মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় সম্মেলনের ৪ মাস পর কৃষকলীগের পাল্টাপাল্টি কমিটি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০২২
news-image

চান্দিনা প্রতিনিধি:

কুমিল্লার চান্দিনায় সম্মেলনের চার মাস ৩দিন পর উপজেলা কৃষকলীগের পাল্টাপাল্টি দুটি কমিটি গঠন করা হয়। রোববার (২৭ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই কমিটিগুলো প্রকাশ করা হলে উপজেলা ব্যাপী রাজনৈতিক অঙ্গণে নানা আলোচনা সমালোচনার ঝড় উঠে। কার্যত ওই পাল্টাপাল্টি কমিটি গঠনের মধ্য দিয়ে চান্দিনা আওয়ামীলীগের দুই গ্রুপের রাজনৈতিক দ্বন্দ্ব প্রকাশ্যে আসে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত কমিটিতে দেখা যায়, চান্দিনা পৌর যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. মনির খন্দকারকে সভাপতি ও মো. আবু সুফিয়ানকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেয় কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটি। গত ২৫ নভেম্বর অনুমোদন দেওয়া ওই কমিটিতে স্বাক্ষর করেন কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক পার্থ সারথী দত্ত, যুগ্ম-আহ্বায়ক মো. আলী আশরাফ ও সেলিম ভূঞা। এই কমিটিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি’র অনুসারী নেতাকর্মীরা পদ-পদবী পেয়েছেন।

অপর একটি কমিটিতে উপজলা কৃষকলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট শাহজালাল মিঞা শিপনকে সভাপতি এবং মহিচাইল ইউনিয়ন যুবলীগ সভাপতি মো. ইসমাইল হোসেন সবুজকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন দেয়া হয়। গত ২৫ নভেম্বর অনুমোদন দেওয়া ওই কমিটিতে স্বাক্ষর করেন কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির ১নং যুগ্ম আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম। কৃষকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হিজবুল বাহার রানা ওই কমিটি রিসিভ করেন। চান্দিনা উপজেলা আওয়ামীলীগ সভাপতি মুনতাকিম আশরাফ টিটু ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মহিউদ্দিন আহমেদ আলম ওই কমিটিকে অনুমোদনের জন্য সুপারিশ করেন। কমিটিতে উপজেলা আওয়ামীলীগ সভাপতি টিটু গ্রুপের নেতাকর্মীরা পদ-পদবী পেয়েছন।

এব্যাপারে কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির ১নং যুগ্ম-আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম বলেন- ‘চান্দিনা উপজেলা আওয়ামীলীগের সুপারিশক্রমে আমি ওই কমিটিতে স্বাক্ষর করেছি। পরে আহ্বায়ক স্বাক্ষর করেছেন কিনা জানি না। আমি অসুস্থ, কথা বলতে সমস্যা হচ্ছে।’

এদিকে এ্যাডভোকেট শাহাজালাল মিঞা শিপন এর কমিটিকে অবৈধ ঘোষণা দিয়ে কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির যুগ্ম-আহ্বায়ক সেলিম ভূঞা বলেন- উপজেলা সম্মেলনের প্রেক্ষিতে আমরা মনির খন্দকারকে সভাপতি করে কমিটি অনুমোদন দিয়েছি। এটি কৃষকলীগের গঠনতন্ত্র অনুসরণ করে হয়েছে। অপর কমিটি এককভাবে একজন যুগ্ম-আহ্বায়ক অনুমোদন দিয়েছেন। এটি সম্পূর্ণ সংগঠন এর গঠনতন্ত্র বিরোধী এবং অবৈধ।

এব্যাপারে কুমিল্লা উত্তর জেলা কৃষকলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক পার্থ সারথী দত্ত বলেন- ‘শিপনের কমিটি বৈধ নয়। কেন্দ্রের প্রেসিডেন্ট, সেক্রেটারির অনুমতি সাপেক্ষে আমরা একজন আহ্বায়ক ও দুইজন যুগ্ম-আহ্বায়ক মনির খন্দকার ও সুফিয়ানরে কমিটি অনুমোদন দিয়েছি। এটিই বৈধ।

আর পড়তে পারেন