রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে লিচু দেওয়ার প্রলোভনে আস্তানায় নিয়ে শিশু ধর্ষণের ঘটনায় ভন্ড পীর গ্রেপ্তার

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৯, ২০২৩
news-image

কুমিল্লার দেবিদ্বারে লিচু দেওয়ার প্রলোভনে শিশু ধর্ষণের অভিযোগে ইকবাল হোসাইন নামে এক ভণ্ড পীরকে গ্রেপ্তারে করেছে র‌্যাব। রোববার (১৮ জুন) রাতে রাজধানীর মিরপুর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। র‌্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেপ্তার ইকবাল দেবিদ্বার উপজেলার ফতেহাবাদ ইউনিয়নের সাইচাপাড়া গ্রামের মৃত শরাফত আলীর ছেলে।

জানা যায়, ২ জুন দুপুর ১২টার দিকে ভুক্তভোগী শিশুকে লিচু দেওয়ার প্রলোভন দেখিয়ে তার আস্তানায় ডেকে নিয়ে যায়। এরপর শিশুটির ওপর শারীরিক নির্যাতন চালান তিনি। পরে বাড়ি গিয়ে ওই শিশুটি তার মাকে বিষয়টি জানায়। ব্যথা তীব্র হলে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। শুরুতে ইকবাল এবং তার অনুসারীরা ঘটনাটি ধামাচাপা দেওয়ার জন্য ভুক্তভোগীর পরিবারকে ভয়ভীতিও দেখায়।

এ ঘটনায় শিশুটির মা বাদী হয়ে ঘটনার ৪ দিন পর থানায় মামলা করেন। গ্রেপ্তার এড়াতে নিজ আস্তানা ছেড়ে আত্মগোপনে চলে যান কথিত এ পীর।

স্থানীয়রা জানান, ইকবাল কুমিল্লার একটি কলেজ থেকে স্নাতক শেষ করে বিভিন্ন কলেজে চুক্তি ভিত্তিক শিক্ষকতা করতেন। তিনি প্রফেসর হিসেবে পরিচয় দিয়ে ভিজিটিং কার্ডও করে নেন। একসময় স্থায়ী কোনো চাকরি না পেয়ে সহজে টাকা উপার্জনের ধান্দায় ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে নিজেকে কথিত পীর হিসেবে দাবি করেন। হঠাৎ পীর দাবি করে নিজ বাড়িতে সাইচাপাড়া দরবার শরীফ নাম দিয়ে আস্তানা তৈরি করে মানুষের সাথে প্রতারণা করে আসছিল।

মামলার বাদী ও ভুক্তভোগী শিশুর মা বলেন, মেয়ে নির্যাতনের বিচার চাইতে গিয়ে মামলা করে এখন হুমকিতে আছি।

দেবিদ্বার থানার ওসি (তদন্ত) খাদেমুল বাহার বলেন, র‌্যাব ইকবালকে থানায় হস্তান্তর করেছে। তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ধর্ষণ মামলায় গ্রেপ্তার দেখিয়ে মঙ্গলবার আদালতে সোপর্দ করা হবে।

র‌্যাব কর্মকর্তা খন্দকার আল মঈন বলেন, ইকবাল নিজেকে পীর দাবি করে প্রতারণার উদ্দেশ্যে দীর্ঘদিন ধরে তার বাড়িতে একটি আস্তানা গড়ে তোলেন। তার ধর্মীয় বিষয়ে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকায় শুদ্ধভাবে আরবি পড়তে পারতেন না। বিভিন্ন ইসলামিক বই পড়ে ও মোবাইলে বিভিন্ন ওয়াজ মাহফিল শুনে কিছু ধর্মীয় বিষয় মুখস্থ করে সপ্তাহে একদিন তার আস্তানায় জমজমাট আসর বসিয়ে বক্তব্য দিতেন। নিজ আস্তানার বাইরেও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানেও বক্তব্য দিতেন।

তিনি আরও বলেন, তার আস্তানায় আগত লোকজন মাদকসেবনসহ বিভিন্ন অনৈতিক কার্যক্রম চালাতো। তার অন্ধ ভক্তরা তাকে হাদিয়া হিসেবে টাকা-পয়সা, স্বর্ণালঙ্কার ও গবাদিপশু দান করতেন। এজেন্ট নিয়োগ করে ভক্তের সংখ্যা বাড়াতো। ভক্তরাই ছিল তার আস্তানার অপকর্মের সদস্য। অভিযোগ রয়েছে আস্তানায় এলাকার কয়েকজন প্রভাবশালীও নিয়মিত যেতেন।

আর পড়তে পারেন