শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্র নিয়ে বাংলাদেশের অভিযোগ, জাতিসংঘ যা বলল

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৯, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঢাকায় নিজ বাসভবনে সপরিবারে নির্মমভাবে হত্যাকাণ্ডে সাজাপ্রাপ্ত আসামি রশিদ খানকে আশ্রয় দিয়ে যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘন করেছে বলে অভিযোগ রয়েছে বাংলাদেশের। এ অবস্থায় জাতিসংঘের কোনো বক্তব্য বা মন্তব্য আছে কি? এমন জবাবে জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক বলেন, বঙ্গবন্ধুর দণ্ডিত খুনি রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র বাংলাদেশের হাতে তুলে দেবে কিনা, তা ‘দুই দেশের মধ্যে আলোচনার বিষয়’ এই বিষয়ে জাতিসংঘের কোনো মন্তব্য নেই।

সোমবার (৭ আগস্ট) জাতিসংঘ সদর দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীর প্রশ্নোত্তরে এ কথা বলেন জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক।

প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মী প্রশ্ন করেন, ১৯৭৫ সালে বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে ঢাকায় নিজ বাসভবনে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। ওই নৃশংস হত্যাকাণ্ডে বাংলাদেশের সর্বোচ্চ আদালতের সাজাপ্রাপ্ত আসামি রশিদ খানকে আশ্রয় দিয়ে যুক্তরাষ্ট্র মানবাধিকার লঙ্ঘন করেছে বলে অভিযোগ রয়েছে। বাংলাদেশের বিচার ব্যবস্থায় সেই হত্যাকারীকে ফিরিয়ে দেওয়ার জন্য বারবার আবেদন করা সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্র আজ পর্যন্ত সাড়া দেয়নি। এ অবস্থায় জাতিসংঘের কোনো বক্তব্য বা মন্তব্য আছে কি?

উত্তরে ফারহান হক বলেন, প্রথমত, আমি বিশ্বাস করি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের কর্তৃপক্ষের মধ্যে এটি একটি দ্বিপাক্ষিক সমস্যা। তা ‘দুই দেশের মধ্যে আলোচনার বিষয়’ এই বিষয়ে জাতিসংঘের কোনো মন্তব্য নেই।

উল্লেখ্য, দুদফায় ছয়জনের ফাঁসি কার্যকর হলেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাকি পাঁচ খুনি এখনো রয়েছে অধরা। তারা হলেন— আব্দুর রশীদ, শরীফুল হক ডালিম, মোসলেম উদ্দিন, রাশেদ চৌধুরী ও এ বি এম এইচ নূর চৌধুরী। এর মধ্যে রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। বাংলাদেশ বারবার দাবি জানালেও তাকে ফেরত পাঠায়নি যুক্তরাষ্ট্র সরকার।

এদিকে আগামী ১৮ থেকে ২৬ সেপ্টেম্বর নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে হবে ৭৮তম জাতিসংঘ সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের বৈঠক। এর অংশ হিসেবে ১৮-১৯ সেপ্টেম্বর হবে ‘এসডিজি সামিট’। জাতিসংঘ উন্নয়ন অভীষ্ট অর্জনে বিভিন্ন দেশের অগ্রগতি পর্যালোচনা করার পাশাপাশি ২০৩০ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা অর্জনকে কীভাবে আরও ত্বরান্বিত করা যায় সে বিষয়ে বিশদ দিকনির্দেশনা দেওয়া হবে সেই বৈঠকে।

আর পড়তে পারেন