বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বুড়িচং রাতের আধাঁরে সরকারি বনায়নের গাছ কর্তন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৫, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ
কুমিল্লার বুড়িচং উপজেলার বাকশীমূল ইউনিয়নের গুংঘুর নদীর দু-পাশের সামাজিক বনায়নের গাছ কেঁটে নিয়েছে স্থানীয় একটি মহল। এ ঘটনায় সমাজিক বনায়নের সদস্যরা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, বুড়িচং উপজেলার বাকশীমূল ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়েছে গুংঘুর নদী। এই নদীর দু-পাশে সরকারীভাবে বিভিন্ন প্রজাতির কাঠের গাছ লাগায় সামাজিক বনায়ন কর্তৃপক্ষ। বেশ কিছুদিন ধরে বাকশীমূল এলাকায় ফয়েজ আহাম্মদের ছেলে মীর মোহাম্মদ বিল্লাল হোসেন দলবল নিয়ে রাতের আধাঁরে গাছ কর্তন করতে থাকে। এতে করে নদীর তীরের বনায়ন ধ্বংস হয়ে যাচ্ছে। এ বিষয়ে সামাজিক বনায়নের সভাপতি আলহাজ্ব আবদুর রশিদ, সাধারণ সম্পাদক আয়েত আলী মেম্বার ঘটনাস্থল পরিদর্শন করে গাঁছ কাটার সত্যতা পায়। গাছ কাঁটতে বাঁধা দেয়ায় অভিযুক্ত বিল্লাল হোসেন ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি মোঃ কবির হোসেনকে হুমকী ধমকী দেয়। হুমকী ধমকির বিষয়ে কবির হোসেন বুড়িচং থানায় একটি সাধারণ ডায়েরী দায়ের করে। গাছ কাঁটার বিষয়ে সোমবার বুড়িচং উপজেলা বন কর্মকর্তার বরাবরে একটি অভিযোগ দায়ের করে বনায়ন প্রকল্পের সদস্য একই গ্রামের হাজী মোঃ ফিরুজ মিয়া। অভিযোগের অনুলিপি জেলা বন কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা সহকারী কমিশার ভূমি এর বরাবরে পাঠনো হয়।

এ বিষয়ে বুড়িচং উপজেলা বন কর্মকর্তা একে এম লুৎফুলাহ বলেন, আমি অভিযোগ পেয়েছি। বনায়ন প্রকল্পটির নদীর পারে ১০ কিলোমিটার বিস্তৃত আছে। বনায়নের গাছ কেউ কেঁটে থাকলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আর পড়তে পারেন