শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগর উপজেলা আ’লীগে হ-য-ব-র-ল: ৯ বছরেও হয়নি কমিটি, বন্ধ অফিস!

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২০, ২০২২
news-image

 

* বিদ্যুৎ, চেয়ার ও ফার্নিচার বিহীন উপজেলা আওয়ামী লীগের কার্যালয়।
* সভাপতি-সাধারণ সম্পাদক পদে দাবি অনেকের।
* জেলার সভাপতি বলছেন ২০১৩ সাল থেকে নেই কোন কমিটি।
* জেলার সাবেক সাধারণ সম্পাদক উপজেলা আওয়ামী লীগের হ-য-ব-র-ল এর জন্য দায়ী করছেন বর্তমান সভাপতিকে।

মাহবুব আলম আরিফ, মুরাদনগরঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কর্মকান্ড নিয়ে হ-য-ব-র-ল অবস্থা দেখা দিয়েছে। বিভিন্ন রাষ্ট্রীয় ও দলীয় অনুষ্ঠানে অনেকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক পরিচয় দিলেও জেলার নেতা বলছেন ২০১৩ সালের পর থেকে এখানে নেই কোন বৈধ কমিটি। বর্তমানে উপজেলা আওয়ামী লীগের কোন প্রকার নির্দেশনা মানা কিংবা তাদের সাংগঠনিক কার্যক্রমে তেমন দেখা মিলছেনা ইউনিয়ন ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীদের।

অপরদিকে কমিটির এ দৌড়ঝাপে দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে আছে মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের একমাত্র কার্যালয়টি। ইতিপূর্বে বিল পরিশোধ না করায় কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে, চুরি হয়ে গেছে বসার চেয়ারগুলো, নেই কোন মানসম্মত ফার্নিচার। এ নিয়ে দিয়েছেন কুমিল্লা উত্তর জেলার বর্তমান সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক পাল্টাপাল্টি জবাব।

দলীয় সূত্রে জানা যায়, বাংলাদেশ আওয়ামী লীগ ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত হয়। তারপর ১৯৯২ সালে কুমিল্লা জেলাকে সাংগঠনিকভাবে দুই ভাগে ভাগ করে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগ প্রতিষ্ঠা করা হয়। ১৯৯৭ সালে চান্দিনার সাবেক এমপি অধ্যাপক আলী আশরাফকে সভাপতি ও মুরাদনগরের মোঃ জাহাঙ্গীর আলম সরকারকে সাধারণ সম্পাদক করে কুমিল্লা উত্তর জেলা আ.লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। তার পর থেকে স্বাভাবিক নিয়মে আওয়ামী লীগের কমিটি গুলোর কার্যক্রম চলে আসছিলো। বিগত ২০১৩ সালে তৎকালীন সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীল আলম সরকারের বদৌলতে মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হন আব্দুল আউয়াল সরকার। তার কিছুদিন যেতে না যেতেই তৎকালীন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল আউয়াল এর অনুমতি ক্রমে মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পান এ্যাড: আবুল কালাম আজাদ। তার পর থেকেই শুরু হয় উপজেলা আওয়ামী লীগে হ-য-ব-র-ল। সকল প্রকার রাষ্ট্রীয় ও দলীয় অনুষ্ঠান হয় উপজেলা কবি নজরুল মিলনায়তনে ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে।

৯ বছরেও কমিটি না হওয়া ও দীর্ঘদিন কার্যালয় বন্ধের বিষয়টি জানতে চাইলে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমিন বলেন, ২০১৩ সালে মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের দুইটি পাল্টাপাল্টি কমিটি দেয়া হয় কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে। এখানে পাল্টাপাল্টি কমিটি হওয়ায় দুইটির কোনটি পূর্ণাঙ্গ রূপ পায় নি। তার পর থেকে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকারের লোকজন এ কার্যালয়ে বসত। তারা অবৈধ বিধায় কোন ধরনের বিদ্যুৎ বিল পরিশোধ না করায় কিছুদিন পূর্বে কার্যালয়ের বিদ্যুৎ এর সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এখানে বসার মতো কোনো পরিবেশ নেই, বসার চেয়ারগুলাও সব চুরি হয়ে গেছে। কার্যালয়ের কোন প্রকারের সংস্কার করা হয়নি। বিষয়টি আমার নজরে এসেছে আমি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ সাহেবের এর সাথে কথা বলেছি। আমরা অল্প কিছুদিনের মধ্যে কার্যালয়ের সকল সংস্কার কাজ সম্পন্ন করে আবারো অফিশিয়ালি কার্যক্রম চালু করতে পারবো বলে আশা রাখছি।

অপরদিকে কমিটির যে বিষয়টি সেটি সেন্ট্রাল থেকে আমাকে জানানো হয়েছে ২০১৩ সালের পর থেকে মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের কোন কমিটি নেই। বর্তমানে নতুন করে কমিটি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেজন্য আমরা ইউনিয়ন পর্যায়ে কর্মী সমাবেশ করছি যেন একটি গ্রহনযোগ্য উপজেলা আওয়াামী লীগের কমিটি উপহার দিতে পারি।

তবে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের ৩ বারের সাবেক সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলম সরকার জেলার বর্তমান সভাপতিকে ব্যর্থ আখ্যা দিয়ে বলেন, মুরাদনগর উপজেলা আওয়ামী লীগের বৈধ কমিটি রয়েছে তার সভাপতি আব্দুল আউয়াল সরকার ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী আবুল খায়ের। মূলত ২০১৯ সালের ডিসেম্বরে কুমিল্লা উত্তর জেলা আ.লীগের কমিটি গঠনের পর থেকে সভাপতি ও এমপির লোকজন জোর কইরা দখল কইরা অফিস বন্ধ কইরা দিছে। এমপির দল করার প্রয়োজন নাই, আমাদের তো দল করার প্রয়োজন আছে। আমরা এমপি নির্বাচনের হালুয়া রুটি খাইতে আসি নাই আমরা আইছি দলটা করার জন্য। তাই শত বাধা সত্বেও আমার নিজ বাড়ি অথবা উপজেলা পরিষদের চেয়ারম্যানের কার্যালয়ে বসে দলের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আসলে মূল জায়গাটাই নষ্ট উত্তর জেলার বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে কোনো প্রকার সমন্বয় নাই। একজন অপরজনকে বিষ খাইয়ে মেরে ফেলতে চায়। সেই ক্ষেত্রে আগে মূল জায়গাটা ঠিক করা প্রয়োজন। এভাবে যদি দুইজন দুইদিকে থাকে তাহলে কয়েকদিন পরপরই নিজেদের মধ্যে মাথা ফাটাফাটি হবে।
কিছুদিন আগে আপনারা দেখছেন ঈদ উপলক্ষে মুরাদনগর উপজেলা প্রাঙ্গণে জেলা আওয়ামী লীগের অনুষ্ঠানে সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত থেকেও দেড়শো মানুষ হয় নাই। এই ব্যর্থতা কার?

অথচ এই উপজেলার ২২ টি ইউনিয়নে শুধু আ.লীগের নেতাকর্মী রয়েছে ১৬’শ জনের উপরে। আমি জেলার ২৭ বছরের নেতা ছাত্রলীগ থেকে উঠে এসে তিনবার কুমিল্লা উত্তর জেলা আ.লীগের সাধারণ সম্পাদকের দায়ীত্বে ছিলাম। আমি রাস্তা দিয়ে হেঁটে গেলেই কয়েক হাজার মানুষ ও নেতাকর্মী জড়ো হতো। আমি বলব, দলের উপরে যারা রয়েছেন, তারা অতিসত্বর সভাপতি ও সেক্রেটারির দ্ব›দ্ব নিরসনে প্রয়োজনীয় ভূমিকা পালন করেন অন্যথায় নিজেদের মধ্যে দ্বন্দে জড়িয়ে দলের ভাবমূর্তি ভীষণভাবে নষ্ট হচ্ছে।

কমিটির বিষয়ে জানতে চাইলে আব্দুল আউয়াল সরকার বলেন, মুরাদনগরে উপজেলা আওয়ামীলীগের একটি বৈধ কমিটি রয়েছে যার সভাপতি আমি তবে এই কমিটির কোন সাধারণ সম্পাদক নেই, বাবু পার্থ সারথী দত্তসহ চার জন রয়েছে যাদেরকে দিয়ে অনুষ্ঠান চালিয়ে নেই। আগে উপজেলা আ.লীগের কার্যালয়ে বসে সকল কার্যক্রম পরিচালনা করতাম। নানা ভাবে আমাকে ভয় দেখিয়ে সেখান থেকে বেড় করে দেয়া হয়েছে। তবে কার্যলয়ে না গেলেও উপজেলা আ.লীগের দাপ্তরিক সকল কার্যক্রম আমাকেই পরিচালনা করতে হয়।

সাধারণ সম্পাদকের বিষয়ে জানতে চাইলে কাজী আবুল খায়ের বলেন, উপজেলার যে কোন অনুষ্ঠানে দেখেন আমার নাম উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দেয়া হয়। একটি সংগঠনের মূল পদ কখনো এক মিনিটের জন্য খালি থাকে না। এখানে কমিটি নেই কথাটি সম্পূর্ণ সত্য না।

 

আর পড়তে পারেন