বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতার বিশ্বকাপ: গ্রুপ অফ ডেথে স্পেন-জার্মানি, সহজ গ্রুপে মেসি-নেইমাররা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্ক:

ঘোষণা হল ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ -এর গ্রুপ বিন্যাস ও সূচি। একই গ্রুপে স্পেন ও জার্মানি। অপেক্ষাকৃত সহজ গ্রুপে আর্জেন্টিনা ও ব্রাজিল। জেনে নিন বিস্তারিত।

অবশেষে সব প্রতীক্ষার অবসান। ৪ বছর পর ফের আনুষ্ঠানিকভাবে ঢাকে কাঠি পড়ে গেল ফুটবল বিশ্বের সবথেকে বড় মহাযজ্ঞ ফিফা বিশ্বকাপ কাতার ২০২২-এর। বেশ কয়েক বছর ধরেই ফুটবল বিশ্বকাপপকে ঘিরে আলাদাভাবেই সেজে উঠেছে এশিয়ারএই ধনকুবের দেশ। স্টেডিয়ামগুলি বাহ্যিক রূপ থেকে আধুনিকতা, ব্যবস্থাপনা সবকিছুই হার মানাবে বিশ্বের যে কোন প্রান্তের মাঠকে। শুধু অপেক্ষা ছিল আনুষ্ঠানিক সূচনার। ফিফা বিশ্বকাপের গ্রুপ বিন্যাসের ড্রয়ের মধ্যে বলা চলে একপ্রকার শুরুই হয়ে গেল বিশ্বকাপ। তারকা খোচিত বর্ণাঢ্য বিশ্বকাপ ড্রয়ের অনুষ্ঠান শেষে ৩২টি দেশকে ভাগ করা হল আটটি গ্রুপে। যদিও এখনও তিনটি জায়গা বাকি রয়েছে যোগ্যতা অর্জনের। গ্রুপ বিন্যাসের শেষে এটুকু বলা যেতে পারে স্পেন-জার্মানি একই সঙ্গে পড়ায় গ্রুপ ই -সবথেকে কঠিন। গ্রুপ অফ ডেথও বলা যেতেপার। ব্রাজিল, আর্জেন্টিনা সহ অন্যান্য দলগুলির গ্রুপ নিয়ে কোনও সংশয়ের কারণ নেই।

প্রথমে ২০১৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্সের কোচ দিদিয়ের দেঁশ ট্রফি হাতে মঞ্চে উঠে আসেন। বিশ্বকাপের ড্র পরিচালনা করার দায়িত্বে ছিলেন সামান্থা এবং জার্মেইন জেনাস। এরপর পট থেকে একে একে দেশগুলির নাম তুলে নেওয়ার জন্য নেওয়া হয় বিশ্বের এক একজন প্রাক্তন ফুটবল তারকাদের। সেই তালিকায় ছিলেন ব্রাজিলের কাফু, জার্মানির লোথার ম্যাথিউজ, ইরানের কিংবদন্তি আলি দাই,নাইজেরিয়ার জেজে ওকোচা,আমেরিকার মহিলা বিশ্বকাপজয়ী ফুটবলার কার্লি লয়েড সহ অ্যান্যরা। শুরুতে কাফু আয়োজক দেশ কাতারের নাম তোলার মধ্য দিয়ে শুরু হয় বিশ্বকাপের ড্র। তারপর এক এক জন তারকা এক একটি করে নাম তোলার মধ্য দিয়ে শেষ হয় গ্রুপ বিন্যাস।

গ্রুপ এ -তে রয়েছে কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস। গ্রুপ বি-তে রয়েছে ইংল্যান্ড, ইরান, আমেরিকা, ইউরো প্লে-অফ থেকে ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেনের মধ্যে এক দেশ। গ্রুপ সি-তে রয়েছে মেসির আর্জেন্টিনা। এছাড়া রয়েছে সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড। গ্রুপ ডি-তে রয়েছে গতবারের বিশ্বকাপ জ ফ্রান্স, আইসি প্লে-অফের পেরু/অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরশাহি, ডেনমার্ক, তিউনিশিয়া। গ্রুপ ই-তে রয়েছে স্পেন, আইসি প্লে-অফ ২-এর কোস্টা রিকা/নিউজিল্যান্ড, জার্মানি, জাপান। গ্রুপ এফ-তে রয়েছে বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া। গ্রুপ জি- তে রয়েছে নেইমারের ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন। গ্রুপ এইচ-তে রয়েছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, কোরিয়া রিপাবলিক।

২১ নভেম্বর থেকে কাতারে শুরু হচ্ছে এ বারের ফিফা বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা। আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপ। দীর্ঘ লড়াইয়ের পর ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর। ড্র-য়ের পর এবার মাঠে বল গড়ানোর অপেক্ষায়।

আর পড়তে পারেন