তরের রক্ষক’ হেসেবে পরিচিত ট্রাইডন্টস স্কোয়াড্রন। এবার তাদের সক্ষমতা আরও বাড়াতে তাদের হাতে উন্নততর মিগ-২৯ যুদ্ধবিমানগুলো তুলে দেওয়া হয়েছে। এতদিন এসব যুদ্ধবিমান জালন্ধরের আদমপুর বিমানঘাঁটিতে মোতায়েন করা ছিল।

ভারতীয় বিমনাবাহিনীর পাইলট স্কোয়াড্রন লিডার বিপুল শর্মা বলেন, ‘কৌশলগত অবস্থানের কারণে শ্রীনগর বিমানঘাঁটি থেকে কাশ্মীর ও লাদাখ সীমান্তের ওপর নজরদারি করা যাবে। নতুন এসব যুদ্ধবিমানের মাধ্যমে আমরা দুই ফ্রন্টেই শত্রুর মোকাবিলা করতে পারব।’

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আধুনিকীকরণের ফলে মিগ-২৯ যুদ্ধবিমান এখন আগের চেয়ে আরও শক্তিশালী ও নিখুঁত। রাশিয়ার প্রযুক্তি দিয়ে তৈরি এসব যুদ্ধবিমানে মাঝ আকাশেই জ্বালানি সরবরাহ করা যাবে। ভারতীয় বিমানবাহিনীর হাতে এমন প্রযুক্তি রয়েছে। এ ছাড়া এসব যুদ্ধবিমান অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র বহন এবং বিভিন্ন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

আর পড়তে পারেন