সোমবার, ৫ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

কুমিল্লায় শুরু হয়েছে তিন মাসব্যাপী রোবটিক্স ও প্রোগ্রামিং বিষয়ক প্রশিক্ষণ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৯, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টার:
মহান বিজয় দিবসের পূর্বদিন থেকে মুজিব শতবর্ষ উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ে শুরু হয়েছে তিন মাসব্যাপী রোবটিক্স এবং প্রোগ্রামিং বিষয়ক প্রশিক্ষণ ।

১৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া প্রশিক্ষণে অংশগ্রহণ করছে কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুমিল্লা জিলা স্কুল এবং পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা । প্রশিক্ষক হিসেবে রয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের মাস্টার্সের অধ্যয়নরত শিক্ষার্থী সঞ্জিত মন্ডল এবং একই বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী জুয়েল নাথ ।

সঞ্জিত মন্ডল বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত হচ্ছে এবং ডিজিটাল প্রযুক্তি ছড়িয়ে যাচ্ছে দেশের আনাচে-কানাচে । ভবিষ্যত ডিজিটাল বাংলাদেশ তৈরীর লক্ষ্যে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্য ও প্রযুক্তিকে সকলের হাতের নাগালে পৌঁছাতে স্কুল- কলেজের কোমলমতি শিক্ষার্থীদের রোবটিক্স শিক্ষা এবং রোবটিকক্সে আগ্রহী শিক্ষার্থীদেরকে হাতে-কলমে রোবটিক্স শেখানোর মাধ্যমে স্বপ্রযুক্তি নির্ভর স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এই কার্যক্রমের সাথে যুক্ত হয়েছি এবং এর সুযোগ করে দেয়ার জন্য কুমিল্লা জেলা প্রশাসককে অনেক ধন্যবাদ। ”

জুয়েল নাথ বলেন, “স্কুলের শিক্ষার্থীরা মেশিনের ভাষা শিখবে, একজন প্রোগ্রামার হিসেবে এটা আমার কাছে অনেক আনন্দের । আমি চাই, তথ্যপ্রযুক্তির যুগে সবাই কম্পিউটার প্রোগ্রামিং এর গুরুত্ব বুঝতে পারুক এবং ছোট থেকেই প্রোগ্রামিং চর্চার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গঠনে ভুমিকা রাখুক । কুমিল্লা জেলা প্রশাসকের এই মহান উদ্যোগকে অনেক অনেক সাধুবাদ জানাই। ”

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, “ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নের সাফল্য আজ সকলের সামনে দৃশ্যমান বাস্তবতা। আমি এমন একটি কার্যক্রমের উদ্যোগ নিতে চাই যেখানে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি রোবটিক্স এবং প্রোগ্রামিং সম্পর্কে বাস্তব ধারণা লাভ করে পরবর্তীতে সেগুলোর যথাযথ ব্যবহার করে নিজেদের এবং দেশের মুখ উজ্জ্বল করবে। এই কার্যক্রমের আওতায় কুমিল্লা জেলার স্বনামধন্য স্কুলগুলো থেকে ১০০ শিক্ষার্থী এই কোর্সে অংশগ্রহনের সুযোগ পাবে । এদের মধ্যে সেরা শিক্ষার্থীদের বাছাই করে ল্যাপটপ দিয়ে পুরস্কৃত করা হবে।”

আর পড়তে পারেন