সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতির নেতৃত্বে তুষার ও রিফাত

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৬, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার সদর দক্ষিন উপজেলার সুয়াগঞ্জে অবস্থিত বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে গঠিত প্রাচীনতম সংগঠন “বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি”র ২০২৩-২৪ সালের কার্যকরী কমিটি ঘোষণা করা হয়েছে। শনিবার (১৫ এপ্রিল) সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ও রেক্টর অধ্যাপক আবু সিনা সৈয়দ তারেক এবং সাবেক সাধারণ সম্পাদক ও রেক্টর মোহাম্মদ দেলোয়ার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি ঘোষণা করা হয়।

উক্ত কমিটিতে সভাপতি হিসেবে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ শিক্ষার্থী ইয়াকুব আলী তুষার এবং সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাখাওয়াত হোসাইন রিফাতকে নির্বাচিত করা হয়। এতে সহ-সভাপতি হিসেবে জয় চন্দ্র শীল, আল আমিন এবং আব্দুল্লাহ বিন জয়, যুগ্ম সাধারণ সম্পাদক উজ্জ্বল হোসেন বিল্লাল, সাংগঠনিক সম্পাদক কাজী ইয়াসিন শাহেদ। এছাড়া ও সমিতির বিভিন্ন পদে সদস্যবৃন্দরার নাম ঘোষণা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও রেক্টর এবং লক্ষীপুর সরকারি কলেজ (সমাজবিজ্ঞান বিভাগের) অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড.আবু সিনা সৈয়দ তারেক, সাবেক সাধারণ সম্পাদক ও রেক্টর এবং ন্যাশনাল ব্যাংকের এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট দেলোয়ার হোসেন, সাবেক সভাপতি ও রেক্টর মামশাদ আলম, সাবেক সভাপতি ও রেক্টর এবং ভাষা সৈনিক অজিত গুহ মহাবিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক ইমাম হোসেন মজুমদার, , সাবেক সভাপতি ও রেক্টর, ইউনুস আলী বাকী, সাবেক সভাপতি সাইদুর রহমান খন্দকারসহ সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্যরা সহ আরো অনেকে।

সভাপতির বক্তব্যে ইয়াকুব আলী তুষার বলেন, “অতীতেও আমি সাধারণ সম্পাদক হিসেবে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতিতে দায়িত্ব পালন করেছি। যে কাজগুলো অপূর্ণ রয়েছে, তা এবার করার চেষ্টা করবো। সমিতি ভবনের লাইব্রেরীটিকে আরো সুসজ্জিত এবং পাঠক কেন্দ্রিক করে তুলবো। নতুন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের কিভাবে সংগঠনমুখী করা যায় তা নিয়ে কাজ করবো। সব সময়ই আমাদের চেষ্টা ছিলো, যাতে করে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশটা তৈরি করে দেওয়া যায়।”

সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসাইন রিফাত বলেন, “বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে যে সংগঠন তার একমাত্র লক্ষ্য শিক্ষার্থীদের নিয়ে কাজ করা। আধুনিক শিক্ষায় সুশিক্ষিত হয়ে তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীরা যেনো দেশ গঠনে আত্মনিয়োগ করতে পারে, সে চেষ্টায়ই করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি। দেশের সরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি মেডিকেল, এবং বিদেশে উচ্চ শিক্ষার বিষয়ে গ্রামাঞ্চলের সুবিধা বঞ্চিত শিক্ষার্থীদের নিয়ে আমরা কাজ করছি। প্রাচীন এই সংগঠনটিকে ডিজিটালাইজেশনে রুপান্তর করার চেষ্টা থাকবে এ বছর। বর্তমান কমিটির হাত ধরে শিক্ষার্থীরা অনেক কিছু পাবে বলে আশা করি।”

উল্লেখ্য, ২৯ ডিসেম্বর ১৯৮৭ সালে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে গড়ে উঠে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি। যা কুমিল্লা জেলার অন্যতম প্রাচীনতম সংগঠন। শিক্ষার্থীদের মাদকের মত করাল গ্রাস থেকে মুক্ত করে শিক্ষার দিকে ধাবিত করা, উপযুক্ত শিক্ষার পরিবেশ তৈরি ও শিক্ষার্থীদের মানোন্নয়নে কাজ করার নিমিত্তে প্রতিষ্ঠিত হয় এই সংগঠনটি। ১৯৯০ সাল থেকে ধারাবাহিকভাবে প্রতি বছর পাশ্ববর্তী বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বৃত্তি পরীক্ষার আয়োজন করে সংগঠনটি। পাশাপাশি পুরো বছর ব্যাপী শিক্ষার্থীদের মানোন্নয়ন মূলক বিভিন্ন আয়োজন করে থাকে বিশ্ববিদ্যালয় ছাত্র সমিতি।

আর পড়তে পারেন