রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভাষা সৈনিক অজিত গুহ মহাবিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৪, ২০২৩
news-image

নিজস্ব প্রতিবেদক:

কুমিল্লায় ভাষা সৈনিক অজিত গুহ মহাবিদ্যালয়ে বীরের কণ্ঠে বীর কাহিনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় অত্র কলেজ মিলনায়তন উক্ত দিবসটি পালন করা হয়।

অনুুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট রাশেদা রহমান। প্রতিষ্ঠানের অধ্যক্ষ শরীফুল ইসলামের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ মোস্তাক আহমেদ, সহকারী অধ্যাপক তাহমিনা হোসেন চৌধুরী।

শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতিচারণ করে রাশেদা রহমান বলেন, ১৯৭১ সালে বিজয়ের মাত্র দুই দিন আগে ১৪ ডিসেম্বর জাতির সূর্য সন্তান বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে পাকিস্তানি সৈন্য ও তাদের এদেশীয় দোসররা। মূলত বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করতেই তারা এমন নারকীয়তা চালিয়েছিলো। কিন্তু এসব অপশক্তির সে স্বপ্নসাধ পূরণ হয়নি।বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধাদের ত্যাগের বিনিময়েই আজ আমরা স্বয়ংসম্পূর্ণ জাতি। তাই আগামীতে বাংলাদেশবিরোধী যেকোনো অপতৎপরতা রুখে দিতে শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি। সর্বশেষ শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠানের আহ্বায়ক সহকারী অধ্যাপক দিল আরা আফরোজ ও সঞ্চালক ছিলেন শিক্ষক পরিষদ সম্পাদক সহকারী অধ্যাপক মো.আবু জাহেদ।

আর পড়তে পারেন