শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরুড়ায় প্রায় ১৫ লক্ষ টাকার সঞ্চয় নিয়ে গ্রামীণ সেবা সংস্থা উধাও

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১০, ২০২১
news-image

 

এমডি. আজিজুর রহমান, বরুড়াঃ

কুমিল্লার বরুড়ায় ক্ষুদ্র ঋণ দেওয়ার নামে নিম্ন আয়ের মানুষের কাছ থেকে প্রায় ১৫ লক্ষ টাকার সঞ্চয় নিয়ে গ্রামীণ সেবা সংস্থা নামক প্রতিষ্ঠানটি উধাও হওয়ার অভিযোগ পাওয়া গেছে।

গত শনিবার (৩০ জানুয়ারী) সকালে আমড়াতলী বাজারের পূর্ব পার্শে কবির মিয়ার মার্কেটের দ্বিতীয় তলায় এ ঘটনা ঘটে। প্রাথমিকভাবে কথিক এনজিও‘র প্রতারচক্রের পরিচয় জানা যায়নি।

ভূক্তভোগীদের সূত্রে জানা গেছে, উপজেলার শিলমুড়ী (দঃ) ইউনিয়নের আমড়াতলী বাজারের পূর্ব দিকে কবির মিয়ার মার্কেটের দ্বিতীয় তলায় গত জানুয়ারী মাসের শুরুর দিকে একজন বয়স্ক লোক গ্রামীণ সেবা সংস্থার নামে কথিত এনজিও‘র জন্য অফিস ভাড়া নেয়। অফিসের কার্যক্রম শুরু হওয়ার পরে ৫ হাজার টাকার বিনিময়ে বাতাইছড়ি গ্রামের শান্তামনি নামের এক নারী অফিস ক্লিনারের চাকরী নেন। সংস্থাটি আনুষ্ঠানিক উদ্বোধনের পূর্বে মাঠ পর্যায়ে কাজ শুরু করে। মাঠ পর্যায়ে খুদ্র ঋণ দেওয়া কথা বলে প্রতারকচক্রসহ চান্দিনা উপজেলার বাসিন্দা শিল্পী নামের একনারী মানুষের কাছ থেকে টাকা উত্তোলন করে। প্রতারকচক্রটি আমড়াতলী বাজারের আশপাশের এলাকা বাদ দিয়ে উপজেলার বিভিন্ন এলাকা থেকে দেড় শতাধিক মানুষের কাছ থেকে প্রায় ১৫ লক্ষ টাকা হাতিয়ে নেয়।

সরজমিনে যাওয়ার পর জসিম, মোসলেম মিয়াসহ একাধিক ভূক্তভোগী জানান, কবির মিয়ার মার্কেটের অফিস দেখিয়ে, স্বল্প সুদে ঋণ দেওয়ার কথা বলে তাদের প্রত্যোকের কাছ থেকে ১০, ১৫ ও ২০ হাজার টাকা করে নিয়েছে। সংস্থার অফিসটি ফেব্রুয়ারির মাসের ১ তারিখ আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে ঋণ প্রদান করার কথা থাকলে ৩০ জানুয়ারী সকালে প্রতারক চক্রটি সকল কার্যক্রম গুটিয়ে লক্ষ লক্ষ টাকা নিয়ে উধাও হয়ে যায়।

অফিস ক্লিনারের কাজ করা শান্তা মনি জানান, সে অফিস কর্তৃপক্ষকে ৫ হাজার টাকার বিনিময়ে চাকরী নিয়েছিলো। এব ক্ষুদ্র ঋণের জন্য সে নিজেও ১০ হাজার টাকা দিয়ে প্রতারণার শিকার হয়েছে। সে অফিসের মাঠ পর্যায়ে টাকা উত্তোলনকারী শিল্পী নামের একজন নারী কর্মীর নাম্বার গনমাধ্যমকে দেয়। সে নারীর মুঠোফোনে একাধিকবার ফোন দিও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে কবির মিয়া মার্কেটের মালিক ফিরোজ মিয়া জানান, জানুয়ারী মাসে একটি প্রাইভেটকারে একজন বয়স্ক লোকের সাথে আমাদের মার্কেটের দ্বিতীয় তলা ভাড়া দেওয়া সিদ্ধান্ত হয়। তারা জানুয়ারী মাসের ১ তারিখে গ্রামীণ সেবা সংস্থার সকল বৈধ কাগজপত্র দিয়ে ভাড়াটিয়া চুক্তিনামা করার চুড়ান্ত হয়। চুক্তিনামা করার দুইদিন পূর্বে ওরা উধাও হয়ে যায়। অফিসে ওদের ১০/১৫টি প্লাষ্টিকের চেয়ার ছাড়া আর কোন আসবাবপত্র নেই।

এ ব্যাপারে শিলমুড়ী (দঃ) ইউপি চেয়ারম্যান ওমর ফারুক ভূইয়া জানান, এনজিও‘র উধাও হওয়ার বিষয়ে তিনি অবগত নন। কেউ লিখিত অভিযোগও করেনি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুল ইসলাম বলেন, এনজিও‘র বিষয়ে তিনি অবগত নন। এ ব্যাপারে তিনি খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে গণমাধ্যমকে জানান।

আর পড়তে পারেন