রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সদর দক্ষিণে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক ঘর নির্মাণ !

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৯, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার সদর দক্ষিণে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে ব্যক্তি মালিকানা জায়গায় জোড়পূর্বক মুক্তিযোদ্ধার সরকারি ঘর নির্মাণ কাজ চলতেছে। ক্রয়সুত্রে জায়গার মালিক ভুক্তভোগী আব্দুল মমিন খন্দকার এ অভিযোগ করেন।

ঘটনাটি ঘটেছে সদর দক্ষিণ উপজেলার ৬ নং পূর্ব জোড়কানন ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের গোয়ালগাঁও গ্রামে।

এ বিষয়ে ভুক্তভোগী আব্দুল মমিন খন্দকার জানান, আমি একজন দিনমজুর। আমার দুই ছেলে ও এক মেয়ে, এক ছেলে প্রতিবন্ধী। তিনি আরো উল্লেখ্য করে বলেন, ১৯৮৮ সালে সদর দক্ষিণ উপজেলার জোড়কানন ইউনিয়নের গোয়ালগাঁত্ত গ্রামের আব্দুল ওহাব খন্দকার হইতে রেজিঃকৃত ১১/১/৮৮ ইং তারিখের ২৫৭ নং রেজিঃকৃত সাব কবলা দলিল সূত্রে ক্রয় করি। এবং দীর্ঘদিন ধরে দখলদার হিসেবে ভোগ করছি।
আমার বড় ভাই আব্দুল আজিজ খন্দকার ও তার ভাতিজা আজাদ খন্দকার, আরিফ খন্দকার ও ইয়ামুন খন্দকার মিলে আমার কেনা সম্পতি মৌজাঃ গোয়ালগাঁও মদ্যে এস, এ, ১৭নং খতিয়ান দাগ নং ৫/৫৮ বি, এস খতিয়ান নং ১০৪, দাগ নং ১২। এস, এ ৭০ শতক মধ্যে চারা ভিটি ১৯ শতক। বি, এস, ৯৪ দাগের চারা ভিটি ৪১ শতকের মধ্যে ১৯ শতক। যাহার উত্তরে নিচ, দক্ষিণে রাস্তা, পূর্ব-পশ্চিমে দখল করে সরকার থেকে আসা মুক্তিযোদ্বার ঘর নির্মাণ কাজ করতেছে। ৪০ বছর ধরে এ সম্পত্তি ক্রয় করে আমি বসবাস করে আসছি,আমার কেনা সম্পত্তিতে আমার সাথে কথা না বলে,তারা কিভাবে মুক্তিযোদ্ধার ঘর নির্মাণ করছে ? আমি এর সঠিক বিচার চাই। জায়গা দখলের বাধা দিলে আমাকে খুন করে ফেলবে বলে হুমকি দেয়। তারা বিভিন্নভাবে নিয়মিত হুমকি দিয়ে আসছে । তাদের অনেক টাকা পয়সা।

এ বিষয়ে তিনি আরো বলেন, জায়গা দখলের বিষয়ে আমি কুমিল্লা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এর আদালতে ১৪৫ ধারায় এবং জেলা জজ আদালতে দেওয়ানী ১৫২/২০২২নং ধারায় মামলা করেছি। গত ৯ সেপ্টেম্বর আদালতের বিচারক আমার পক্ষে স্থিতাবস্থার বজায় ও তদন্তের নির্দেশ দেন। এতে নির্মাণকাজ বন্ধ রাখতে আদেশ দেওয়া হয়। কিন্তু ঠিকাদার আদালতের আদেশ অমান্য করে ঘর নির্মাণকাজ অব্যাহত রেখেছেন। কিন্তু আদালতে রায় অমাণ্য করে স্থানীয় ঠিকাদার এবং আমার ভাতিজারাসহ সকলে মিলে জোরপূর্বক নির্মাণ কাজ চালাচ্ছে।

অন্যদিকে আদালত থেকে পাঠানো নোটিশের তদন্তের জন্য আসেন সদর দক্ষিণ থানার সহ- উপ পুলিশ পরিদর্শক মোঃ লিমন মিয়া। তিনি এসে কাজ বন্ধ রাখার জন্য বলেন। সাময়িক কাজ বন্ধ রাখলে তার পরের দিন সকাল থেকে পুনরায় কাজ শুরু করে ঠিকাদাররা।

ভুক্তভোগি মমিন খন্দকার আরো বলেন, ঘর নির্মাণের আগে তারা আমার জায়গায় মাটি ভরাট করে। এসব বিষয় নিয়ে আমাদের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর নিকট হাজির হই। অনেক বার সামাজিক ভাবে বিচার বসছে। কিন্তু সমাজের কাছ থেকে সঠিক বিচার পাই নাই। আমার দিকে রায় না দিয়ে তাদের দিকে রায় দিচ্ছে। জায়গার বিষয় নিয়ে আমি উপজেলা ইউএনও’র কাছে দেখা প্রথমবার দেখা করে সকল কিছু বলি। উনি প্রথমবার আমাকে আশ্বাস দিয়েছেন এটা তদারকি করবেন। কিন্তু ফলাফল না পেয়ে পুনরায় ওনার কাছে গেলে উনি আমাকে তার কক্ষে যেতে বারণ করে।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান এম হারিছ বলেন, এ বিষয়টি নিয়ে আমরা দুপক্ষকে নিয়ে অনেকবার সামাজিকভাবে সালিশ করেছি। এক সময় সমাজের সিদ্ধান্ত মমিন খন্দকার মেনে নিয়েছিল। পরে আবার সালিশ না মেনে ওই জায়গা দাবি করে বসেছে। এই অবস্থায় এটি সমাধান করা কঠিন হয়ে পড়েছে।

আর পড়তে পারেন