বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাম রহিম-হানিপ্রীতের বাজারমূল্য ১১ হাজার টাকা!

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট :
সম্প্রতি ভারতের মধ্যপ্রদেশের উজ্জ্বয়িনীর বার্ষিক গাধা মেলায় ডেরা সাচা সৌদা প্রধান গুরমিত রাম রহিম সিংহ ও তার ঘনিষ্ঠ সঙ্গিনী হানিপ্রীতের নাম দেওয়া একজোড়া গাধা বিক্রি হল ১১ হাজার টাকায়।

কোন জাত, বংশ, শারীরিক কাঠামো কেমন, সেই মাপকাঠিতেই গাধার দাম ঠিক হয় মেলায়। তবে বিক্রেতারা সাধারণত তাঁদের গাধাগুলিকে বাজারে চালু, জনপ্রিয় বিষয়ের নামে নামকরণ করতে ভালবাসেন। যেমন, কিছু ব্যবসায়ী তাদের গাধার নাম রেখেছিলেন ‘জিএসটি’, ‘সুলতান’, ‘বাহুবলী’, ‘জিও’। গাধা দুটি কিনেছেন রাজস্থানের এক ব্যবসায়ী। ওই গাধা দুটি গুজরাট থেকে কিনেছিলেন হরিওম প্রজাপত নামে এক ব্যবসায়ী।

প্রথমে গাধা দুটির দাম ২০ হাজার টাকা ধার্য করা হয়েছিল। কিন্তু কেউই ‘রাম রহিম’ ও ‘হানিপ্রীত’কে ২০ হাজার টাকা দিয়ে কিনতে রাজি হননি। এরপরই দাম কমানো হয়। দরাদরিতে শেষ পর্যন্ত ১১ হাজার টাকায় বিক্রি করা হয় গাধা দুটি।

কিন্তু কেন গাধা দুটির নাম রাম রহিম ও হানিপ্রীত রাখা হলো এমন প্রশ্নের জবাবে বিক্রেতা হরিওমের জানান, ‘কৃতকর্মের ফল ওই দুজনকে ভুগতে হবে, এই বার্তাই দিতে চেয়েছিলাম।’

উল্লেখ্য, প্রতিবছর ওই সময়ে শিপ্রা নদীর তীরে পাঁচদিনের এই মেলা বসে। মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ থেকে পশু এনে বিক্রি করা হয়। সবচেয়ে বেশি বিক্রি হয় গাধা। এ বছর প্রায় ২০০০ গাধা কেনা হয়েছিল মেলার জন্য। কোন জাত, বংশ, শারীরিক কাঠামো কেমন, সেই মাপকাঠিতেই গাধার দাম ঠিক হয় মেলায়।

আর পড়তে পারেন