শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মালয়েশিয়াতে মনিরুলের প্রতারণার ফাঁদে প্রবাসী যুবকরা: নি:স্ব হচ্ছে অসংখ্য পরিবার

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

মালয়েশিয়াতে দেশীয় দালালদের হাতে প্রতারণার স্বীকার হয়ে সর্বস্ব হারাচ্ছেন প্রবাসী বাঙ্গালিরা। কেউ উপায়ান্তর না দেখে দেশে ফিরে আসছেন আবার কেউ হতাশায় মৃত্যুবরণ করে কফিনের ভেতর লাশ হয়ে দেশে ফিরছেন। তেমনি দুটি দু:খজনক ঘটনা ঘটেছে কুমিল্লা সদরের আমতলী এলাকার একটি পরিবারের সাথে। এ ঘটনায় মালেশিয়াতে একটি অভিযোগও করেছেন ভুক্তভোগি পরিবার।

জানা যায়, কুমিল্লার চান্দিনা উপজেলার এতবারপুর ইউনিয়নের বানিয়াচং এলাকার মৃত. সিরাজুল ইসলামের ছেলে মনিরুল ইসলাম। মনিরুল ইসলাম মালয়েশিয়া প্রবাসী । সে বাংলাদেশ থেকে মোটা অংকের টাকার বিনিময়ে লোক নিয়ে যায় মালয়েশিয়াতে। তবে সেখানে নিয়ে লোকদের কোন বৈধ কাগজপত্র করে দেয় না। সে বহু বছর ধরে এসব প্রতারণা করে আসছে বলে একাধিক সূত্র জানায়। ২০১৭ সালে কুমিল্লা সদরের আমতলী এলাকার ব্যবসায়ি আনোয়ারের হোসেনের ভাতিঝা জুয়েলকে সাড়ে ৩ লাখ টাকার বিনিময়ে মালয়েশিয়াতে নিয়ে যান মনিরুল ইসলাম। মালেশিয়াতে নিয়ে সে জুয়েলকে কোন বৈধ কাগজপত্র করে দিতে পারেনি। ফলে বৈধভাবে কোন কাজও পায় নি জুয়েল। ফলে সেখানে হতাশায় জীবন কাটতে থাকে জুয়েলের। হতাশাগ্রস্ত জুয়েল ২০১৯ সালের ১৫ অক্টোবর মালয়েশিয়াতে এক সড়ক দুঘর্টনায় নিহত হন। পরে ১ সপ্তাহ পর পারিবারিকভাবে দেশ থেকে টাকা পাঠিয়ে অনেক কষ্টে তার মরদেহ দেশে আনা হয়। পরবর্তীতে নিহত জুয়েলের কাকা আনোয়ার হোসেন ব্যবসায়িক কাজে চলতি বছরের ১৪ সেপ্টেম্বর মালয়েশিয়াতে যান। তিনি ১৫ হাজার ইউএস ডলার নিয়ে যান ব্যবসায়িক কাজের জন্য। তিনি সেখানে গিয়ে প্রতারক মনিরুল ইসলামকে খুঁজে বের করে ভাতিঝার করুণ পরিণতির জন্য তাকে দায়ি করে টাকা ফেরত চান। কিন্তু প্রতারক মনিরুল ইসলাম নিহত জুয়েলের কাকার সাথে ঝগড়া করে ১৫ হাজার ইউএস ডলার চুরি করে পালিয়ে যান। এ ঘটনায় ২৩ সেপ্টেম্বর মালয়েশিয়ার এক পুলিশ স্টেশনে লিখিত অভিযোগ করেন ব্যবসায়ি আনোয়ার হোসেন।

জানা যায়, প্রতারক মনিরুল ইসলাম চলতি বছরের ১০ জানুয়ারি মালয়েশিয়াতে এক ব্যক্তির অর্থ আত্মসাতের মামলায় গ্রেফতার হয়ে কারাবারণ করেছিলেন। জেল থেকে বের হয়ে আবার প্রতারণায় নেমে পড়েন মনিরুল ।

আনোয়ার হোসেন জানান, প্রতারক মনিরুল ইসলামের ফাঁদে পড়ে আমার ভাতিঝার জীবন শেষ। তার মরদেহটি বহু কষ্ট করে দেশে আনা হয়েছে। সে এখন আমার ডলার চুরি করে পালিয়েছে। মনিরুলের মত দালালদের কারনে দেশের সুনাম নষ্ট হচ্ছে। প্রবাসে হয়রানির শিকার হচ্ছে শত শত যুবক। তাকে আইনের আওতায় আনার জন্য মালয়েশিয়ার পুলিশের কাছে অনুরোধ করছি।

আর পড়তে পারেন