শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

আইফোনসহ মার্কিন যুক্তরাষ্ট্রের সকল ইলেকট্রনিক পণ্যে নিষেধাজ্ঞার ঘোষণা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

অ্যাপলের আইফোনসহ মার্কিন যুক্তরাষ্ট্রের সকল ইলেকট্রনিক পণ্যে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

তুরস্ক বর্তমানে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্মুখীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অধিক বাণিজ্য শুল্কের শিকার। সম্প্রতি তুরস্কে আটক একজন মার্কিন যাজককে মুক্তি দিতে আঙ্কারার অস্বীকৃতির জেরে যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের বিবাদের শুরু।

এরই প্রেক্ষিতে ১৪ আগস্ট, মঙ্গলবার এরদোয়ান রাজধানী আঙ্কারায় এক বক্তৃতায় বলেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিকস পণ্যগুলো বর্জন করবো,তাদের যদি আইফোন থাকে, অন্য পাশে আমাদের স্যামসাং রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা আমাদের নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন ব্যবহার করবো।’ আর এজন্য তুরস্কের অধিবাসীদের বিকল্প হিসেবে নিজ দেশের ব্র্যান্ড ভেস্টেল ভেনাসের স্মার্টফোন কেনার পরামর্শ দিয়েছেন এরদোয়ান।

এরদোয়ান বাস্তবে আইফোন ব্যবহার নয়, দেশটিতে আইফোন বিক্রির নিষেধাজ্ঞার কথাই বলেছেন। তুরস্কে আইফোন ব্যাপক জনপ্রিয়। আর এমন নিষেধাজ্ঞা অ্যাপলের জন্য হুমকিস্বরুপ।

তুরস্কে আটক একজন আমেরিকান যাজককে নিয়ে কূটনৈতিক বিবাদের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র তুর্কি ইস্পাত ও অ্যালুমিনিয়মের ওপর দ্বিগুণ শুল্ক আরোপ করার পর ডলারের বিপরীতে লিরার মূল্যমান ক্রমাগত কমছে।

এশিয়ার বাজারে একপর্যায়ে লিরার দাম ৭ দশমিক ২৪-এ নেমে যায়। তবে এখন তা কিছুটা স্থিতিশীল হয়েছে।

আর পড়তে পারেন