বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নবীনগরে খাস জায়গা দখল নিয়ে দুইপক্ষের উত্তেজনা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৩, ২০১৯
news-image

 

মো. দেলোয়ার হোসেন, নবীনগর ঃ
ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বিদ্যাকুট ইউনিয়নের মেরকুটা গ্রামে সরকারি একটি খাস জায়গার দখল নিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। বিষয়টির প্রতিকার চেয়ে ইতিমধ্যে এক পক্ষ নবীনগরের উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আবেদন করায়, দু’পক্ষকেই আগামিকাল ইউএনও’র কার্যালয়ে তলব করা হয়েছে। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন স্থানীয় বিদ্যাকুট ইউনিয়ন ভুমি কর্মকর্তা জাবেদ হোসেন।

সরজমিনে আজ ঘটনাস্থলে গিয়ে জানা যায়, ওই এলাকার সেমন্তঘর গ্রামের হামদু মিয়ার ছেলে প্রতিবন্ধী ইকবাল হোসাইন মেরকুটা বাজারের ব্রীজ সংলগ্ন ওই সরকারি খাস জায়গায় দীর্ঘ ১৫ বছর ধরে একটি ছাবড়া ঘর তুলে মুরগীর ব্যবসা করছিলেন। কিন্তু গত সোমবার রাতের আঁধারে মূল্যবান জায়গাটি দখলে নেয়ার জন্য এলাকার মেরকুটা গ্রামের দানেছ মেম্বার ও গঙ্গানগর গ্রামের বাবুল মিয়া ওই মুরগীর ছাবড়াটি ভেঙ্গে সেখানে একটি টিনের ঘর তুলেন। এ নিয়ে দুপক্ষে এখন উত্তেজনা বিরাজ করছে।

এলাকাবাসির অভিযোগ, মেরকুটা গ্রামের এক প্রভাবশালী আওয়ামীলীগ নেতার সহযোগিতায় সেখানে দানেছ মেম্বার ও বাব্লু গংরা সরকারি ওই খাস জায়গায় টিনের ঘরটি তুলেন। টিনের ঘর নির্মাণকারী বাবুল মিয়া বলেন, ‘এলাকার সাহেব সর্দারদের পরামর্শে ইকবালকে নগদ ১৭ হাজার টাকা দিয়ে আমি সেখানে টিনের ঘর তুলেছি’।

তবে প্রতিবন্ধী ইকবাল হোসাইন বলেন, ‘আমাকে টাকা দিতে চেয়েছিলো। কিন্তু আমি টাকা নেয়নি। কারণ, জায়গাটা না পেলে, আমার ব্যবসা বন্ধ হয়ে যাবে। তখন আমার ছেলে মেয়ে না খেয়ে মারা যাবে।’

এ ব্যাপারে ওই ইউনিয়নের চেয়ারম্যান মো. এনামুল হক আজকের কুমিল্লাকে বলেন, আমি খোঁজ নিয়ে জেনেছি ওই জায়গায় প্রতিবন্ধী ইকবাল হোসাইন দীর্ঘদিন যাবৎ ব্যবসা করে আসছে। দুইদিন আগে বাবুল মিয়া, ইকবালের ঘর ভেঙে নতুন ঘর নির্মান করেছে। তবে এই বিষয়ে প্রশাসন তদন্ত করে সঠিক সিদ্ধান্ত দিবেন এটাই আশা করি।

নবীনগরের ইউএনও মোহাম্মদ মাসুম আজকের কুমিল্লাকে বলেন, ‘ঘটনাস্থলে নায়েবকে পাঠানো হয়েছে। এখন দু’পক্ষকেই আগামিকাল (বৃহস্পতিবার) আমার দপ্তরে ডেকেছি। উভয় পক্ষের বক্তব্য শুনে ব্যবস্থা নেব।’