শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশজুড়ে সরকারি চাল চুরির হিড়িক: চলছে উদ্ধার অভিযান

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২১, ২০২০
news-image

জামালপুর রাজবাড়ীসহ বিভিন্ন স্থানে সরকারি চাল উদ্ধার

ডেস্ক রিপোর্ট:

সারা দেশে ওএমএস ও ত্রাণের পণ্য চুরি অব্যাহত রয়েছে। আত্মসাতের অভিযোগে জনপ্রতিনিধি, টিসিবি ডিলার ও রাজনৈতিক নেতারা জড়িত। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বিভিন্ন এলাকায় শাস্তির আওতায় আনা হয়েছে অভিযুক্ত ব্যক্তিদের। জেল-জরিমানা করা হচ্ছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

সাবেক ইউপি সদস্য ও ডিলারের ৬ মাসের জেল : ঝালকাঠিতে সাবেক ইউপি সদস্যের বাসা থেকে ৬ বস্তায় ১৮০ কেজি চাল উদ্ধার করা হয়েছে। এ সময় ৭টি কার্ড জব্দ করা হয়। এ ঘটনায় সাবেক ইউপি সদস্য হোসেন আলী ও শুক্তাগড় ইউনিয়নের ডিলার মাহাদি হাসানকে ৬ মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার গোপন সংবাদের ভিত্তিতে রাজাপুরের ইউএনও সোহাগ হাওলাদার একদল পুলিশ নিয়ে অভিযান চালায়।

১২০ বস্তা চাল উদ্ধার : লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলা সিন্দুর্না হাটখোলা বাজারে আবদুস সোবহানের গোডাউন থেকে ১২০ বস্তা চাল উদ্ধার করেছে পুলিশ। সোমবার ভোর ৪টার দিকে ওই চাল উদ্ধার করা হয়েছে বলে হাতীবান্ধা থানা পুলিশ নিশ্চিত করেছে। এ ঘটনায় দুখু মিয়া নামের ট্রলি চালককে গ্রেফতার করেছে পুলিশ। তবে গোডাউন মালিককে আটক করতে পারেনি।

১৯ হাজার ২০০ কেজি চাল উদ্ধার : জামালপুরের ইসলামপুর উপজেলায় দুই ব্যবসায়ীর পৃথক গুদামে অভিযান চালিয়ে ৩৮৪ বস্তায় ১৯ হাজার ২০০ কেজি সরকারি চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। সোমবার দুপুরে উপজেলার গুঠাইল বাজারে নন্দু এবং মোশারফ হোসেন নামে দুই ব্যবসায়ীর গুদাম থেকে এসব চাল উদ্ধার করা হয়। গুদাম মালিক নন্দু এবং মোশারফ হোসেন পলাতক রয়েছে।

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা : রাজবাড়ীর পাংশা উপজেলার যশাই ইউনিয়নের চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমানের নিজস্ব গোডাউন থেকে ১৩৪ বস্তা চাল ও ১৩৫ প্যাকেট বিএডিসির পাটের বীজ জব্দ করার ঘটনায় যশাই ইউনিয়নের চেয়ারম্যান মো. সিদ্দিকুর রহমান ও মুদি দোকানদার আবদুর রাজ্জাকের নামে পাংশা মডেল থানায় মামলা করেছে পুলিশ।

চাল ওজনে কম দেওয়ার অভিযোগ : ফরিদপুরের নগরকান্দা উপজেলার রামনগর ইউনিয়নের কুঞ্জনগর বাজারে ১০ টাকা কেজি মূল্যের চাল বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ডিলার ছরোয়ার হোসেন মোল্যা নির্ধারিত চালের বস্তা খুলে এবং বস্তা ছিদ্র করে প্রতি বস্তা থেকে ২ থেকে ৪ কেজি চাল সরিয়ে নিয়েছে বলে জানা গেছে। ম্যাজিস্ট্রেটের অভিযানের সময় ডিলার ছরোয়ার হোসেন মোল্যা পালিয়ে যায়।

জেলেদের ইউপি কার্যালয় ঘেরাও : নোয়াখালীতে জেলেদের চালের জন্য অশ্বদিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয় ঘেরাও করতে গেলে চেয়ারম্যানের অনুসারীদের সঙ্গে তাদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় অন্তত ৭ জেলে আহত হয়। সদর উপজেলার অশ্বদিয়া ইউনিয়নে ১৬০ জন জেলের জন্য ভিজিএফ কর্মসূচির আওতায় মাসে ৪০ কেজি করে দুই মাসের ৮০ কেজি চাল বরাদ্দ দেওয়া হয়। কিন্তু জেলেরা তাদের ফেব্রুয়ারি ও মার্চ মাসের বরাদ্দ না পেয়ে সোমবার ইউনিয়ন পরিষদ কার্যালয় ঘেরাও করে।

শাহজাদপুরে ৩৫৭ কেজি চালসহ ডিলার আটক : সিরাজগঞ্জের শাহজাদপুরে খাদ্যবান্ধব কর্মসূচির ৩৫৭ কেজি চালসহ আলাউদ্দিন হোসেন নামে এক ডিলারকে আটক করা হয়েছে। গতকাল উপজেলার কৈজুরী ইউনিয়নের গোপালপুর গ্রামে আবু বক্করের বাড়িতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। সে ওই গ্রামের মোকছেদ আলীর ছেলে।

রাঙ্গাবালীতে ত্রাণের ৮ বস্তা চালসহ একজন আটক : পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার দুস্থ-অসহায় মানুষের খাদ্য সহায়তার ৮ বস্তা ত্রাণের চালসহ একজনকে আটক করেছে পুলিশ। উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নের জুগির হাওলা গ্রাম থেকে চাল উদ্ধার করা হয়। আটক আইয়ুব আলী ব্যাপারী (৬০) জুগির হাওলা গ্রামের আলী আকবরের ছেলে।

আর পড়তে পারেন