শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেওয়াজের পরিবারের বিরুদ্ধে চারটি প্রমাণ উপস্থাপন করবে এনএবি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

সদ্য সাবেক প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফ, তার তিন সন্তান, জামাতা ও সাবেক অর্থমন্ত্রী ইসহাক দারের বিরুদ্ধে চারটি অভিযোগ দায়েরের সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টিবিলি ব্যুরো (এনএবি)। সোমবার এনএবি তাদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ উপস্থাপন করার সিদ্ধান্ত জানিয়েছে।

পাকিস্তানের সর্বোচ্চ আদালতের আদেশে নেওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করা হয়। পরে নেওয়াজ সুপ্রিমকোর্টের আদেশে পদত্যাগ করতে বাধ্য হন। আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে নেওয়াজ শরীফের পরিবার ও সাবেক অর্থমন্ত্রীর বিরুদ্ধে এই প্রমাণ উপস্থাপন করা হবে বলে এনএবি জানিয়েছে।

এনএবি রাওয়ালপিন্ডি নেওয়াজ শরীফ, তার বড় ছেলে হাসান নেওয়াজ, ছোট ছেলে হোসাইন নেওয়াজ, কন্যা মরিয়ম নেওয়াজ, তার মেয়ে জামাতা ক্যাম্পেন (অবঃ) সাফদার ও অর্থমন্ত্রী ইসহাক দারের বিরুদ্ধে প্রমাণ উপস্থাপন করা হবে বলে জানিয়েছে।

তাদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণগুলো বিভিন্ন তথ্য উপাত্ত থেকে সংগ্রহ করা হয়েছে। জয়েন্ট ইনভেস্টিগেশন টিম (জিআইটি) এর প্রতিবেদন থেকে তাদের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ নেওয়া হয়েছে। আরো কিছু তথ্য নেওয়া হয়েছে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ)’র বিভিন্ন প্রতিবেদন থেকে।

এর আগে এনএবির চেয়ারম্যান কামার জামান চৌধুরীর সভাপতিত্ত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সুপ্রিম কোর্টের আদেশ মোতাবেক পানামা পেপার মামলার চার্ট বের করার কথা বলেন। ন্যাশনাল অ্যাকাউন্টিবিলি ব্যুরোর আইনজীবীরা বৈঠকে অংশগ্রহণ করেন। এন্ট্রিগ্রাফট বডির মাধ্যমে সুপ্রিমকোর্টের আদেশ বাস্তবায়ন করা হবে বলে এনএবির চেয়ারম্যানের ঘনিষ্ঠ সূত্র এটি নিশ্চিত করেছে।

এছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন ন্যাশনাল অ্যাকাউন্টিবিলি ব্যুরোর ডেপুটি চেয়ারম্যান, ডেপুটি প্রসিকিউটর জেনারেল, ডিরেক্টর জেনারেল অপারেশন ও রাওয়ালপিন্ডি ন্যাশনাল অ্যাকাউন্টিবিলি ব্যুরোর মহাপরিচালকও।

সুপ্রিমকোর্ট ২৮ জুলাই নেওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করার পর এনএবিকেও নেওয়াজ শরীফ, তার পুত্র হাসান ও হোসেন কন্যা মরিয়ম, তার জামাতা এমএনএ ক্যাম্পেন (অবঃ) সাফদার ও সাবেক অর্থমন্ত্রী ইসহাক দারের বিরুদ্ধে প্রমাণ উপস্থাপনের নির্দেশ দেয়। জিও নিউজ

আর পড়তে পারেন