শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় ঔষধ বিক্রেতা থেকে জোবায়ের হোসেন এখন ডাক্তার !

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৫, ২০১৭
news-image

বরুড়া প্রতিনিধি :

কুমিল্লার বরুড়া উপজেলার ভবানীপুর ইউনিয়নের বাতাইছড়ি নতুন বাজারে ঔষধ বিক্রেতা থেকে ভুয়া ডাক্তার জোবায়ের হোসেনের বিরুদ্ধে উপজেলার বিভিন্ন প্রশাসনিক ও সিভিল সার্জন, ডিবি অফিস, পি.বি.আই কুমিল্লা দপ্তরে অভিযোগ করেছে জালগাও গ্রামের বাসিন্দা আবদুল্লাহ।

স্থানীয় সূত্রে জানা যায়, বাতাইছড়ি নতুন বাজারে লাইসেন্সবিহীন সিডর মেডিকেল হল ও জিলানী ফার্মেসিতে সাইনবোর্ড ঝুলিয়ে ভুয়া চিকিৎসক জোবায়ের হোসেন সাধারণ মানুষের সাথে নিয়মিত প্রতারণা করে এলেও এ নিয়ে কোনো মাথা ব্যথা নেই আইনপ্রয়োগকারী সংস্থা, প্রশাসন বা স্বাস্থ্য বিভাগের। এসব কথিত চিকিৎসক দ্বারা গ্রামের সহজ-সরল মানুষ প্রতিনিয়িত প্রতারিত হলেও ভুয়া চিকিৎসকরা থাকেন প্রভাবশালীদের আশ্রয়ে।

দীর্ঘদিন ধরে জোবায়ের তার নামের আগে ডিপ্লোমা ইন মেডিসিন-প্যারামেডিক্সি (ঢাকা) পরিচয় দিয়ে আবার কখনো কখনো ডি.এম.এস, বি.এইচ.ই (স্বাস্থ্য) এক্স.পি.টি ইন জেনারেল হাসপাতাল কুমিল্লা পরিচয় দিয়ে ডা.ডিগ্রি ব্যবহার করে দীর্ঘদিন যাবৎ চিকিৎসা প্রদান করে আসছে। কিছুদিন পূর্বে তার ভূল চিকিসায় এক কিশোরী অকালে প্রান হারাতে বসেছিলো। পরে দ্রুত কুমেক হাসপাতালে নিয়ে ভর্তি করালে মেয়েটি উন্নত চিকিৎসা পেয়ে প্রানে বেঁেচ যায়। বিষয়টি জানাজানির আগেই সে মেয়েটির পরিবারকে স্থানীয় প্রভাশালীদের দিয়ে অর্থের বিনিময়ে রফাদফা করে ফেলে।

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, মো. জোবায়ের হোসেন চিকিৎসক না হয়েও নামের আগে ডা. ডিগ্রি ব্যবহার করে রীতিমতো ভিজিট নিয়ে রোগী দেখছেন ও রোগ নির্ণয় করে ব্যবস্থাপত্র দিচ্ছেন এবং বাড়ি বাড়ি ঘুরে বাচ্চাদের নেবুলাইজার মেশিনের সাহায্যে মানুষদের হয়রানি করছে। চিকিৎসক না হয়েও তিনি মানুষের জটিল-কঠিনসহ সবধরনের রোগের চিকিৎসা করছেন।
অথচ তিনি কোন ইনষ্টিটিউট থেকে পড়াশোনা করেনি, তিনি ঢাকায় শেয়ার বাজারের ব্যবসা করতেন এবং পার্টটাইম ঔষুধ দোকানে কাজ করতেন। শেয়ার বাজারের বড় ধরনের লোকসান খেয়ে তিনি ঔষধ বিক্রেতার কাজ ছেড়ে দিয়ে রাতারাতি নামের আগে ডা. ডিগ্রি ব্যবহার করে ডা. জোবায়ের হয়ে উঠেছেন। এদিকে সাধারণ মানুষ ভালোমন্দ না বুঝেই জোবায়েরের কাছে হুমড়ি খেয়ে পড়ছেন।

এ ব্যাপারে মেসার্স সিডর মেডিকেল হল ও জিলানী র্ফামেসির কথিত ডাঃ জোবায়ের হোসেন বলেন, তিনি চিকিৎসা করলে রোগী ভালো হয় সেটাই বড় কথা। তিনি বর্তমানে বিশেষ কোর্সে একটি ইনষ্টিটিউটে অধ্যয়ন করছেন বলে দাবী করেন। পাশাপাশি চেম্বার করে আসছেন, তবে তিনি এখন নামের আগে ডাঃ লিখেন না বলে জানান।
এ ব্যাপারে কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মুজিবুর রহমান চলতি বছরের গত ২৪ জানুয়ারী বরুড়া স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা সাবেক ‘টিএইচও কে জোবায়েরের বিরুদ্ধে অভিযোগের প্রাথমিক সত্যতা যাছাই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা প্রহনের জন্য নির্দেশ প্রদান করে, যার স্বারক নং-সিএসসি/শা-৫/২০১৭/৪৭২।

এ বিষয়ে বরুড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা সাবেক ‘টিএইচও’ ডা. আবদুল মজিদ ২২ মার্চ একটি তদন্ত প্রতিবেদন প্রেরণ করেন। প্রতিবেদনে বলা হয়, সে দেশ বাংলা ইনষ্টিটিউট অব মেডিক্যাল টেকনোলজী থেকে ১ বছর মেয়াদি প্যারামেডিক্যাল টেকনোলজি কোর্স সম্পন্ন করে। এছাড়া সে আর কোন কাগজ পত্র দেখাতে পারেনি। তাকে বিভিন্ন ডিগ্রী ও ডাঃ নামের আগে লাগিয়ে সেবা প্রদানে নিষেধ করা হয়, যার স্বারক নং উস্বাওপপঅ/বরু/১৭/৪৪২।

সংশ্লিষ্ট দপ্তর কর্তৃক কোন আশানুরুপ পদক্ষেপ না নেওয়ায় তার অপচিকিৎসা দিন দিন বেড়েই চলেছে। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কিছু সংখ্যক লোক জানান, একই বাজারের অলিউল্লাহ প্রায় ৩০ বছর, মুন্সি মেডিক্যাল হল আজহারুল ইসলাম মাসুদ প্রায় ১২ বছর ও ফারুক হোসেন (বিষপান করা রোগী কন্ট্রাকে চিকিৎসা প্রদান করে) প্রায় ২৮ বছর ধরে ডাঃ নাম ব্যবহার করে চিকিৎসা প্রদান করছে। এছাড়া ওই বাজারে প্রায় ৮/১০ জন অবৈধ ফার্মেসি খুলে নি¤œমানের ঔষধসহ চিকিৎসা প্রদান করে আসছে। অথচ ২০০৫ সালে একটি আইন প্রনয়নের মধ্য দিয়ে বলা হয় এমবিবিএস ও বিডিএস পাশ করা চিকিৎসক ছাড়া অন্য কেউ নামের আগে ডাক্তার লিখতে পারবে না। এদের সকল কাগজপত্র যাচাইয়ের মাধ্যমে ভূয়া চিকিৎসকদের আইনের আওতায় এনে সঠিক বিচারের দাবী জানান এলাকার সুশিল সমাজের মানুষেরা।

 

 

আর পড়তে পারেন