শুক্রবার, ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

টাইগারদের নতুন স্পিন বোলিং কোচ পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৭, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

ভারত বিশ্বকাপের পর রঙ্গনা হেরাথ বাংলাদেশ জাতীয় দলের স্পিন বোলিং কোচের পদ ছাড়লে নতুন কোচের সন্ধানে নামে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। অনেক খোঁজের পরে অবশেষে সেই কোচের সন্ধান পেলে বিসিবি। স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশে আসছেন পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার ও বিশ্বকাপজয়ী ক্রিকেটার মুশতাক আহমেদ। রঙ্গনা হেরাথের জায়গায় তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

আসন্ন জিম্বাবুয়ে সিরিজ থেকেই মুশতাক কাজ শুরু করবেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। পাকিস্তানের বিশ্বকাপ জয়ী এই ৫৩ বছর বয়সী কোচ ইংল্যান্ডের স্পিন বোলিং কোচ হিসেবে ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত কাজ করেছেন। ২০১৮-১৯ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং ২০২০-২২ সাল পর্যন্ত পাকিস্তানের স্পিনারদের নিয়ে কাজ করেছেন।

এ ছাড়াও ২০১৪-১৬ সালে পাকিস্তানের বোলিং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

এর আগে আগের বোলিং কোচ রঙ্গনা হেরাথের সঙ্গে বাংলাদেশের চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত বছরের ৩০ নভেম্বর। শ্রীলঙ্কার সাবেক এই স্পিনার বিসিবির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াননি। যদিও তাকে প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে বেতন নিয়ে মত না মেলায় বিসিবিও আর আগ্রহ দেখায়নি। তার চলে যাওয়ার পর থেকেই স্পিন বোলিং কোচের পদটি শূন্য পড়েছিল। যে কারণে ওয়ানডে বিশ্বকাপ শেষে স্পিন বোলিং কোচ ছাড়াই এতদিন সিরিজ খেলেছেন শান্তরা। অবশেষে দেশের স্পিনারদের জন্য নতুন কোচ বেছে নিয়েছে বিসিবি।

বাংলাদেশে কাজ করার সুযোগ পেয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মুশতাক আহমেদ বলেছেন, ‘স্পিন বোলিং কোচ হিসেবে বাংলাদেশ ক্রিকেট দলের অংশ হওয়াটা আমার জন্য অনেক সম্মানের। আমি দায়িত্ব নেওয়ার জন্য অপেক্ষা করছি এবং খেলোয়াড়দের সঙ্গে আমার অভিজ্ঞতা ভাগাভাগি করতে চাই। কারণ, তারা শিখতে আগ্রহী এবং আমি সবসময় বিশ্বাস করি যে তারা আশপাশে থাকা সবচেয়ে বিপজ্জনক দলগুলোর মধ্যে একটি। তারা যে কাউকে হারাতে পারে। কারণ তাদের সামর্থ্য, সম্পদ এবং প্রতিভা আছে। আমি তাদের মধ্যে সেই বিশ্বাস স্থাপন করার চেষ্টা করব। এই দলটির সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে আমি খুবই রোমাঞ্চিত।’

আর পড়তে পারেন