শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত কুমিল্লা চিড়িয়াখানা !

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২, ২০১৭
news-image

 

ইমতিয়াজ আহমেদ জিতু ঃ

অব্যবস্থাপনা, নোংরা পরিবেশ, পশুপাখির শূণ্যতা, একমাত্র সম্বল যুবরাজ সিংহের মৃত্যুর দ্বারপ্রান্তে পতিত হওয়া, দর্শনার্থী হ্রাসের ফলে কুমিল্লা চিড়িয়াখানার অবস্থা খুবই নাজুক। সব মিলিয়ে পুরো চিড়িয়াখানাটি যেন দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। গত ৫ বছর ধরেই এ চিড়িয়াখানাটি প্রায় পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

সরেজমিনে চিড়িয়াখানা ঘুরে দেখা গেছে চিড়িয়াখানার দুর্দশার চিত্র। চিড়িয়াখানাজুড়ে রয়েছে ভঙ্গুর গাছপালা, যেন ঝড়ে বিধ্বস্ত সব কিছু। চিড়িয়াখানার মাঝখানের ময়ুরের খাঁচাটি দুমড়েমুচড়ে রয়েছে। ভাল্লুকের খাঁচা খালি,তারপাশ ঘিরে রয়েছে ময়লা-আর্বজনার স্তুপ,দুটি বানরের খাচাঁয় আছে ছয়টি বানর, একটি খাচাঁয় একটি তার্কি মোরগ, হরিণের বিশাল খাচাঁটিতে বসত করছে দুটি হরিণ, সিংহের খাঁচায় যুবরাজ মৃত্যুর প্রহর গুনছে। প্রত্যেকটি খাচাঁ থেকে দুর্গন্ধ ভেসে আসে।অধিকাংশ খাঁচা শূন্য পড়ে আছে।  এছাড়া পুরো চিড়িয়াখানাজুড়ে ড্রেনেজ ব্যবস্থার নাজুক অবস্থা ।একটু বৃষ্টি হলে চিড়িয়াখানা ডুবে যায়। ডুবে যায় এর প্রবেশ পথও। এছাড়া প্রায় সময়ই চারদিকে জলাবদ্ধতা থাকে, জলাবদ্ধতায় রয়েছে কচুরিপানা। ময়লা-আর্বজনার স্তুপ চারদিকে। গাছপালা ভেঙ্গেচুড়ে পড়ে রয়েছে চারদিকে। ।এতে দিন দিন দর্শনার্থী কমছে।  ঝোপঝাড়ের পাশে কিছু প্রেমিক জুটির বেহাল্লাপনাই চিড়িয়াখানার নিত্য নৈমিত্তিক দৃশ্য।এছাড়া চিড়িয়াখানার কয়েকটি পুকুরে স্থানীয়রা লিজ নিয়ে মাছ চাষ করছে। সব মিলিয়ে যেন অভিভাবকহীন চিড়িয়াখানাটি ক্যান্সারে আক্রান্ত, যার প্রতিটি স্তরে সমস্যা জর্জরিত।

চিড়িয়াখানার একমাত্র আকর্ষণ সিংহ ‘যুবরাজ’ অনেকদিন ধরেই শয্যাশায়ী। মৃত্যু যেন দরজায় কড়া নাড়ছে। খাবারও তেমন মুখে তুলছে না । যুবরাজকে দেখতে গিয়ে দর্শনার্থীদেরই উল্টো মন খারাপ হয়ে যাচ্ছে। এরই মধ্যে তার মুমূর্ষু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। এরপর থেকেই চিড়িয়াখানার ঠিকাদার ও জেলা পরিষদ কর্তৃপক্ষের সমালোচনায় মুখর সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষেরা।

শাহ ইমরান নামের একজন তার ফেসবুকে যুবরাজের ছবি পোস্ট করে লিখেছেন, ‘যারা যুবরাজের এই অবস্থার জন্য দায়ী, তার খাবার খেয়ে ফেলেছে, তাদের বিচার চাই।

দর্শনার্থী সুমী জানান, এ চিড়িয়াখানায় কিছুই নেই। নোংরা পরিবেশ। ২০ টাকার টিকিট কিনে ভেতরে প্রবেশ করে হতাশ হলাম। কুমিল্লায় কি জনপ্রতিনিধি নেই। এ চিড়িয়াখানার করুন অবস্থা তাদের নজরে আসে না ?

স্থানীয় সূত্র জানায়, যুবরাজকে অনেক আগে থেকেই পর্যাপ্ত খাবার দেওয়া হয়নি। খাবার না পেয়ে হত ৫/৬ বছর ধরে এ যুবরাজের করুন অবস্থা হয়েছে। ঠিকাদারদের অবহেলায় যুবরাজের এ হাল।

জানা যায়, ১৯৮৬ সালে কুমিল্লা নগরীর কালিয়াজুরি মৌজায় জেলা প্রশাসকের বাংলোর পাশে ১০.১৫ একর ভূমিতে গড়ে ওঠে কুমিল্লা চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেন। এই ভূমির মালিক জেলা প্রশাসন। আর ব্যবস্থাপনায় রয়েছে জেলা পরিষদ। এই দুই প্রতিষ্ঠানের দুটানায় চিড়িয়াখানার কোনো উন্নয়ন হচ্ছে না।

লিজ নেয়া অংশীদারদের একজন মামুনুর রহমান পাটোয়ারী জানান, ‘লিজ ও পশু-পাখির খাবার মিলিয়ে বছরে ১৫ লাখ টাকা খরচ হয় । কিন্তু পশু-পাখি না থাকায় দর্শনার্থী তেমন আসছে না। এতে আমাদের লোকসান গুণতে হচ্ছে।

মানবাধিকার কর্মী ইয়াসমিন রীমা জানান, আমাদের জন্য এ বিষয়টি খুবই হতাশার। উপমহাদেশের প্রাচীণ শহর কুমিল্লার চিড়িয়াখানার এই নাজুক অবস্থা আমাদের ব্যথিত করেছে। অচিরেই চিড়িয়াখানাটি সংস্কার করে পশু-পাখি এনে নতুন রূপ দান করা উচিত।

কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সঞ্জয় কুমার ভৌমিক বলেন, যুবরাজ সিংহটির চিকিৎসা করিয়েছি। চিকিৎসকরা জানিয়েছেন, একটি সিংহ সাধারণত ১৪ বছর বাঁচে। যুবরাজের বর্তমান বয়স ১৮ বছর। সিংহটি মূলত বাড়তি জীবনকাল অতিবাহিত করছে।  চিড়িয়াখানার মাটি ভরাট করেছি। দেওয়াল নির্মাণ কাজ চলছে। কিছু দিনের মধ্যে পশু-পাখি আনা হবে। আশা করছি চিড়িয়াখানার উন্নয়নে দ্রুত কিছু পদক্ষেপ গ্রহণ করতে পারবো।

আর পড়তে পারেন