শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেশের অন্যতম বৃহৎ রেলওয়ে জংশন লাকসামে

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২০, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলার অন্তর্গত একটি উপজেলা কুমিল্লা সদর থেকে মাত্র ২৯ কিলোমিটার দক্ষিণে ডাকাতিয়া নদীর তীরে এক মনোরম পরিবেশে এ উপজেলা সদর টি অবস্থিত, বর্তমানে লাকসাম একটি প্রথম শ্রেণীর পৌরসভা লাকসাম শহরটি বাণিজ্যের শহর হিসেবে পরিচিত বাংলাদেশের বৃহত্তম পাঁচটি রেলওয়ে জংশনের মধ্যে একটি এখানে অবস্থিত লাকসাম থানাকে উপজেলায় রুপান্তরিত করা হয় ১৯৮২ সালে।

লাকসাম জংশনঃ লাকসাম স্টেশন দেশের অন্যতম বৃহৎ জংশন। লাকসাম রেলওয়ে জংশন প্রায় ৩০০ একর সম্পত্তির উপর ১৮৯৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এখানে একসময় প্রায় ১৭০০ জন শ্রমিক-কর্মচারী কাজ করত।

বর্তমানে রেলওয়ের দৈন্যদশায় ২০০ এর মত লোক কাজ করছে। স্টেশনে বর্তমানে বিরাট স্টেশন বিল্ডিংসহ ৪ টি প্ল্যাটফরম রয়েছে। প্রতিদিন প্রায় ২০ জোড়া ট্রেন লাকসামের উপর দিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলাচল করছে।ঢাকা চট্রোগ্রম সহ লাকসাম টূ চাঁদপুর, লাকসাম টু নোয়াখালি চলাচল করে।প্রতিদিন কয়এক হাজার মানুষ যাতায়াত করে।
লাকসাম জংশন ইতিহাস এবং ঐতিহ্যঃ
ঐতিহাসিকভাবে নানা কারণে লাকসাম উপজেলার বেশ খ্যাতি রয়েছে।

১৮৮৩ সালে এদেশে যখন বৃটিশ সরকার রেল লাইন স্থাপন করেন তখন দৌলতগঞ্জের উত্তরাংশে উচ্চ ভূমিতে রেলওয়ে জংশন প্রতিষ্ঠা করা হয়। বড়তুপা মৌজাতে যে, রেলওয়ে জংশনটির গোড়া পত্তন হয় উহার নামই হলো লাকসাম রেলওয়ে জংশন।

আর পড়তে পারেন