বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঘর দখল করে বসতবাড়ি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৫, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

সরকারি স্কুলের ভিতর বসতবাড়ি। বাংলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ঘর দখল করে সেখানে থাকছে অন্তত ৮টি পরিবার। পুরান ঢাকার প্যারিদাস রোডের এই স্কুলের বেশির ভাগ অংশ নিজেদের দখলে নিয়ে পরিবার-পরিজনসহ বসবাস করছেন স্কুলের জমিদাতা জগদীশ চন্দ্র দাসের নাতি কমল চন্দ্র দাস ওরফে দুখু। তারা স্কুলের ক্লাসরুমেও ইচ্ছামতো থাকা শুরু করেছেন। এমন পরিস্থিতিতে এক ঘরেই নিতে হয় পাঁচটি ক্লাস। নেই শৌচাগার এবং খাবার পানির ব্যবস্থা। তবু চলছে স্কুলটি। আছেন শিক্ষকও।

স্কুলের এমন অব্যবস্থাপনা ও করুণ পরিস্থিতিতে শিক্ষার্থীর সংখ্যা মাত্র ২৮। নিয়মিত ক্লাসে আসে দুই থেকে তিনজন। আর শিক্ষক আছেন সাদিয়া মৌ ও অদিতি দাস নামে দুজন। শিক্ষার্থীদের মধ্যে পঞ্চম শ্রেণিতে ৪ জন, চতুর্থ শ্রেণিতে ২ জন, তৃতীয় শ্রেণিতে ২ জন, দ্বিতীয় শ্রেণিতে ৩ জন, প্রথম শ্রেণিতে ৮ জন এবং শিশু শ্রেণিতে ৯ জন আছে বলে জানা গেছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, রংচটা, পলেস্তারা খসে পড়া দোতলা বাড়িটি বাংলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়। নিচতলা এবং দোতলা সব মিলে রুম আছে ১০টি। মূল সড়কের পাশে প্রথম ঘরটি ছাড়া বাকি সব বেদখলে। স্কুলে শিক্ষকদের বসার রুমও নেই। একটি ঘরে শিক্ষার্থীদের বসার জন্য আছে ৬টি টেবিল ও বেঞ্চ। আবার ওই রুমের মধ্য দিয়েই আসা-যাওয়া করে ভিতরে থাকা পরিবারের সদস্যরা। তবে স্কুলের প্রধান ফটকটি সার্বক্ষণিক বন্ধ থাকে। দরজা খুলতেই সুনসান নীরবতা ও ভুতুড়ে এক পরিবেশ।

প্রথম ঘর পেরিয়ে গেলেই দেখা মিলবে থাকার ও রান্নার ঘর। ক্লাসের জন্য ঘরটি হলেও তার পাশে এখন পরিবার-পরিজনের পরনের কাপড়-চোপড় ঝুলিয়ে রাখা হয়েছে। বাংলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমিদাতা জগদীশ চন্দ্র দাস স্থানীয় ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য নিজের বাড়িতেই স্কুলটি প্রতিষ্ঠা করেছিলেন বলে জানান তার নাতি কমল দাস। তার ভাষ্য, সেটা ব্রিটিশ আমলে পাঠশালার মতো করে তাদের বাড়িতে চলছিল টোলের স্কুল।

মুক্তিযুদ্ধের পর সব প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণার মধ্যে এটিকেও ১৯৭৩ সালে সরকারি করা হয়। কিন্তু তাদের থাকার মতো বাড়ি না থাকায় তিনি ও তার দুই ভাই এবং তাদের এক পিসি এখন সরকারি এ স্কুলের একাংশে বসবাস করছেন। তাদের দাবি, তারা কখনো স্কুলের জন্য জমি দান করেননি। স্কুলটির শিক্ষিকা অদিতি দাস এ প্রতিবেদককে বলেন, এখানে লেখাপড়ার কোনো পরিবেশ নেই। যার কারণে শিক্ষার্থীর সংখ্যাও কমে গেছে। স্কুলটিতে আমাদের নানা অব্যবস্থাপনা ও প্রতিকূলতার মধ্যে থাকতে হয়।

এর জন্য প্রতি মাসে থানা শিক্ষা অফিসে প্রতিবেদন পাঠানো হচ্ছে। অবস্থা এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে, বাড়ি বাড়ি গিয়েও ছেলেমেয়েদের এই স্কুলে আনা যাচ্ছে না। একটি মাত্র ক্লাসের জন্য রুম আছে। তার মধ্যে যদি ক্লাস চলাকালে বাচ্চাদের মাঝ দিয়েও মানুষ চলাচল করে তাহলে পড়াশোনায় তাদের মনোযোগ থাকে না। জানা গেছে, রাজধানীর সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর হাল-হকিকত জানতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে পাঁচ সদস্যের একটি উপকমিটি গঠন করা হয়।

২০১৪ সালের ২২ অক্টোবর তারা সরেজমিন পরিদর্শন শেষে একটি প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনে বাংলাবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় সম্পর্কে বলা হয়, স্কুলের প্রতিষ্ঠাতারা বসবাস করছেন ভবনের দোতলায়। শ্রেণিকক্ষের মধ্য দিয়ে আসা-যাওয়া করেন তারা। এ বিষয়ে সূত্রাপুর থানা শিক্ষা অফিসার জামিলা আক্তার বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তদন্ত ও পরিদর্শন শেষে গত মাসেও একটি প্রতিবেদন জমা হয়েছে স্কুলটির। সেখানে স্কুলটির নামজারি সরকারের নামেই রয়েছে। আর স্কুলের জায়গাটি দখলমুক্ত করতে আদালতে ২০১৭ সালে শিক্ষা অধিদফতর থেকে আবেদন করা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে বিবাদীরাও একটি মামলা করেন। বিষয়টি এখন আদালতে বিচারাধীন রয়েছে। স্কুলটি পুরোপুরিভাবে নিয়ন্ত্রণে নিতে সব প্রচেষ্টা চালানো হচ্ছে।

আর পড়তে পারেন