মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেউলিয়ার পথে শ্রীলঙ্কা, বাংলাদেশ কতটা নিরাপদ বা ঝুঁকির মধ্যে আছে?

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৯, ২০২২
news-image

 

রাকিব আল হাসান:

তৃতীয় বিশ্বের দেশগুলোর কাছে উন্নয়ন মানেই শুধু মেগা প্রকল্প। উন্নয়নের এ জোয়ারে বাংলাদেশের অনেক আগেই ভাসা শুরু করেছিল শ্রীলঙ্কা। দুর্নীতি, অসামঞ্জস্য ঋণ, দূরদর্শিতার অভাব, পরিবারকেন্দ্রিক রাজনীতি আর আধিপত্য শ্রীলঙ্কাকে ডুবিয়েছে বলেই মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা।

শ্রীলঙ্কার এমন পরিস্থিতি দেখে বাংলাদেশের ব্যাপারেও অনেককে উদ্বিগ্ন হতে দেখা যাচ্ছে। উদ্বিগ্ন হওয়াটাও খুব স্বাভাবিক। কারণ উন্নয়ন, মেগা প্রকল্প, রাষ্ট্র পরিচালনার ধরণে শ্রীলঙ্কার সাথে বাংলাদেশের খুব একটা অমিল নেই। তবু শ্রীলঙ্কার মতো এমন ভরাডুবি যে বাংলাদেশের এখনই হবে এমন কোনো সম্ভাবনা নেই। কারণ শ্রীলঙ্কার তুলনায় বাংলাদেশের জিডিপি, রিজার্ভ, ফরেন কারেন্সি, রেমিট্যান্স অনেক বেশি।

তার মানে এই নয় যে বাংলাদেশের কোনো ঝুঁকি নেই, এমনটাও নিশ্চিত হয়ে বলা যাচ্ছে না। পাঁচ বছর আগে ফিরলেও শ্রীলঙ্কা যে এমন হবে তা কিন্তু কেউ ভাবে নি। এবার আসি বাংলাদেশের ঝুঁকির আশংকা কেনো সে বিষয় নিয়ে। বাংলাদেশের সবচেয়ে বড় ঝুঁকিটা ডেটা জালিয়াতি নিয়ে। অর্থাৎ এখানে সরকার প্রচন্ডভাবে ডেটা ম্যানিপুলেশন করে। সরকার মূলত দুই ধরনের ঋণ করে। একটি সরকারি ঋণ, অপরটি বেসরকারি ঋণ। বেশিরভাগ জায়গায় সরকারি ঋণের তথ্য প্রকাশ করা হলেও বেসরকারি ঋণের তথ্য গোপন করা হয়। যার কারণে সরকারি হিসেব মতে এই ঋণের পরিমাণ ৬০/৬২ বিলিয়ন ডলার হলেও কোনো কোনো হিসেব মতে এই ঋণের পরিমাণ ৭৭/৮১, আবার ৯০ বিলিয়ন ডলারের মতো।

এই ঋণের পরিমাণ কম দেখিয়ে জিডিপি বাড়িয়ে দেয়া হয়। যার কারণে মাথাপিছু আয় বেড়ে যায় অংকের হিসেবে। করোনার সময়ে ২০২১ সালের জুলাই মাসে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ২২২৭ ডলার। কিন্তু কয়েক মাস পরেই এটিকে বাড়িয়ে দেখানো হচ্ছে ২৫৫৭ ডলার। কিন্তু ২০২১ সালের মার্চ মাস থেকে ডিসেম্বর, এই নয় মাসে সরকারি ঋণ বেড়েছে ৮ বিলিয়ন ডলার, বেসরকারি ঋণ বেড়েছে ৭ বিলিয়ন ডলার। মাত্র ৯ মাসেই টোটাল ঋণ বেড়ে দাঁড়িয়েছে ১৫ বিলিয়ন ডলার।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মূল্যস্ফীতি। করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ নানান ইস্যুর কারণে সারাবিশ্বেই দ্রব্যমূল্যের দাম বেড়েছে ৮-৯% কিন্তু বাংলাদেশে পণ্যভেদে দ্রব্যমূল্যের দাম বেড়েছে ২০-১০০% পর্যন্ত। কোনো কোনো পরিসংখ্যান মতে এই সময়ে টাকার মূল্যস্ফীতি হয়েছে ১৩-২০% পর্যন্ত। করোনার সময়েও ১ ডলার সমান ৮৫ টাকা হলেও গতকাল পর্যন্ত ১ ডলার বিক্রি হচ্ছে ৯২ টাকা পর্যন্ত৷

এবার আসি ক্রমেই ঋণবৃদ্ধির হার নিয়ে। গত ৭ বছরে প্রতিবছর বাংলাদেশের ঋণ থাকতো ১১-১২ হাজার কোটি টাকা। কিন্তু গত অর্থবছরে সেটি বেড়ে দাঁড়িয়েছে ৮০ হাজার কোটি টাকায়, এ বছর সেটি বেড়ে দাঁড়াবে ১ লাখ ১৩ হাজার কোটি টাকায়। অর্থাৎ ১ বছরেই ঋণবৃদ্ধির হার বেড়েছে ১০% কিন্তু বাংলাদেশের পরিশোধ ক্ষমতা মাত্র ২-২.৫% পর্যন্ত। করোনাকালে রেমিট্যান্স বাড়লেও তা এখন আবার কমতে শুরু করেছে। বৈদেশিক ঋণ ছাড়াও দেশের ভেতর সরকারের অভ্যন্তরীণ বেসরকারি ঋণের পরিমাণ শুনলে যে কেউ আঁতকে উঠবেন। টাকার হিসেবে ১৩ লাখ কোটি টাকা, যা কিনা আমাদের দুইটা বাজেটের সমান।

এই সময়ে বাংলাদেশের আমদানি ব্যয় অনেক বাড়তে শুরু করলেও সে অনুপাতে রপ্তানি আয় বাড়ছে না। আইআরডি মডেল অনুযায়ী বাংলাদেশ যদি আর কোনো ধরনের ঋণ না নেয়, তাহলে এটি পরিশোধ হবে ২০৫৮ সালে গিয়ে। কিন্তু বাংলাদেশ তো তা পারছে না। প্রতিটি মেগাপ্রকল্পেই আছে চড়াসুদে বৈদেশিক ঋণ। অনেকে হয়তো বলবেন ঋণ করুক, সমস্যা কি, বাংলাদেশ তো তা পরিশোধ করতে পারছে। এখানেও একটা জিনিস ক্লিয়ার হওয়া দরকার৷ ঋণ নেয়ার সাথে সাথেই তা পরিশোধ করতে হয় না। একটি ঋণ প্রকল্পের ঋণ পরিশোধ শুরু হয় ৪-৬ বছর পর। সে হিসেবে গত কয়েক বছরে বাংলাদেশের বেশ কয়েকটি মেগা প্রকল্পের এখনো ঋণ পরিশোধ করা শুরু হয় নি। বেশিরভাগ শুরু হবে আগামী বছর থেকে। তাহলে ভাবুন সামনে এ ঋণ বৃদ্ধির হার কোথায় গিয়ে ঠেকবে। অথচ এখনো আমাদের এককভাবে বাজেটের শীর্ষখাত কিন্তু ঋণ পরিশোধে।

একটা উদাহরণ দিলে বিষয়টা আরো পরিষ্কার হবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বাজেট ১ লাখ ১৩ হাজার কোটি টাকা (প্রায় দ্বিগুণ দামে) যেটির মধ্যে ৯১ হাজার কোটি টাকা ঋণ প্রদান করবে রাশিয়া। এরমধ্যে এখন পর্যন্ত তারা ৪৯ হাজার কোটি টাকা দিয়েছে। কিন্তু এর সুদ আসল শুরু হবে আগামী বছর থেকে।
এবার আসি বাংলাদেশের মেগাপ্রকল্পগুলোর উপযোগিতা নিয়ে। প্রকল্প নিলেই তো আর হবে না, সেখান থেকে আয়কৃত অর্থ দিয়ে সেটির খরচও তো তুলতে হবে৷ সে হিসেবে বাংলাদেশের বেশ কয়েকটি মেগা প্রকল্পের উপযোগিতা নিয়েও প্রশ্ন উঠেছে৷ অর্থনৈতিক বিশ্লেষকদের মতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পদ্মা রেলসেতু, ডুলাহাজারা থেকে রামু রেললাইন, পায়রাবন্দর থেকে আয়ের তেমন সুযোগ নেই। যেটিকে তারা ভাবছেন লস প্রজেক্ট হিসেবে৷ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ শেষের পথে হলেও এখনো সেটিতে বসানো হয় নি সঞ্চালন লাইন। তাই এটি প্রস্তুত হয়ে গেলেও এটি থেকে সহসাই ফিডব্যাক আসছে না। অন্যদিকে আগামী বছর থেকে এটির ঋণ পরিশোধ কার্যক্রম শুরু হচ্ছে, সাথে তো ক্যাপাসিটি চার্জ থাকছেই।

বাংলাদেশের কোনো মেগা প্রকল্পই নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না। এমনকি শুরুতে যে পরিমাণ ব্যয় ধরা হয়, শেষ হলে এর ব্যয়ের পরিমাণ দাঁড়ায় কয়েকগুণে। ব্যয়ের পরিমাণ বাড়ার মূল কারণ দুর্নীতি। কারণ যত প্রকল্প হাতে নেয়া যায়, তত ঋণ করা যায়, কালক্ষেপণ করা যায় এবং দুর্নীতির রাস্তা ততই প্রশস্ত হয়।
চাইলে আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করা যায়। যারা বলছেন বাংলাদেশ শ্রীলঙ্কার মতো ঝুঁকিপূর্ণ অবস্থাতে নেই, তাদের জন্য এই কয়েকটি পয়েন্টই যথেষ্ট আশা করি। এ মুহূর্তে নিরাপদ অবস্থানে আছি আমরা।

তবে এটা সাময়িক। শ্রীলঙ্কাও ছিল। কিন্তু বৈদেশিক ঋণের ফাঁদ আর ভূরাজনৈতিক নানান সমীকরণে আশংকা একেবারেই উড়িয়ে দেয়া যাচ্ছে না। অনেকেই বলবেন শ্রীলঙ্কার সাথে তুলনা করে লজ্জা দিবেন না। তাদের জন্য বলি যে বন্ধু বিরিয়ানি খাওয়ানোর জন্য প্রতিদিন টাকা হাওলাত দেয়, টাকা না পেলে একদিন কিন্তু সে বন্ধুই পেটে ছুরি চালায়। তাই সময় থাকতে সাধু সাবধান।

আর পড়তে পারেন