শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় প্রশাসনের হস্তক্ষেপে একই দিনে দুটি বাল্যবিয়ে বন্ধ

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৪, ২০২৩
news-image

উপজেলা প্রতিনিধি:

কুমিল্লার হোমনায় একই দিনে একই গ্রামে দুটি বাল্যবিয়ে বন্ধ করেছেন প্রশাসন। পৌরসভার বাগমারা গ্রামে ওই দুই বাড়িতে দুটি বিয়ের আয়োজন চলছিল। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান শনিবার এই তথ্য নিশ্চিত করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, কনেদের একজন নবম শ্রেণি এবং অপরজন সপ্তম শ্রেণির ছাত্রী ছিল। উভয়ের বর প্রবাসী। বরের একজনের বাড়ি উপজেলার বড় ঘারমোড়া এবং অন্যজনের বাড়ি একই উপজেলার বিজয়নগর গ্রামে। শুক্রবার পুলিশসহ দুই বিয়ে বাড়িতে যান নির্বাহী ম্যজিস্ট্রেট। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান।

ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাল্যবিয়ে দুটি বন্ধ করে উভয় অনুষ্ঠান আয়োজক পরিবারকে ৩৫ হাজার টাকা অর্থদণ্ড দেন। এছাড়া ভবিষ্যতে বাল্যবিয়ে দেবে না মর্মে তাদের কাছ থেকে মুচলেকা আদায় করেন।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান জানান, বাল্যবিয়ের খবর পেয়ে মোবাইল কোর্টের মাধ্যমে তা বন্ধ করি। মেয়ে দুটি একজন নবম শ্রেণিতে ও আরেকজন সপ্তম শ্রেণিতে পড়ে। আর বর দুজনই প্রবাসী। কনের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে তা বন্ধ করা হয়।

আর পড়তে পারেন