রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সবাইকে নিষেধাজ্ঞা মেনে চলতে বললেন প্রধান বিচারপতি

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৯, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

আদালত প্রাঙ্গণে সমাবেশ, মিছিল, র্যালি, মানববন্ধন ও ধর্মঘট না করতে হাইকোর্টের ২০০৫ সালের ২৩ মে দেওয়া আদেশ সবাইকে মেনে চলতে বলেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। একই সঙ্গে আদালত অবমাননার অভিযোগে বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে করা আবেদনের শুনানি আগামী ১৫ নভেম্বর পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ।

আপিল বিভাগের দুজন বিচারপতি সম্পর্কে এক সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের সূত্র ধরে আদালত অবমাননার অভিযোগে বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে করা আবেদনের বিষয়ে শুনানিতে বৃহস্পতিবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ কথা বলেন।

আদালতে আজ আবেদনকারীর পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী নাহিদ সুলতানা যুথী।

এসময় প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, সেদিন আমরা চারজন বিচারপতি ছিলাম। আজ চারজন নেই। এটি (আবেদন শুনানি) মুলতবি করছি। সেদিন যে আদেশ দেওয়া হয়েছিল, তা এখনো কার্যকর আছে ও চলমান থাকবে। আপনারা সবাই এটি মেনে চলবেন। আমরা এখনো নোটিশ (আদালত অবমাননার জন্য) ইস্যু করিনি। এ বিষয়ে ১৫ নভেম্বর সিদ্ধান্ত নেবো। এ সময় পর্যন্ত শুনানি মুলতবি করা হলো।

এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. নাজমুল হুদা গত ২৯ আগস্ট বিএনপিপন্থি সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি করেন। গত ৩০ আগস্ট আবেদনটি আপিল বিভাগে শুনানির জন্য উঠেছিল। সেদিন আপিল বিভাগ আদালত প্রাঙ্গণে সমাবেশ, মিছিল, র্যালি, মানববন্ধন ও ধর্মঘট না করতে হাইকোর্টের ২০০৫ সালের ২৩ মে দেওয়া আদেশ কঠোরভাবে মেনে চলতে সবাইকে নির্দেশ দেন।

একই সঙ্গে আদালত অবমাননার আবেদনটি শুনানির জন্য ১৯ অক্টোবর (আজ) তারিখ ধার্য করেছিলেন আপিল বিভাগ।তারই ধারাবাহিকতায় আপিল বিভাগের আজকের কার্যতালিকায় আবেদনটি শুনানির জন্য ছিল।

ক্রম অনুসারে আবেদনটি উঠলে অবমাননার আবেদনকারীর আইনজীবী নাহিদ সুলতানা যুথী বলেন, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা হয়। এরপর ২৭ আগস্ট সমিতিতে একটি সংবাদ সম্মেলন হয়।

সংবাদ সম্মেলনে শপথবদ্ধ রাজনীতিবিদ প্রচার করে বিচারপতিদের বিচারকাজ থেকে বিরত রাখতে বলা হয়। এর পরিপ্রেক্ষিতে আদালত অবমাননার এই আবেদন। এর পর থেকে তারা (বিএনপিপন্থিরা) গেটের বাইরে সভা সমাবেশ করেন। তারাও আইনজীবী। তাদের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, তারা এ অঙ্গনে একসঙ্গে প্র্যাকটিস (আইন পেশা চর্চা) করেন। এ অঙ্গনের ধারাবাহিতা ও শ্রদ্ধাবোধ বজায় রাখতে আদালত অবমাননার আবেদনটি আনা হয়েছে।

পরে আদালত শুনানি মুলতবি করে আদেশ দেন। আইনজীবী নাজমুল হুদার করা আবেদনে যাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে, তাদের সঙ্গে বিবাদী হিসেবে পক্ষভুক্ত হতে বিএনপিপন্থি ও সমমনা ১৯৫ জন আইনজীবী বুধবার (১৮ অক্টোবর) আপিল বিভাগে পৃথক দুটি আবেদন করেন।

যে সাত আইনজীবীর বিরুদ্ধে আবেদনটি করা হয়, তারা হলেন কায়সার কামাল, এ জে মোহাম্মদ আলী, ফাহিমা নাসরিন, মো. আবদুল জব্বার ভূঁইয়া, মো. রুহুল কুদ্দুস, মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও গাজী মো. কামরুল ইসলাম সজল।

আর পড়তে পারেন