রবিবার, ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরে নিষেধাজ্ঞা অমান্য করে জাটকায় ধরায় ৭ জেলে আটক

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২, ২০২৪
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মার্চ-এপ্রিল দুই মাসের জাটকা রক্ষা ও অভয়াশ্রম বাস্তবায়ন কর্মসূচির নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুর মেঘনা নদীতে জাটকা ধরায় ৭ জেলেকে হাতেনাতে আটক করেছে পুলিশ।

শুক্রবার (১ মার্চ) মধ্য রাত থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে সদর উপজেলার মেঘনা নদীর মোহনা এলাকা থেকে আটক করে নৌ পুলিশ।

বিষয়টি নিশ্চিত করেন চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান। তিনি বলেন, মধ্যরাত থেকে দুই মাসের নিষেধাজ্ঞা বাস্তবায়নে নিয়মিত অভিযান পরিচালনা অব্যাহত রেখেছে নৌ পুলিশ। জাটকা ধরার কারণে আটক ৭ জেলের বিরুদ্ধে থানায় নিয়মিত মামলা হয়েছে। তাদেরকে আজই আদালতে পাঠানো হবে।
.
এদিকে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে শুরু করে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর প্রায় ৭০ কিলোমিটার এলাকায় জেলা ও উপজেলা টাস্কফোর্স ১২টি দল নদীতে মহড়া দিচ্ছে।

১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস জাটকা রক্ষা ও অভয়াশ্রম বাস্তবায়নে সরকার ইলিশসহ সব ধরণের মাছ আহরণ নিষিদ্ধ করেছে। আইন অমান্য করে কোন জেলে নদীতে মাছ শিকার করলে তার বিরুদ্ধে মৎস্য আইনে সর্বোচ্চ দুই বছর কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দন্ডের বিধান রয়েছে।

আর পড়তে পারেন