শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরে প্রস্তুত হচ্ছে ১৫৩টি মন্ডপ ।। প্রতিমা তৈরির কাজ শেষ চলছে রং-তুলির খেলা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৩, ২০১৮
news-image

মাহবুব আলম আরিফ, মুরাদনগর ঃ
‘সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। মা দুর্গা অসুর দমনের শুভ শক্তি নিয়ে পৃথিবীতে আগমন করবেন’। তাকে ঘিরে কুমিল্লা মুরাদনগর উপজেলার মৃৎশিল্পীদের চলছে ব্যাপক প্রস্তুতি। ইতোমধ্যে তারা মাটির কাজ শেষ করে রং-তুলির খেলায় মেতে উঠেছে। সনাতন ধর্মাবলম্বীদের মতে এবছর মা দুর্গা ঘোটকে করে শান্তির বার্তা নিয়ে পৃথিবীতে আগমন করবেন। শুভ মহালয়া ঘটবে আগামী ১৯ সেপ্টেম্বর ।

মুরাদনগর উপজেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, আগামী ১৫ অক্টোবর পঞ্চমী পূজার মধ্যে দিয়ে শারদীয় দুর্গাপূজা উদযাপন শুরু হবে আর ১৯ আক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে উৎসব সম্পন্ন হবে। এ বছর উপজেলার ২২ টি ইউনিয়নে ১৫৩টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এবারো উপজেলায় বেরেছে পূজা মন্ডপ। এবার পূজা মন্ডপ গুলোর জন্য ৫’শ কেজি করে মোট ৭৬.৫ টন চাল বরাদ্দ করেছে প্রশাসন।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা। শেষ মুহূর্তে মন্ডপে কেউ কাদা-মাটির তৈরিতে প্রতিমার শরীরে শৈল্পিক কারু কাজে ব্যস্ত, আবার কেউ রং তুলির আঁচড়ে প্রতিমাকে মনের মাধুরী মিশিয়ে ফুটিয়ে তুলছেন।

পূজা উদযাপন পরিষদের নেতারা জানান, আনন্দ মুখর পরিবেশে মা দুর্গাকে বরণ করার সব প্রস্তুতি হাতে নেয়া হয়েছে। যে কোন ধরণের ঝুঁকি এড়াতে প্রশাসনের সহায়তা নেয়া হবে।

মুরাদনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা মিতু মরিয়ম জানান, শান্তিপূর্ণ ভাবে পূজা উদযাপনকে ঘিরে বিভিন্ন পর্যায়ের নিরাপত্তার জন্য মন্দিরে মন্দিরে ও পুজা মন্ডপে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বাত্মক কাজ করবে। এছাড়া মোবাইল কোর্ট, প্রতিটি পূজা মন্ডপে আলাদা নিরাপত্তা ব্যাবস্তা, ভিজিল্যান্স টিম, পুলিশ ও আনসার মোতায়েন থাকবে।

আর পড়তে পারেন