বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাংস আর ডিমে সমৃদ্ধ হচ্ছে কুমিল্লা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
পুষ্টিকর খাবার মাংস, ডিম আর গরুর দুধ। এর মধ্য কুমিল্লা মাংসে উদ্বৃত্ত রয়েছে। আর ডিম ও দুধের চাহিদাও পূরণের পথে রয়েছে।

কুমিল্লা জেলা প্রাণি সম্পদ অফিসের তথ্যমতে,কুমিল্লা জেলার ৫৮লক্ষ ২৪ হাজার ৮৭৮জন জন সংখ্যার জন্য বছরে কুমিল্লায় গরু,মহিষ, ছাগল,হাঁস,মুরগির মাংসের চাহিদা রয়েছে ২.৫৫১লক্ষ মেট্রিক টন। আছে ২.৮০৩ লক্ষ মেট্রিক টন। ডিমের চাহিদা ৬০.৫৭৯কোটি।

আছে ৪৭.৯৪২ কোটি। দুধের চাহিদা ৫.৩১৫ লক্ষ মেট্রিক টন। আছে ২.৯১৪ লক্ষ মেট্রিক টন।
জেলায় গরুর ১৫২৩টি খামার,ছাগলের ৩৫টি,বয়লার মুরগির ১২৬০টি,লেয়ার মুরগির ৫০৫টি,ভেড়ার ১১টি এবং হাঁসের ৯৫টি খামার রয়েছে। যা মাংস,দুধ ও ডিম উৎপাদনে ভূমিকা রাখছে।

সূত্র আরো জানায়,এদিকে গড়ে প্রতিদিন প্রতিজন মানুষের ২৫০ মিলিগ্রাম দুধ প্রয়োজন। রয়েছে ১৩১.৭৯ মিলিগ্রাম। প্রতিদিন মাংস প্রয়োজন ১২০গ্রাম। আছে ১২১গ্রাম। ডিম বছরে প্রয়োজন ১০৪টি, রয়েছে ৭৮টি।

শিশু ও মেডিসিন বিশেষজ্ঞ ডা.গোলাম শাহজাহান বলেন, আমাদের প্রতিদিনের খাবার টেবিলে ডিম ও দুধ থাকা উচিত। ডিমে থাকা আয়রণ আমাদের কোষে অক্সিজেন সরবরাহ করে ও রক্তশূন্যতা দূর করে। ভিটামিন ‘এ’ ত্বক ও চুলের জন্য উপকারী এবং দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। এটা রাতকানা রোগ প্রতিরোধ করে। ভিটামিন ‘ডি’ হাড় এবং দাঁতের জন্য ভিটামিন ‘ডি’ খুবই উপকারী। ভিটামিন ‘ই’ এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীরকে সুস্থ রাখে এবং বিভিন্ন রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। ভিটামিন বি১২ হার্টকে ভালো রাখে। এ জন্য ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার দেহে এনার্জি বা শক্তি প্রদান করে। ডিমে বিদ্যমান ফলেট নতুন কোষ তৈরি ও রক্তস্বল্পতা দূর করে। গর্ভবতী মায়েদের গর্ভপাতের ঝুঁকি থেকে রক্ষা করে।

দুধে উপস্থিত শতভাগ খনিজের ভেতরই ৬০% ক্যালসিয়াম। এছাড়াও পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিংক ও আয়রণের মতো গুরুত্বপূর্ণ উপাদান আছে। এছাড়াও খাঁটি দুধ রক্তকে করে বিশুদ্ধ।

দুধ ব্রেইন অ্যাক্টিভিটি বাড়িয়ে চিন্তা-চেতনাকে প্রসার করে। শরীরের হাড়কে করে মজবুত ও দাঁতকে করে শক্ত। হৃদপিন্ডের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে এবং ক্ষতকে দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে। চোখের দৃষ্টিশক্তিকে করে প্রখর, যাতে অনেকে রাতকানা রোগীর চোখের সমস্যা দূর করা সম্ভব হয়।

জেলার লালমাই উপজেলার ছিলোনিয়া গ্রামের খামারী আবদুল আজিজ বলেন,কুমিল্লায় মাংস,দুধ ও ডিম উৎপাদনের ব্যাপক সম্ভাবনা রয়েছে। খামারীরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পেলে আরো বেশি উৎপাদনে মনোযোগ দিতে পারবে।

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. আবদুল মান্নান বলেন,মাংস চাহিদার তুলনায় বেশি আছে। ডিমের চাহিদাও পূরণ হতে বেশি সময় লাগবে না। দুধের চাহিদা পূরণে আমরা কাজ করছি। নতুন যে খামার গুলো হচ্ছে সেগুলোর উৎপাদন স্বাভাবিক থাকলে ঘাটতি থাকবে না।

এ দিকে কুমিল্লার বিভিন্ন খামারীদের সাথে আলাপ করে জানা গেছে, সরকার যদি এ খাতে সহজ শর্তে ঋন দিত তাহলে এ খাত অনেক সমৃদ্ধি হতো। কারণ হিসেবে তারা জানান, আমাদের দেশে এখন শিক্ষিত বেকার অনেক। চাকুরী বাকুরীর সুযোগ কম থাকায় শিক্ষিত তরুণরা এখন এ পেশায় আসতে চাচ্ছে। কিন্তু মুলধনের অভাবে তাদের আগ্রহটা হারিয়ে যাচেছ অংকুরেই। তাই এ খাতে সরকারী সহজ শর্তে ঋন প্রদানের দাবী করেন খামারীরা।

আর পড়তে পারেন