শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বকাপ ট্রফির সঙ্গে কত টাকা পেল অস্ট্রেলিয়া?

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২০, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

ভারত-অস্ট্রেলিয়ার ফাইনাল দিয়ে গতকাল পর্দা নেমেছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। ২৪১ রানের টার্গেট তাড়ায় ৪২ বল হাতে রেখে ৬ উইকেটের দাপুটে জয়ে বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

এবারের আসরে চ্যাম্পিয়ন দল অস্ট্রেলিয়ার হাতে উঠেছে ১১ কেজি ওজনের সোনালি বিশ্বকাপ ট্রফির সঙ্গে বিশাল আর্থিক পুরস্কার। বিশ্বকাপজয়ী দলকে এবার আইসিসি আর্থিক পুরস্কার হিসাবে দিয়েছে ৪০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৩৩ কোটি ৩২ লাখ টাকা।

এ ছাড়া ৬০ সেন্টিমিটার উচ্চতার যে ট্রফিটি দেওয়া হবে চ্যাম্পিয়ন দলকে, তার ওজন ১১ কেজি। ট্রফিতে একটি গ্লোব রয়েছে, যা ক্রিকেট বলের প্রতিনিধিত্ব করে। এ ছাড়া ট্রফিতে তিনটি করে ৯টি কলাম রয়েছে। এই কলামগুলো ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ের প্রতিনিধিত্ব করে। ট্রফিটির ডিজাইন করেন ব্রিটিশ পল মার্সডেন। আর রানার্সআপ দল পেয়েছে ২০ লাখ ডলার বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি ৬৬ লাখ টাকা।

এ ছাড়া সেমিফাইনালে হারা দুই দল দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড পাচ্ছে ৮ লাখ ডলার করে। প্রথম রাউন্ডে আটকে যাওয়া ছয় দল পেয়েছে ১ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১০ লাখ টাকার বেশি)। তারা হলো— পাকিস্তান, আফগানিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলংকা ও নেদারল্যান্ডস। এ ছাড়া প্রথম পর্বে জেতা প্রতিটি ম্যাচের জন্য দলগুলোর পকেটে ঢুকেছে ৪০ হাজার ডলার করে (বাংলাদেশি মুদ্রায় ৪৪ লাখ টাকার বেশি)।

আর পড়তে পারেন