বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

এ দেশের মেয়েরা এখন অনেক এগিয়েছে- ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৯, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ

‘বাংলাদেশে নারীর ক্ষমতায়ন বদলে গেছে। আমি এ দেশের বিভিন্ন জেলা ভ্রমণ করেছি। দেখলাম প্রতিটি জেলাতে নারী কর্মকর্তা, ক্যাডার রয়েছে। দেশের সরকারও নারীদের এগিয়ে নিতে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।’

মঙ্গলবার (২৯ অক্টোবর) রাজধানীর লক্ষ্মীবাজারে ঢাকা মহানগর মহিলা কলেজ আয়োজিত ‘আমি নারী, যা আমার সাফল্য, তা আমারই অর্জন’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস।

তিনি বলেন, নিজের প্রতি আস্থা আর শিক্ষার মাধ্যমে যে কেউ নিজেকে বদলাতে পারে। এ দেশের মেয়েরা এখন অনেক এগিয়েছে। আমাদের মনে রাখতে হবে একজন মেয়ে বড় হলে একটি পরিবার উন্নত হয়, পরিবার উন্নত হলে সমাজ উন্নত হয়, সমাজ উন্নত হলে দেশ সমৃদ্ধ হয়। প্রতিবেশী রাষ্ট্রগুলোর মধ্যে ভারতের সবচেয়ে কাছের বন্ধু বাংলাদেশ। আমরা আইটি, সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করছি। শিক্ষাক্ষেত্রে ভারত সরকার এ দেশে অনেক স্কলারশিপের ব্যবস্থা রেখেছে। অনেক শিল্পী ভারত থেকে শিক্ষা অর্জন করেছে। এছাড়া আমাদের অনেক প্রোগ্রাম রয়েছে, রবীন্দ্রভারতী ও বিশ্বভারতীতে।

শিক্ষার্থীদের উদ্দেশে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন  বলেন, তোমরা কী হাইকমিশনার রীভা গাঙ্গুলির মতো হতে চাও, মেয়র হতে চাও? শিক্ষার্থীদের হ্যাঁ সূচক জবাবে তিনি বলেন, এমনটা হতে হলে পড়াশোনার বিকল্প নেই। ফেসবুককে পেছনে ফেলে পড়াশোনায় মনোযোগ দিতে হবে। আমি আগামীতে সিটিতে একজন নারীকে দেখতে চাই, যে এই সিটিকে আরও এগিয়ে নেবে। এর মাধ্যমে নারী সমাজের শক্তিও বেড়ে যাবে।

ঢাকা মহানগর মহিলা কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মনিরুল ইসলাম আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন।

আর পড়তে পারেন