মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সদর দক্ষিণে সার্বজনীন পেনশন স্কিম বুথ ও সেবা কেন্দ্র চালু

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৪, ২০২৪
news-image

শাহ ইমরান:

দেশের জনগণকে সুবিধা দিতে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করেছে সরকার। এ সেবার সাথে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার জনগণকে সম্পৃক্ত করতে উপজেলা প্রশাসন সর্বজনীন পেনশন রেজিস্ট্রেশন বুথ ও সেবা কেন্দ্র চালু করেছে।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া খানম জানান, উপজেলার সকলকে সর্বজনীন পেনশনের আওতায় আনতে রেজিস্ট্রেশন বুথ ও সেবা কেন্দ্র চালু করা হয়েছে।

জাতীয় পরিচয়পত্র অনুযায়ী ১৮ থেকে ৫০ বছর বয়সী সরকারী চাকুরীজীবী ব্যাতিত সকল শ্রেণী পেশার বাংলাদেশি নাগরিক এই স্কিমে অংশ নিতে পারবে। দেশের মানুষের সামাজিক নিরাপত্তা দেবে সর্বজনীন পেনশন ব্যবস্থা। সমাজের সব স্তরের মানুষকে সুবিধা দিতে এ পেনশন স্কিম চালু করেছে সরকার। মতলব উত্তরের সকল স্তরের জনগণকে সর্বজনীন পেনশন সর্ম্পকে ধারণা ও রেজিস্ট্রেশন দ্রুত সময়ে করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ রেজিস্ট্রেশন বুথ ও সেবা কেন্দ্র চালু করা হয়েছে।

অনলাইন ও যে কোন মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে চাঁদা পরিশোধ করা যাবে। এদিকে নাম রেজিস্ট্রেশনের সময় আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র, একটি ব্যাংক একাউন্ট নম্বর, একটি সচল মোবাইল নম্বর ও নমিনীর জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদপত্র সাথে আনতে হবে।

সর্বজনীন পেনশন চারটি স্কিমে চালু করা হয়েছে। স্কিমগুলো হলো প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা। প্রবাস স্কীমে প্রবাসী বাংলাদেশিরা অর্ন্তভূক্ত হতে পারবে। এ স্কীমের সঞ্চয় চাঁদা ৫ হাজার, সাড়ে ৭ হাজার ও ১০ হাজার টাকা। প্রগতি স্কিম হল বেসরকারি কর্মচারী প্রতিষ্ঠানের জন্য, এ স্কিমের সঞ্চয় চাঁদা ২ হাজার, ৩ হাজার ও ৫ হাজার টাকা। সুরক্ষা স্কিম হল স্বকর্ম ও অ-প্রাতিষ্ঠানিক কর্মীদের জন্য, এ স্কিমের সঞ্চয় চাঁদা ১ হাজার, ২ হাজার, ৩ হাজার ও ৫ হাজার টাকা। সমতা স্কিম স্বল্প আয়ের ব্যক্তিদের জন্য, এ স্কিমের সঞ্চয় চাঁদা ১ হাজার টাকা। তবে এ স্কিমের আওতাভূক্ত সকল রেজিস্ট্রেশনকারী ব্যক্তি ৫ শত করে চাঁদা দিবে আর বাকী ৫ শত টাকা সরকার দিবে। এ চারটি স্কিমে যে যার সুবিধামত চাঁদা রাখতে পারবে। ৬০ বছর বয়স হলে এ পেনশন সেবা ভোগ করতে পারবে উপকারভোগীরা।

আর পড়তে পারেন