বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

কুর্মিটোলা হাসপাতালে আন্তর্জাতিক ন্যাশ ডে পালিত

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৯, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

আজ আন্তর্জাতিক ন্যাশ ডে। বিশ্বব্যাপী দীর্ঘস্থায়ী লিভারের রোগ নন অ্যালকোহলিক স্টিয়েটো হেপাটাইটিস ( NASH) বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে হাসপাতালের হেপাটোলজী বিভাগ বৈজ্ঞানিক সেমিনার ও সচেতনতামূলক এ কর্মসূচীর আয়োজন করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের সহকারী পরিচালক লে. কর্নেল নাজমুল হুদা খান। বৈজ্ঞানিক সেমিনারের প্যানেল বিশেষজ্ঞ হিসেবে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হেপাটোলজী বিভাগের সহকারী অধ্যাপক ডা. লুৎফুল মুবিন ও সহকারী অধ্যাপক ডা. জাহাংগীর কবীর। সভায় সভাপতিত্ব করেন হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. আবদুল্লাহেল কাফী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক ডা. শাহাদাত হোসেন সরকার এবং সচেতনতামূলক মূল প্রতিপাদ্যের উপর উপস্থাপনা করেন ডা. তানভীর আহমেদ।

দেশের প্রায় এক তৃতীয়াংশ মানুষ ফ্যাটি লিভার রোগে ভুগছেন এবং প্রায় দেড় কোটি মানুষ NASH রোগে আক্রান্ত যাদের প্রায় সিংহভাগ লিভার সিরোসিস ও ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যূবরণ করেন বলে মূল প্রবন্ধে বলা হয়। এ ভয়ংকর রোগ প্রতিরোধে পর্যাপ্ত ফলমূল খাওয়া, প্রতিদিন অন্তত: ৩০ মিনিট হাঁটা, জাংক ফুড ও ক্ষুধা না পেলে খাবার পরিহারের আহবান জানানো হয়।

বিশেষ অতিথির বক্তব্যে হাসপাতালের সহকারী পরিচালক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লে. কর্নেল নাজমুল হুদা খান বলেন, অতিরিক্ত ওজন, শারিরীক কর্মকান্ডে অনীহা, অতিরিক্ত চর্বিযুক্ত খাবার গ্রহনের প্রবণতা আমাদের জনস্বাস্থ্যের এ পরিনতি। দৃঢ় ইচ্ছাশক্তির মাধ্যমে আমাদের জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তনের মাধ্যমে এখনই এ রোগ প্রতিরোধ না করলে আরো ভয়ংকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে। শুধু শহুরে ও ধনীরাই নয় গ্রামাঞ্চলের মানুষও অলস কর্মকান্ড ও ক্ষতিকারক খাদ্যাভ্যাসে অভ্যস্ত হয়ে পড়ছে; তাদেরকেও সচেতন করে তুলতে হবে। তিনি হেপাটোলজী সোসাইটির ১১ দফা নির্দেশিকা মেনে চলা ও বাস্তবায়নের আহবান জানান।

সেমিনারে হাসপাতালের বিভিন্ন বিভাগের প্রধান, বিভিন্ন পর্য়ায়ের চিকিৎসক ও ইন্টার্নী চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন