শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

৬৫ বছর বয়সে আত্মহত্যার সিদ্ধান্ত: অত:পর KFC-র প্রতিষ্ঠাতা থেকে পৃথিবীর বুকে স্মরণীয় ব্যক্তি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৬, ২০২০
news-image

ডেস্ক রিপোর্টঃ

Colonel Harland David Sanders একজন আমেরিকান ব্যবসায়ী। KENTUCY FRIED CHICKEN মানে KFC এর প্রতিষ্ঠাতা। ৬৫ বছর বয়সে তিনি জীবনের প্রতি হতাশ হয়ে আত্মহত্যা করতে চেয়েছিলেন। কিন্তু জীবন পাল্টে দিয়ে অল্প কিছুদিনেই তিনি কোটিপতি বনে যান।

জেনে নেওয়া যাক সেই বিখ্যাত ব্যবসায়ী Harland David Sanders এর কিছু অজানা তথ্য :

মাত্র ৫ বছর বয়সে তিনি বাবাকে হারান তিনি। ১৬ বছর বয়সে স্কুল থেকে ঝড়ে পড়ে যান। ১৭ বছরের মাথায় মোট ৪ বার চাকরী হারিয়েছিলেন।

১৮ বছর বয়সে বিয়ের পিঁড়িতে বসেন।১৯ বছর বয়সে তিনি বাবা হন।২০ বছর বয়সে তার স্ত্রী তাঁকে ফেলে রেখে চলে যায় আর কন্যা সন্তানটিকেও নিয়ে যায় সাথে।

এরপর সেনাবাহিনীতে যোগদান করেন এবং সেখানেও ব্যর্থ হন তিনি। ইনস্যুরেন্স কোম্পানীতে যোগদান করেন এবং সেখানেও সফলতার দেখা পাননি।

নিজের মেয়েকে নিজেই অপহরণ করতে গিয়েছিলেন এবং সেখানেও ব্যর্থ হয়েছেন।

চাকরী নিয়েছিলেন রেললাইনের কন্ডাকটর হিসেবে, সুবিধে করতে পারেননি।অবশেষে এক ক্যাফেতে রাধুনীর চাকুরী নেন।

৬৫ বছর বয়সে তিনি অবসরে গিয়েছিলেন।অবসরে যাবার প্রথম দিন সরকারের কাছ থেকে ১০৫ ডলারের চেক পেয়েছিলেন।

তখন তাঁর কাছে মনে হয়েছিল জীবন তাঁর মূল্যহীন।আত্মহত্যা করবার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

এরপর একটী গাছের নিচে বসে জীবনে কি কি অর্জন করেছেন তাঁর একটা লিস্ট বানাতে শুরু করলেন।হঠাত তাঁর কাছে মনে হল জীবনে এখনো অনেক কিছু করবার বাকি আছে আর তিনি বাকি সবার চাইতে একটি জিনিসের ব্যাপারে বেশি জানেন তা হচ্ছে রন্ধনশিল্প।

তিনি ৮৭ ডলার ধার করলেন সেই চেকের বিপরীতে আর কিছু মুরগী কিনে এনে নিজের রেসিপি দিয়ে সেগুলো ফ্রাই করলেন। এরপর Kentucky তে প্রতিবেশীদের দ্বারে দ্বারে গিয়ে সেই ফ্রাইড চিকেন বিক্রি করা শুরু করলেন!

তখন জন্ম নিল KENTUCY FRIED CHICKEN তথা KFC।

৬৫ বছর বয়সে তিনি আত্মহত্যা করতে চেয়েছিলেন আর ৮৮ বছর বয়সে এসে Colonel Sanders বিলিওনার বনে গিয়েছিলেন। সমস্ত পৃথিবীর বুকে স্মরণীয় হয়ে আছেন KFC এর প্রতিষ্ঠাতা হিসেবে!

আর পড়তে পারেন