বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

অপরাধীকে ক্ষমা করায় হাঙ্গেরির প্রেসিডেন্টের পদত্যাগ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১১, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিন নোভাক পদত্যাগ করেছেন। দেশটিতে শিশু যৌন নিপীড়নে জড়িত এক ব্যক্তিকে ক্ষমার জেরে বিক্ষোভের মুখে তিনি পদত্যাগ করেন। রোববার (১১ ফেব্রুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার দেশটির জাতীয় টেলিভিশনে বক্তৃতাকালে তিনি বলেন, আমি গত এপ্রিলে এক ব্যক্তিকে ক্ষমা করেছিলাম। নিজের ভুল স্বীকার করে তিনি বলেন, আমি আমার পদ থেকে সরে দাঁড়াচ্ছি।

হাঙ্গেরির প্রেসিডেন্ট কাতালিনের পদত্যাগের দাবিতে ক্রমেই চাপ বাড়ছিল। গত শুক্রবার সন্ধ্যায়ও প্রেসিডেন্ট প্রাসাদের সামনে পদত্যাগের দাবিতে বিক্ষোভ পালিত হয়। এমন পরিস্থিতিতে সাবেক বিচারমন্ত্রী জুডিভ ভার্গ জানান যে নোভাক আর তার পদে বহাল থাকছেন না।

নোভাক হাঙ্গেরির প্রথম নারী প্রেসিডেন্ট ছিলেন। ২০২২ সালের মার্চে তিনি এ দায়িত্ব নিয়েছিলেন। যদিও তার এ পদটি আলংকারিক পদ। তিনি এর আগে পারিবারিক নীতিবিষয়ক মন্ত্রী ছিলেন।

তিনি বলেন, আমি যাদের কষ্ট দিয়েছি এবং যেসব ভুক্তভোগীর মনে হয়েছে তোদের আমি সমর্থন করিনি তাদের কাছে ক্ষমাপ্রার্থী। আমি শিশুদের এবং তাদের পরিবারেরর সুরক্ষায় আছি, ছিলাম এবং থাকব। একটি শিশুসদনের সাবেক উপপরিচালককে ক্ষমা করায় এ বিতর্কের শুরু হয়। গেল বছরের এপ্রিলে পোপ ফ্রান্সিস বুদাপেস্ট সফরের সময় তাকে ক্ষমা করা হয়। যদিও বিষয়টি গত সপ্তাহে প্রকাশ পায়। দেশটির সংবাদমাধ্যম বিষয়টি প্রকাশ্যে আনে। এরপর থেকে বিরোধীরা তার পদত্যাগ দাবি করে আসছিলেন।

আর পড়তে পারেন