শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৪র্থ দিনেও চলছে কুমিল্লা কালেক্টরেট কর্মচারীদের কর্মবিরতি

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৩, ২০২০
news-image

আশিকুর রহমান আশিকঃ

বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি কুমিল্লা জেলা শাখার উদ্যোগে পদবি পরিবর্তন ও গ্রেড উন্নীত করণের দাবিতে কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে ৪র্থ দিনের মতো বৃহস্পতিবার ৩ ঘন্টা কর্মবিরতি কর্মসুচি পালন করেছে।

এছাড়া জেলা প্রশাসক আবুল ফজল মীর এর নিকট দাবি দিয়ে এক স্মারক লিপি পেশ করেন আন্দোলনরত কর্মচারীরা।

কালেক্টরেটের কর্মচারীরা সকাল ৯টায় হাজিরা খাতায় স্বাক্ষর করে কর্মসূচিতে যোগ দেন এবং মিছিল ও মানববন্ধন করেন। এসময় বক্তব্য রাখেন কালেক্টরেট সহকারী সমিতি, কুমিল্লা জেলা শাখার সভাপতি মো: আবু হানিফ, সিনিয়র সহসভাপতি সুলতান মোঃ নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক জনাব মো: আরিফুর রহমান, সহ সভাপতি আবদুর রহিম, এনামুল হক, হালিমা খাতুন, সহ সাধারণ সম্পাদক ইমাম উদ্দিন, যুগ্ম সম্পাদক মুস্তাফিজুর রহমান, অর্থ সম্পাদক আমান উল্লাহসহ প্রমুখ। দীর্ঘদিনের দাবীকৃত পদবি পরিবর্তনে তাদেরকে বারংবার আশ্বাস দিয়ে কোন কাজ না হওয়ায় তারা কর্মবিরতি আরাম্ভ করেছে বলে জানান।

তারা জানান, মে ২০১৪ এর ২য় পাক্ষিক গোপনীয় প্রতিবেদনের ভিত্তিতে মাঠ প্রশাসনে কর্মরত তৃতীয় শ্রেণীর কর্মচারীগণের পদবি পরিবর্তন এবং বেতন স্কেল উন্নূতকরণের প্রস্তাব যথাযথভাবে বিবেচনাক্রমে নিষ্পত্তি করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নীতিগত সম্মতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১৭ জুন ২০১৪ তারিখে ১৭৫ নং স্মারকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর এ আদেশ আজও প্রতিপালন করা হয়নি।

বিভাগীয় কমিশনারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয়, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর সকল কর্মচারীরা এ কর্মসূচি পালন করছে। এতে করে কালেক্টরেটসহ সংশ্লিষ্ট অফিসসমুহের কার্যক্রম স্থবির হওয়ার সম্ভাবনা রয়েছে। ইনথিসহ সকল কাজে প্রভাব পড়ার আশংকা রয়েছে।

বক্তারা তাদের যৌক্তিক দাবি মেনে নেওযার জন্য সরকারের নিকট জোর দাবি জানান। কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে ২০, ২১ জানুয়ারী ২ঘন্টা, ২২, ২৩ জানুয়ারী ৩ ঘন্টা, ২৭, ২৮ জানুয়ারী ৪ ঘন্টা কর্ম বিরতি পালন এবং ২৫ ,২৭ ফেব্রয়ারী পূর্ণ দিবস কর্মবিরতি পালন করবেন তারা। এর মধ্যে দাবি পূরণ না হলে ঢাকায় মহাসমাবেশের মাধ্যমে বৃহত্তর আন্দোলনে কর্মসূচি দেয়া হবে বলে জানান।

উল্লেখ যে, বিভাগীয় কমিশনার অফিস, জেলা প্রশাসকের কার্যালয়,, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়, উপজেলা ভূমি অফিসের ৩য় শ্রেণীর কর্মচারীরা তাদের পদ পদবি পরির্তন করে প্রশাসনিক কর্মকতা করার জন্য দাবি জানিয়ে আসছিল।

আর পড়তে পারেন